Advertisement

Cheapest Winter Destinations India: খরচ ১৫ হাজার, দেশের এই ৫ জায়গা বিদেশের মতো সুন্দর; শীতে ঘুরে আসুন

Cheapest Winter Destinations India: বছরের এই সময়ে ছুটি কাটানো আনন্দদায়ক। আমরা এই প্রতিবেদনে কয়েকটি বেড়ানোর জায়গার হদিশ দেব, যে জায়গাগুলিতে আপনি ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে বেড়াতে (Winter Tour Destinations) যেতে পারেন। খরচ খুব কম। আবার লোকেশনগুলি বিদেশের মতো সুন্দর।

খরচ ১৫ হাজার, দেশের এই ৫ জায়গা বিদেশের মতো সুন্দর; শীতে ঘুরে আসুন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 09 Dec 2023,
  • अपडेटेड 2:25 PM IST
  • খরচ মাত্র ১৫ হাজার
  • দেশের এই ৫ জায়গা বিদেশের মতো সুন্দর
  • শীতে ঘুরে আসার দারুণ ঠিকানা

Cheapest Winter Destinations India: ক্যালেন্ডারে এখন ডিসেম্বর মাস। দেশের যেখানে যেমন ঠান্ডাই পড়ুক না কেন, এখন শীতকাল (Winter 2023)। ঠান্ডাও ধীরে ধীরে জাঁকিয়ে পড়ছে। এমনকী দেশের যেসব অংশে এখনও শীতের কোনও চিহ্নমাত্র নেই, সেখানেও আবহাওয়া মনোরম। এটি সেই সময় যখন ভারতীয়রা ভ্রমণ (Travel) করতে পছন্দ করে। মন তাই উড়ুউড়ু, হৃদয় বলছে ঘুরঘুরু। 

বছরের এই সময়ে ছুটি কাটানো আনন্দদায়ক। আমরা এই প্রতিবেদনে কয়েকটি বেড়ানোর জায়গার হদিশ দেব, যে জায়গাগুলিতে আপনি ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে বেড়াতে (Winter Tour Destinations) যেতে পারেন। খরচ খুব কম। আবার লোকেশনগুলি বিদেশের মতো সুন্দর।

গোয়া (Goa): নভেম্বর এবং ডিসেম্বরে ঘুরে দেখার জন্য গোয়া অন্যতম জনপ্রিয় গন্তব্য। এই সেই সময় যখন গোয়ার ক্যাসিনোগুলি সবচেয়ে বন্য হয়ে ওঠে। সেই কারণেই এই শহরটি 'ভারতের লাস ভেগাস' ডাকনাম অর্জন করেছে। নববর্ষের প্রাক্কালে আপনি যে সুন্দর অনুভূতি পেতে পারেন তা হল আতশবাজি এবং ট্রান্স মিউজিক। আপনার পায়ের আঙুলে সুড়সুড়ি দেবে বালি। এছাড়াও রয়েছে সানবার্ন মিউজিক ফেস্টিভ্যাল, সেন্ট ফ্রান্সিস জেভিয়ারের ভোজ এবং পার্টিতে বিনামূল্যে প্রবেশ। একটি চমৎকার ক্রিসমাস এবং নববর্ষের জন্য আপনার যা যা প্রয়োজন তা সবই জায়গাটিতে রয়েছে।

কুর্গ (Coorg): নভেম্বর এবং ডিসেম্বরে শহুরে জীবনের তাড়াহুড়ো থেকে বাঁচার জন্য কুর্গ হল অন্যতম সেরা বেড়ানোর জায়গা। কুর্গ সুন্দর পাহাড়, গভীর উপত্যকা এবং একটি বিস্তীর্ণ কফির বাগানের মাঝখানে অবস্থিত। প্রকৃতি প্রেমিকদের জন্য এই জায়গাটিকে একটি নিখুঁত ভ্রমণ গন্তব্য হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। কুর্গের প্রধান পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে অ্যাবে ফলস, গোল্ডেন টেম্পল, তাডিয়ান্ডামল, কুর্গ হোয়াইট ওয়াটার রাফটিং এবং গাডিজ।

Advertisement

জয়শলমের (Jaisalmer): রাজস্থানের পর্যটন শিল্পে জয়সলমের একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। সোনালী বেলেপাথরে নির্মিত বহু সোনালী বালির টিলা এবং দুর্গের জন্য এই শহর 'সোনালী শহর' হিসাবে পরিচিত। জয়সলমেরের সবচেয়ে সুপরিচিত আকর্ষণগুলির মধ্যে একটি হল এর অসাধারণ মরুভূমি সাফারি। জয়সলমেরে পর্যটকদের জন্য কিছু উল্লেখযোগ্য আকর্ষণের মধ্যে রয়েছে জয়সলমীর দুর্গ, একটি প্রাণবন্ত মরুভূমি, জাতীয় উদ্যান, ঐতিহাসিক কুলধারা গ্রাম, চমৎকার জৈন মন্দির, গদিসার হ্রদ, বালির টিলা। এছাড়াও রয়েছে তাজিয়া টাওয়ার, বাদল প্যালেস, পাটোন কি হাভেলি, বড়া বাগ।

আউলি (Auli): আউলির নীলকান্ত, মন পর্বত, এবং নন্দা দেবী তুষার-ঢাকা পাহাড় উচ্চভূমি আপনাকে মোহিত করে দেবে। আপনার পায়ের আঙুলগুলিকে হিমশীতল করে তুলবে, বিশেষ করে বড়দিনের সময়। নভেম্বর এবং ডিসেম্বরে স্কি শেখার জন্য আউলিকে ভিড় করেন বহু মানুষ।

মানালি (Manali): ভ্রমণের জন্য মানালি ভারতের শীর্ষ গন্তব্যগুলির মধ্যে একটি। লম্বা দেওদার গাছ, উঁচু পাহাড়, বাঁকা রাস্তা এবং প্রচুর পরিমাণে তুষারপাতের কারণে নভেম্বর এবং ডিসেম্বরে প্রচুর পর্যটক ভিড় করেন এই শহরে। এই হিল স্টেশন নতুন বিবাহিতদের কাছে স্বর্গের মতো। মানালিতে প্যারাগ্লাইডিং, আইস স্কেটিং, র‌্যাপেলিং এবং রক ক্লাইম্বিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য বিখ্যাত।

বেড়ানোর খরচ (আনুমানিক):

গোয়া: চার দিন ও তিন রাতের জন্য ১২ হাজার-১৫ হাজার টাকা

জয়সলমের: চার দিন ও তিন রাতের জন্য ১০ হাজার-১২ হাজার টাকা

আউলি: তিন দিনের জন্য ১৪ হাজার-১৬ হাজার টাকা

মানালি: তিন থেকে চার দিনের জন্য ১০ হাজার-১২ হাজার টাকা

কুর্গ: তিন দিন এবং দুই রাতের জন্য ১৫ হাজার টাকা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement