Advertisement

How to Water Plants on Vacation: ১০ দিন বাড়ি খালি থাকলেও শুকোবে না টবের গাছ, ৩ মোক্ষম উপায় রইল

Gardening Tips: কয়েকদিনের ছুটিতে ঘুরতে গেলে আমাদের অনেকেরই ভয় থাকে জল না পেয়ে বাড়ির বারান্দায় থাকা গাছপালাগুলি শুকিয়ে যাওয়ার। তাই আজ আমরা আপনাকে এমন তিনটি সহজ উপায় জানাব যার মাধ্যমে আপনার প্রিয় গাছগুলি এক সপ্তাহেরও বেশি সময় জল ছাড়া থআকলেও শুকিয়ে যাবে না।

ছুটিতে ঘুরতে গিয়ে গাছে জল দেওয়া নিয়ে চিন্তা করেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jun 2023,
  • अपडेटेड 5:27 PM IST

Tips To Keep Plants Healthy When You Are Out:  গ্রীষ্মকালে প্রায়শই গাছপালা শুকিয়ে যায়,  বিশেষ করে যখন লোকেরা বাড়ির বাইরে থাকে। এমতাবস্থায় হয় তারা প্রতিবেশীদের কাছে বাড়ির চাবি দিয়ে যায়  যাতে তারা টবে রাখা গাছগুলিতে জল ঢালতে পারে। বর্তমানে শহুরে জীবনে বাগান করার সাধ ছোট্ট ফ্ল্যাটের ব্যালকনিতে টব লাগিয়ে মেটান অনেকেই। কিন্তু কয়েকদিনের ছুটিতে ঘুরতে গেলে বাড়িতে রাখা গাছ-গাছালি খুব দ্রুত শুকিয়ে যায়।  কিন্তু আপনি যদি গ্রীষ্মে আপনার বাড়ির  গাছগুলিকে সুস্থ ও সবুজ রাখতে চান, তাহলে এই ৩ টি টিপস ব্যবহার করে দেখুন, এগুলি  আপনার গাছগুলিকে এক সপ্তাহ থেকে ১০ দিন পর্ন্ত সতেজ রাখবে। এমনকি জল ছাড়াই  থাকতে পারবে গাছগুলি। এইভাবে কেবল টবে  জল ঢালার কৌশলটি শিখে নিন। 

টবের  মাটি আর্দ্র রাখার কিছু সহজ উপায় রয়েছে,  যার মধ্যমে  আপনি দূরে থাকাকালীন আপনার গাছগুলিকে সজীব  রাখতে  পারেন।

প্রথম পদ্ধতি-  গাছগুলিকে সবুজ রাখতে, নারকেলের ছোবড়া ফেলে দেবেন না, সেগুলি জলে ভিজিয়ে রাখুন এবং যখনই আপনি বাইরে যাবেন, টবের  উপরের পৃষ্ঠে তা রেখে দিন। ভেজা নারকেলের ছোবড়ায়  মাটি শুকিয়ে যাবে না এবং জলও মাটিতে  ধীরে ধীরে যাবে।

দ্বিতীয় উপায়
 আপনি বাইরে যাওয়ার আগে নিজেই গাছগুলির জন্য  জলের ব্যবস্থা করতে পারেন। আপনি একটি বোতলে  গর্ত করে দড়ি ঢোকান এবং সেটিকে গাছের উপর  উল্টো ঝুলিয়ে দিন। এই বোতলে জল ভরে নিন। দড়ির সাহায্যে জল ধীরে ধীরে পাত্রে যাবে এবং গাছ শুকিয়ে যাবে না।

তৃতীয় পদ্ধতি
  বাইরে যাওয়ার আগে গাছে জল  দিন এবং তার ওপর একটি ভেজা কাপড় দিন। এটি করার ফলে, মাটিতে আর্দ্রতা থাকবে এবং গাছগুলি দীর্ঘ সময় ঠিক থাকবে,   শুকিয়ে যাবে না।

Advertisement

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement