Advertisement

Switzerland Of India: ভারতের সুইত্‍জারল্যান্ড কোথায় জানেন? যেতে পারেন, স্বপ্নের মতো মনে হবে...

Switzerland Of India: তাহলে চলুন আজ আপনাদের এমন এক জায়গার সন্ধান দেব, যেখানে গেলে আপনার মনে হবে যেন বিদেশ ভ্রমণ এসেছেন। আসলে পাহাড়ের কোলে বেড়ে ওঠা এই জায়গাটিকে ‘ভারতের মিনি সুইজারল্যান্ড” বলা হয়ে থাকে।

ভারতের সুইত্‍জারল্যান্ড কোথায় জানেন? যেতে পারেন, স্বপ্নের মতো মনে হবে...
Aajtak Bangla
  • খজ্জর,
  • 09 Jun 2024,
  • अपडेटेड 6:55 PM IST

Switzerland Of India: গরমে নাজেহাল জীবন? তার মধ্যে অনেক স্কুলেই চলছে গরমের ছুটি। ফলে বাবা মায়েদের সঙ্গে ছানা-পোনাদেরও মুক্তি। কিন্তু গরমে আর মুক্তি কোথায়? ঘেমে নেয়ে একসা। হাতে এখনও কদিন সময় থাকলে নতুন কোনও জায়গায় যদি যেতে চান। পেতে কোথায় যাওয়া যায় ? তাহলে চলুন আজ আপনাদের এমন এক জায়গার সন্ধান দেব, যেখানে গেলে আপনার মনে হবে যেন বিদেশ ভ্রমণ এসেছেন। আসলে পাহাড়ের কোলে বেড়ে ওঠা এই জায়গাটিকে ‘ভারতের মিনি সুইজারল্যান্ড” বলা হয়ে থাকে। জায়গাটির নাম খাজ্জিয়ার।

খাজ্জিয়ার, ভারতের একটি মিনি সুইজারল্যান্ড হল ভারতের হিমাচল প্রদেশের চাম্বা জেলায় অবস্থিত একটি ছোট শহর, ডালহৌসি থেকে আনুমানিক 24 কিলোমিটার এবং চাম্বা থেকে 24 কিলোমিটার দূরে অবস্থিত। এটি 6,500 ফুট উচ্চতায় একটি ছোট সুরম্য সসার আকৃতির মালভূমি। বন, হ্রদ এবং এখানকার আশ্চর্যজনক ল্যান্ডস্কেপের অনন্য সমন্বয় পর্যটকদের মনে চিরন্তন ছাপ ফেলে। খাজ্জিয়ার বিশ্বের 160টি স্থানের মধ্যে রয়েছে যা সুইজারল্যান্ডের সাথে জলবায়ুগত মিল বহন করে।

শীতের খাজ্জিয়ার

ভারতে সুইজারল্যান্ডের ভাইস-কাউন্সেলর এবং চ্যান্সারির প্রধান উইলি ব্লেজার খাজ্জিয়ারকে 'মিনি সুইজারল্যান্ড' বলে অভিহিত করেছিলেন। 'হাইকিং পাথ'-এর জন্য একটি হলুদ সুইস সাইন দ্বারা আপনাকে স্বাগত জানানো হবে যেখানে লেখা আছে "মিনি সুইজারল্যান্ড", আপনি যখন জায়গাটিতে প্রবেশ করবেন। খাজ্জিয়ারকে হিমাচল প্রদেশের গুলমার্গও বলা হয়। খাজিনাগ, একটি প্রাচীন সোনার গম্বুজ মন্দির থেকে এর নাম এসেছে। খাজ্জিয়ার প্রকৃতি প্রেমিকের স্বর্গ।

হিমাচল প্রদেশে পাহাড়ের কোলে বেড়ে উঠেছে এই অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা জায়গাটি। ডালহৌসির কাছে এই পাহাড়ি শহরের বুক চিরে তৈরি হয়েছে একটি লেকও৷ সেই ঝিলকে ঘিরেই রয়েছে ছোট ছোট কাঠের বাড়ি৷ পর্যটকদের জন্য সেখানে প্যারাগ্লাইডিং, ট্রেকিংয়ের ব্যবস্থাও রয়েছে৷ অনেকেই আবার ঘোড়ায় চেপে প্রকৃতির কোলে ঘুরে বেড়ান৷ শীতকালে গেলে মনে হতে সুইজারল্যান্ডেই এসে পড়েছেন৷ কারণ তুষারপাতে মাঝে মধ্যেই এখানকার রাস্তা বন্ধ হয়ে যায়৷

Advertisement

এবার প্রশ্ন হল আপনারা সেখানে যাবেন কী করে ? হাওড়া থেকে ধরমশালা যাওয়ার কোনও ট্রেনে উঠে পড়লেই আপনি পৌঁছে যাবেন গন্তব্যস্থলে। পাশাপাশি, থাকা-খাওয়ার সু-বন্দোবস্তও রয়েছে একদম স্বল্প খরচের বিনিময। রয়েছে হোমস্টে থেকে শুরু করে হোটেলের ব্যবস্থাও। তাহলে দেরি কীসের ? চটপট ব্যাগ গুছিয়ে নিন আর ঘুরে আসুন ‘ভারতের মিনি সুইজারল্যান্ড’ থেকে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement