Advertisement

Toy Train in Darjeeling: বন্ধ হয়ে গেল শিলিগুড়ি-দার্জিলিং টয়ট্রেন, পুজোর আগে চলবে?

Toy Train Stopped Running: দার্জিলিং, বাতাসিয়ালুপ এবং ঘুমের সংযোগকারী টয় ট্রেন পরিষেবার মধ্যে ৩ টি স্টিম ইঞ্জিন ও ১ টি ডিজেল ইঞ্জিন চলে। এই ৪টি জয় রাইডই ২০ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও হাওয়া অফিস সুত্রে ভারী বৃষ্টির যে সর্তকতা রয়েছে তাও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রেল।

বন্ধ হয়ে গেল শিলিগুড়ি-দার্জিলিং টয়ট্রেন, পুজোর আগে চলবে?
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 31 Jul 2023,
  • अपडेटेड 3:04 PM IST
  • দার্জিলিঙে গেলে আর টয়ট্রেনে চড়া হবে না
  • আবহাওয়া খারাপ থাকায় বন্ধ জয় রাইড

Toy Train Darjeeling Stopped Running DHR: এর আগে জুলাই মাসেও বর্ষার কারণে পর্যটক সংখ্যা কম থাকায় টয় ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জানানো হয়েছিল, ১ থেকে ৩১ জুলাই পর্যন্ত এনজেপি-দার্জিলিং (NJP to Darjeeling Toy Train) এবং ৪ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত দার্জিলিং-এনজেপি টয় ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়েছিল পরিস্থিতি বদল হলে ট্রেন চালানো শুরু হবে। কিন্তু তা হয়নি। ক্ষতি সামলে ট্রেন না চালানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে আপাতত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রেল (North East Frontier Railway)। বাতিল করা হল ২ মাস। প্রায় দু’মাসের জন্য এনজেপি-দার্জিলিং রুটে টয় ট্রেন চলাচল বাতিল করা হল।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে শনিবার এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, আগামী ২ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনজেপি-দার্জিলিং এবং দার্জিলিং-এনজেপির মধ্যে টয় ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে। এই রুটে ট্রেনের যাত্রী সংখ্যা কমে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্ষার মরশুমে এমনিতেই পর্যটকদের সংখ্যা অনেকটাই কম থাকে প্রতিবারই কিছু না কিছু সময়ের জন্য ট্রেন বন্ধ রাখা হয়। কারণ যে পরিমাণ পর্যটক হয় ,তাতে খরচ ওঠে না। লাভ তো দূর অস্ত। সেই কারণেই টয় ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দার্জিলিং(Darejeeling), বাতাসিয়ালুপ (Batasia Loop)এবং ঘুমের (Ghum) সংযোগকারী টয়ট্রেন পরিষেবার মধ্যে ৩ টি স্টিম ইঞ্জিন ও ১ টি ডিজেল ইঞ্জিন চলে। এই ৪টি জয় রাইডই ২০ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও হাওয়া অফিস সুত্রে ভারী বৃষ্টির যে সর্তকতা রয়েছে তাও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রেল। সম্প্রতি হিমাচল প্রদেশের ভারী বৃষ্টি, কার্যত ধ্বংস স্তূপে পরিণত করেছে রাজ্যকে। প্রাকৃতিক বিপর্যয়ের কথা মাথায় রেখে রেলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পর্যটক মহল।

Advertisement

কোন কোন ট্রেন বন্ধ?

রেলের তরফ থেকে জানানো হয়েছে, ৫২৫৯৪, ৫২৫৯৮ ও ৫২৫৪৪ স্টিম ইঞ্জিন-সহ ৫২৫৯৭ ডিজেল ইঞ্জিনের টয় ট্রেন বাতিল রাখা হবে। দার্জিলিং থেকে ঘুমগামী জয় রাইড বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একেবারে বন্ধ হচ্ছে না

তবে দার্জিলিং ও ঘুমের ছোট রুটে কয়েকটি স্টিম এবং ডিজেল চালিত জয় রাইড পরিষেবা জারি থাকছে। 

দার্জিলিংয়ের মূল আকর্ষণের মধ্যে সেরা আকর্ষণ এই টয়ট্রেন। বেড়াতে গিয়ে বহু পর্যটকরা টয় ট্রেনে জয়রাইড নেওয়ার জন্য মুখিয়ে থাকেন। কিন্তু বহু ক্ষেত্রেই টিকিট পাওয়া যায় না। তবে এবার যাত্রীসংখ্যা কম থাকার ফলে এই জয় রাইড বন্ধ করে দেওয়া হয়েছে ৩১ আগস্ট পর্যন্ত। এমন পরিস্থিতিতে যদি কেউ দার্জিলিং ঘুরতে গিয়ে টয় ট্রেনে চড়ার স্বপ্ন দেখে থাকেন তাহলে তাদের আগেই এই খবর জানা উচিত। তবে পুজোর আগে সমস্ত পরিষেবা স্বাভাবিক করে দেওয়া যাবে বলে আশবাদী রেল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement