Advertisement

World Health Day 2023 : শরীরের ৫ অঙ্গে ব্যথা হলে উপেক্ষা নয়, হতে পারে বড় বিপদ

মনে রাখবেন প্রত্যেকটি মানুষেরই নিজের স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়া উচিত। বর্তমান যুগে, আমাদের শরীর অনেক ছোটখাটো সমস্যার সম্মুখীন হয়। যার মধ্যে আমরা অনেকেই ছোটখাটো ব্যথাকে উপেক্ষা করি। কিন্তু মনে রাখবেন ব্যথাকে উপেক্ষা করা বিপজ্জনক হতে পারে। এমন কিছু ব্যথা আথে যা কখনওই উপেক্ষা করা উচিত নয়। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 06 Apr 2023,
  • अपडेटेड 9:17 AM IST
  • শুক্রবার বিশ্ব স্বাস্থ্য দিবস
  • শরীরের যত্ন প্রত্যেকের নেওয়া উচিত
  • জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য

আগামিকাল ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস (World Health Day 2023)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO এবং অনেক সহযোগী সংস্থার দ্বারা স্পনসর করা হয়। এর উদ্দেশ্য স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা তৈরি করা। এই প্রচারাভিযানটি আনুষ্ঠানিকভাবে ১৯৫০ সালে শুরু হয়েছিল। তারপর থেকে এটি প্রতি বছর পালিত হয়। মনে রাখবেন প্রত্যেকটি মানুষেরই নিজের স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়া উচিত। বর্তমান যুগে, আমাদের শরীর অনেক ছোটখাটো সমস্যার সম্মুখীন হয়। যার মধ্যে আমরা অনেকেই ছোটখাটো ব্যথাকে উপেক্ষা করি। কিন্তু মনে রাখবেন ব্যথাকে উপেক্ষা করা বিপজ্জনক হতে পারে। এমন কিছু ব্যথা আথে যা কখনওই উপেক্ষা করা উচিত নয়। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১. মাথাব্যথা
ঘুমের অভাব এবং মানসিক চাপ সহ অনেক কারণেই মাথাব্যথা হতে পারে। তবে যদি আপনাকে বারবার এই ব্যথার সম্মুখীন হতে হয় তবে সেটি মাইগ্রেনের লক্ষণ হতে পারে। তাই অবিলম্বে পরীক্ষা করিয়ে নেওয়াই ভাল।

২. পেশী ব্যথা
ভিটামিন ডি-এর অভাব পেশী ব্যথার একটি অন্যতম কারণ। অনেক শহরের বাড়িতে মানুষ পর্যাপ্ত সূর্যালোক পান না। সেই কারণে, পেশীতে ব্যথা হওয়া অনিবার্য। যদিও এর আরও অনেক কারণ থাকতে পারে। এই ভিটামিনের ঘাটতি পূরণ করতে কিছু খাবারও খাওয়া যেতে পারে।

৩. বুকে ব্যথা
বুকে সামান্য ব্যথা হলেই আপনার ডাক্তার দেখা উচিত। সাধারণত এটি হৃদরোগের একটি গুরুত্বপূর্ণ সতর্কতা চিহ্ন হিসাবে বিবেচিত হয়। বিশেষ করে এই ব্যথা যদি বাম দিকে শুরু হয় তাহলে কখনওই উপেক্ষা করবেন না। কারণ এটি হার্ট অ্যাটাকের লক্ষণও হতে পারে।

৪. জয়েন্টে ব্যথা
আঘাত, প্রদাহ এবং ঠান্ডা লাগা সহ অনেক কারণে জয়েন্টে ব্যথা হতে পারে। জয়েন্টে ব্যথার সমস্যা আজকাল প্রচুর মানুষের মধ্যে দেখা যাচ্ছে। আগে এই সমস্যা শুধুমাত্র মধ্য ও বৃদ্ধদের মধ্যে দেখা গেলেও এখন অনেক যুবকও এর শিকার হচ্ছেন। আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থেকে এগুলি হতে পারে।

Advertisement

৫. পেটে ব্যথা
আমরা সাধারণত পেটে ব্যথাকে পরিপাকতন্ত্রের সঙ্গে সম্পর্কিত সমস্যা হিসাবে বিবেচনা করি। তবে এটি মূত্রনালীর সংক্রমণ, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডার বা প্রজনন সিস্টেমের সমস্যাও হতে পারে। সেক্ষেত্রে সঠিক পরীক্ষার পরই আসল রোগ শনাক্ত করা সম্ভব।

আরও পড়ুন - বুধ-শুক্র-রাহুর ত্রিগ্রহী যোগ, এই ৩ রাশির ভীষণ খারাপ সময়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement