Advertisement

বিনামূল্যে ভারত ঘুরতে চান? এই সংস্থাগুলি দিচ্ছে সুযোগ

বিনামূল্যে ভ্রমণ? তাও আবার হয় না কী? হয়। বেশ কিছু সংস্থা সম্পূর্ণ বিনামূল্যে ভ্রমণ করায়। কিছু সংস্থা শুধু যাতায়াতের খরচ নেয়। বাকি সব ফ্রিতে। কিন্তু তার জন্য আপনাকে একটু পরিশ্রম করতে হবে। কী করতে হবে জেনে নিন।

ডিমাপুর সৌজন্য-ডিমাপুর.নিক.ইন
সংগ্রাম সিংহরায়
  • নয়াদিল্লি,
  • 02 May 2022,
  • अपडेटेड 1:52 PM IST
  • বিনামূল্যে ভারত ঘুরতে চান?
  • এই সংস্থাগুলি দিচ্ছে এমনই সুযোগ
  • কীভাবে ঘুরবেন জেনে নিন

ভারতে স্বেচ্ছাসেবক (Volunteer Travel) ভ্রমণের সুযোগের অভাব নেই। প্রকৃতপক্ষে, বিপুল টাকা খরচ না করে কেউ যদি বিনা বয়সায় ঘুরতে চান, তার একটা পরিকল্পনা রয়েছে। বিভিন্ন সংস্থার সঙ্গে স্বেচ্ছাসেবক হিসেবে ভ্রমণের মাধ্যমে করা যায়। ভারতে এমন ভ্রমণের জন্য প্রচুর জায়গা রয়েছে। ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের এই সুযোগগুলি সারা দেশে বিভিন্ন সংস্থা দ্বারা সরবরাহ করা হয়। তারা হয় বিনামূল্যে বা ন্যূনতম খরচে আসা-যাওয়ার খরচে এই সুযোগ এনে দেয়।

এখানে ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের সুযোগের সেরা দশ তালিকা দেওয়া হলো:

১. WWOOF ভারত, উত্তরাখণ্ড

WWOOF সারা ভারতে স্বেচ্ছাসেবী ভ্রমণের ব্যবস্থা করে, যা স্বেচ্ছাসেবকদের জৈব খাদ্য, কৃষিকাজ এবং জীবনের বিভিন্ন উপায় সম্পর্কে জানার সুযোগ দেয়। WWOOF-এ আপনি সাধারণ মানবিক মূল্যবোধ ভাগ করে নেবেন সাধারণ লোকেদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন। WWOOF-এর সাথে স্বেচ্ছাসেবী করার সময়, আপনার হোস্টের সাথে, আপনি একটি জৈব উপায়ে জীবন পরিচালনা করতে শিখবেন। এটি একটি বিনিময়-স্বেচ্ছাসেবী কর্মসূচী, যেখানে স্বেচ্ছাসেবকরা খাবার, বাসস্থানের জন্য কাজ করে এবং জীবনের একটি নতুন উপায় শেখে। 

২,. উর্বর ভূমি, আসাম

এই স্বেচ্ছাসেবী সুযোগটি উত্তর-পূর্ব ভারতের কৃষকদের, যারা এখনও ঐতিহ্যগত চাষ পদ্ধতির উপর নির্ভরশীল।সেই সঙ্গে সেই কৃষকদের জন্য যারা কম্পোস্টিং, প্রাকৃতিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণ এবং মালচিং সহ জৈব কৃষি পদ্ধতিগুলিকে অন্তর্ভুক্ত করতে চাইছেন, তাঁদের সহায়তা প্রদানের জন্য সেট করা হয়েছে। কৃষকদের প্রশিক্ষণ, সম্পদ সহ প্রয়োজনীয় সহায়তা প্রদানের সময় উর্বর ভূমি বছরের পর বছর ধরে কাজ করছে, তারা ছোট আকারের চা চাষিদের সাহায্য করে এবং আসাম রাজ্যে সম্প্রসারণ কর্মী, শিক্ষক প্রদান করে। উর্বর ভূমি হল ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের জন্য একটি সংস্থা যেখানে আপনি স্থানীয়ভাবে উপলব্ধ কাঁচামালের উপর ভিত্তি করে ঐতিহ্যগত অভ্যাসগুলি ব্যবহার করে স্বাস্থ্যকর খাবার তৈরি করবেন।

Advertisement

৩. স্পিতি ইকোস্ফিয়ার, হিমাচল প্রদেশ:

স্পিতি ইকোস্ফিয়ার এই অঞ্চলের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য কাজ করছে। তাঁরা প্রকৃতি এবং সংস্কৃতির সংরক্ষণের সাথে কাজ করে, তাদের স্থায়ী ও পোক্ত জীবিকা প্রদানের লক্ষ্যে কাজ করে। তাদের জন্য স্বেচ্ছাসেবী করার সময়, আপনি হিমালয় এবং এর অনন্য সংস্কৃতিকে কাছ থেকে দেখতে পাবেন এবং আপনি এই অঞ্চলে ইকো-ট্যুরিজম প্রচারে ব্যক্তিগতভাবে জড়িত হবেন। আপনি এক সপ্তাহ স্থায়ী যে কোনও প্রোগ্রামের জন্য বেছে নিতে পারেন, এবং প্রতিদিনের গ্রামীণ ক্রিয়াকলাপ, ইকোস্ফিয়ারের অফিসের কাজ, বা গ্রিনহাউস এবং সৌর প্যাসিভ কাঠামো নির্মাণ সহ স্বেচ্ছাসেবী সহ বিভিন্ন ক্রিয়াকলাপে অংশগ্রহণ করতে পারেন। স্পিতি ইকোস্ফিয়ার পর্বতপ্রেমীদের জন্য ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের জন্য উপযুক্ত স্থানগুলির মধ্যে একটি।

৪. এলএইচএ, ধর্মশালা

LHA ধর্মশালায় তিব্বতি উদ্বাস্তু এবং হিমালয় অঞ্চলের লোকজন সহ স্থানীয় ভারতীয় জনগণের জন্য একটি বেসরকারি এবং অলাভজনক সামাজিক সংস্থা হিসাবে কাজ করছে। এটি বিনামূল্যে ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ এবং চাইনিজ ক্লাস, সাংস্কৃতিক বিনিময় প্রোগ্রাম, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং আইটি ক্লাসের অফার করে এই লোকদের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ প্রদানে বিশ্বাস করে। এলএইচএ স্বাস্থ্য এবং পরিবেশের ক্ষেত্রেও কাজ করছে, এইভাবে আপনাকে বিভিন্ন প্রোগ্রাম এবং ক্রিয়াকলাপে বিস্তৃত স্বেচ্ছাসেবী সুযোগ প্রদান করে। এই কারণগুলি LHA ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের জন্য একটি প্রধান স্থান করে তোলে এবং স্বল্পমেয়াদী থেকে দীর্ঘমেয়াদে পরিবর্তিত হয়।

৫. সিকিম হোমস্টে

সৌজন্য- এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা

ECOSS বা ইকোট্যুরিজম অ্যান্ড কনজারভেশন সোসাইটি অফ সিকিম দীর্ঘদিন ধরে সিকিম রাজ্যে টেকসইতা এবং কথোপকথনের জন্য কাজ করে আসছে। এটি একটি বেসরকারি সংস্থা যা ইউনেস্কোর সহায়তায় সিকিম হিমালয়ান হোমস্টে প্রতিষ্ঠার জন্য কাজ করছে। সংস্থাটি বিভিন্ন জায়গায় গ্রামবাসীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে রাজ্যের বিভিন্ন হোমস্টে গন্তব্য তৈরি করছে। ECOSS  প্রতিটি গ্রামে একটি পর্যটন ব্যবস্থাপনা কমিটি রয়েছে যা অপারেশনগুলিকে উপেক্ষা করে৷ আপনি ভারতে সবচেয়ে বিস্ময়কর স্বেচ্ছাসেবক ভ্রমণের সুযোগের জন্য তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

৬. চিরাগ, কুমায়ুন, উত্তরাখণ্ড

সেন্ট্রাল হিমালয়ান রুরাল অ্যাকশন গ্রুপ, বা CHIRAG হিসাবে এটি জনপ্রিয়ভাবে পরিচিত, উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চলে কাজ করছে। এই সংস্থাটি প্রাথমিক শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্যসেবা, কৃষি, পশুপালন, কমিউনিটি বনায়ন, মৃত্তিকা ও জল সংরক্ষণের মতো বিভিন্ন বিষয়ে কুমায়ুনে বসবাসকারী স্থানীয় সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে এবং যুবদের উন্নয়নে সহায়তা করে। এই সমস্যাগুলির সমাধান এবং কাজ করার মাধ্যমে, তারা গ্রামীণ জনগণ, বিশেষ করে মহিলা এবং দরিদ্রদের জীবনযাত্রার মান উন্নয়নের দিকে লক্ষ্য রাখে। স্বাস্থ্য, শিক্ষা, ভূতত্ত্ব ইত্যাদির মতো স্বেচ্ছাসেবকরা প্রশিক্ষণ নেওয়ার জন্য বেছে নিতে পারেন এমন বেশ কয়েকটি ক্ষেত্র রয়েছে। ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের জন্য এই সুন্দর জায়গাটিতে যান।

৭. SECMOL, লাদাখ, জম্মু ও কাশ্মীর

ছবি- উইকিপেডিয়া

SECMOL, বা দ্য স্টুডেন্টস এডুকেশনাল অ্যান্ড কালচারাল মুভমেন্ট অফ লাদাখ, লাদাখ ভিত্তিক একটি এনজিও, যেটি লাদাখী তরুণ ছাত্রদের একটি গ্রুপ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তাদের শিক্ষার 3H's নীতির মাধ্যমে, যেমন উজ্জ্বল মাথা, দক্ষ হাত এবং দয়ালু হৃদয়, তারা লাদাখে প্রচলিত শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনার দিকে কাজ করছে। বিভিন্ন উপায় এবং কার্যক্রম, SECMOL এর লক্ষ্য লাদাখের যুবকদের ক্ষমতায়ন করা। এর কার্যক্রম যুব শিবির, শিক্ষাগত সংস্কার এবং ইকো-ট্যুরিজমের সৌর বিকল্প নিয়ে গঠিত। SECMOL হল ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের সুযোগগুলির মধ্যে একটি যেখানে বিভিন্ন মজার এবং উদ্ভাবনী উপায়ে, কেউ স্থানীয় মানুষের জীবনে পরিবর্তন আনতে সাহায্য করতে পারে এবং মনে রাখার মতো একটি অভিজ্ঞতাও পেতে পারেন।

Advertisement

৮. দক্ষিণায়ন, ঝাড়খণ্ড

১৯৯২ সালে প্রতিষ্ঠিত, দক্ষিণিয়ান ঝাড়খণ্ডের উপজাতীয় অঞ্চলে প্রতিষ্ঠিত যেখানে জনসংখ্যা প্রধানত পাহাড়িয়া উপজাতি থেকে। পাহাড়িয়া উপজাতি তাদের সাহায্য করার এবং তাদের দৈনন্দিন জীবনের অবস্থার উন্নতির জন্য দক্ষিণায়নের প্রচেষ্টায় অত্যন্ত সহযোগিতামূলক। এই অঞ্চলে দক্ষিণায়ণের ফোকাস ছিল শিশুদের আনুষ্ঠানিক শিক্ষার দিকে, এবং তাদের মূলধারার, প্রচলিত শিক্ষার জন্য প্রস্তুত করা। শুধুমাত্র শিশুদের শিক্ষার মধ্যেই সীমাবদ্ধ নয়, তারা স্বাস্থ্যসেবা, স্বনির্ভরতা এবং উপলব্ধ সম্পদের ব্যবহার প্রচার করে এবং স্থানীয় গ্রামীণ নারী ও যুবকদের ক্ষমতায়ন করে। ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণে আগ্রহী লোকেরা, দক্ষিণায়নের শিক্ষাদান কর্মসূচিতে অংশ নিতে এবং পাহাড়িয়া শিশুদের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ছড়িয়ে দিতে সহায়তা করতে পারে।

৯. চেন্নাই, তামিলনাড়ু

এই সংস্থাটি অবশ্যই এমন লোকদের জন্য যারা বন্যপ্রাণী সংরক্ষণ ও সুরক্ষায় অবদান রাখতে আগ্রহী। SSTCN বা স্টুডেন্টস সি টার্টল কনজারভেশন নেটওয়ার্ক, একটি স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠন যা বিপন্ন অলিভার রিডলি সি টার্টল সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছে। প্রতি শুক্র এবং শনিবার রাতে, তারা চেন্নাইয়ের নির্দিষ্ট সমুদ্র সৈকতে আগ্রহী লোকদের জন্য ওয়াক আয়োজন করে। এই হাঁটার মধ্যে, তাঁরা সাধারণত কচ্ছপ সম্পর্কে কথা বলে এবং কীভাবে পরিবর্তিত পরিবেশ তাদের অস্তিত্বকে প্রভাবিত করছে। তারা প্রতি রাতে সমুদ্র সৈকতে হাঁটাহাঁটি করে, কচ্ছপের ডিমের সন্ধানে যা তারা সংগ্রহ করে এবং নিরাপদ স্থানে স্থানান্তর করে। আর ডিম ফুটে বাচ্চাগুলোকে নিরাপদে সমুদ্রে ছেড়ে দেয়। চেন্নাই যান এবং ভারতে স্বেচ্ছাসেবক ভ্রমণের মাধ্যমে এই কচ্ছপগুলিকে সংরক্ষণ করার পদক্ষেপ নিয়ে প্রাণীদের প্রতি আপনার ভালবাসা পূরণ করুন।

১০. মাদারস হোপ, ডিমাপুর, নাগাল্যান্ড

মাদারস হোপ হল গর্ভবতী মহিলাদের এবং শিশুদের জন্য একটি আবাসিক বাড়ি ৷ এটি প্রত্যাশিত মায়েদের যথাযথ যত্ন প্রদানে সহায়তা করে যাদের হয় তাদের বাচ্চাদের যত্ন নেওয়ার জন্য সম্পদ এবং জ্ঞানের অভাব রয়েছে বা ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছে। আবাসিক বাড়ির স্নেহময় এবং যত্নশীল পরিবেশে, এই মহিলারা তাদের গর্ভাবস্থায় সম্পূর্ণ চিকিত্সা এবং মানসিক সহায়তা পান। চিকিৎসা সহায়তা সম্পূর্ণ বিনামূল্যে। তাদের একটি শিশু যত্ন সুবিধা এবং একটি দত্তক নেওয়ার সুবিধা রয়েছে, যার দ্বারা তারা নিশ্চিত করে যে প্রতিটি শিশু একটি প্রেমময় পরিবার পায়। আপনি যদি শিশুর যত্ন, কাউন্সেলিং, বা সাধারণভাবে শিশুদের ভালোবাসতে চান তাহলে আপনি এখানে স্বেচ্ছাসেবক হতে পারেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement