Advertisement

Worst Breakfast Food: সকালে একদম খাবেন না এই ৫ খাবার, দ্রুত বাড়ে ওজন

দিনে পাঁচবেলা খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সকালের প্রাতরাশ। কারণ এটিই দিনের প্রথম মিল। তাই প্রাতরাশে অনেক খাবার এড়িয়ে চলার কথা বলেন পুষ্টিবিদরা।  

সকালে প্রাতরাশে যা খাবেন না
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Jul 2022,
  • अपडेटेड 7:36 PM IST
  • দিনে পাঁচবেলা খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সকালের প্রাতরাশ।

সুস্থ থাকার প্রথম শর্ত খাদ্যাভ্যাসের প্রতি মনোযোগ দেওয়া। কখন খাচ্ছেন কী খাচ্ছেন তার উপরে নির্ভর করে মানুষের স্বাস্থ্য। কখনও কখনও একই খাবার বিভিন্ন সময়ে খাওয়ার উপরে নির্ভর করে তাদের পুষ্টিগুণ। দিনে পাঁচবেলা খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সকালের প্রাতরাশ। কারণ এটিই দিনের প্রথম মিল। তাই প্রাতরাশে অনেক খাবার এড়িয়ে চলার কথা বলেন পুষ্টিবিদরা।  

প্রাতরাশে যে খাবারগুলি খাবেন না

ফলের রস

সকালে অফিস যাওয়ার তাড়া থাকে। অনেকে চটজলদি ফলের রস বা প্যাকেটজাত জুস খেয়ে নেন। তাঁরা ভাবেন এতে স্বাস্থ্য ঠিক থাকবে। তবে এমনটা নয়। সকালে শুধু ফলের রস খাওয়া উচিত নয়। কারণ ফলের রস পেট ভরা রাখে না। সেজন্য কিছুক্ষণ পর খিদে পায়। তাই সকালে ভারী কিছু দিয়ে দিন শুরু করুন। জুস খাবেন না। 


মাখনের টোস্ট

প্রাতরাশে অনেক ভারতীয় বাটার টোস্ট খান। তবে তা স্বাস্থ্যের জন্য উপকারী নয়। বাজারে পাওয়া মাখনে চর্বিযুক্ত উপাদান খুব বেশি থাকে। রুটি তৈরি হয় ময়দা দিয়ে। ফলে মাখন টোস্ট খেলে বাড়তে পারে ওজন। সেজন্য মাখন বাদ দিন সকালের খাাদ্যতালিকা থেকে। 

মিষ্টি 

দিনের শুরুতেই মিষ্টি এড়িয়ে চলা উচিত। সকালের খাবারে অতিরিক্ত চিনি থাকলে ওজন বাড়ার সম্ভাবনা তো থাকেই ডায়াবেটিসেরও প্রবল সম্ভাবনা। ফলে সকালের খাবারে মিষ্টি যতটা সম্ভব এড়িয়ে চলুন।

দই ও ফল

সকালে অনেকে দই বা ফল খান। দই ও ফল খাবেন না। দই খেলে বেশিক্ষণ পেট ভরা থাকে না। ফলে আবার খেতে হবে। আর আমের মতো ফলে শর্করার পরিমাণ অনেকটাই। সাত সকালেই শরীরে ঢুকে পড়ে ওই শর্করা। 

Advertisement

দুধ-চিনির কফি বা চা

 অনেকে সকালে দুধ-চিনি দিয়ে কফি খেতে পছন্দ করেন। তবে দুধ-চিনির কফি খেলে সঙ্গে সঙ্গে প্রচুর ক্যালোরি ঢুকে পড়ে শরীরে। একান্ত চা বা কফি খেতে হলে অল্প চিনি দিয়ে হালকা করে খান। সেই সঙ্গে রাখুন ভারী খাবারও। শুধুই কফি বা চা খাওয়া উচিত নয়। 

আরও পড়ুন- ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই হলুদ, খালি খাওয়ার নিয়মটা জেনে নিন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement