Advertisement

One Horne Rhinoceros Of Dooars: ডুয়ার্সের জঙ্গলে যাওয়া সার্থক, বিখ্যাত একশৃঙ্গ গণ্ডারের সংখ্যা বাড়ল

One Horne Rhinoceros Of Dooars: গণ্ডার দিবসে গরুমারা জাতীয় উদ্যানে সুখবর । বাড়ল স্ত্রী গণ্ডারের সংখ্যা। এতদিন গরুমারা জাতীয় উদ্যানে পুরুষ গণ্ডারের সংখ্যা বেশি থাকায় সঙ্গীনি দখলের লড়াইয়ে অনেক গণ্ডারের প্রাণ গিয়েছে । এতদিন স্ত্রী গণ্ডারের থেকে পুরুষের অনুপাত বেশি থাকায় নিজেদের মধ্যেই লড়াই লেগেই থাকত । এবার স্ত্রী গণ্ডার বাড়ায় খুশির হাওয়া গরুমারা জাতীয় উদ্যানে ।

ডুয়ার্সে গণ্ডার দর্শনের সম্ভাবনা আরও বাড়ল, একশৃঙ্গের সংখ্যা বৃদ্ধি
Aajtak Bangla
  • জলপাইগুড়ি,
  • 23 Sep 2024,
  • अपडेटेड 4:07 PM IST

One Horne Rhinoceros Of Dooars: উত্তরবঙ্গের জলদাপাড়া ও গরুমারায় এর আগে ২০১৫সালে গন্ডার সুমারি হয়েছিল৷ সেই সময় জলদাপাড়ায় ২০৭টি ও গরুমারাতে ৪৯টি গন্ডারের সন্ধান মেলে৷ চার বছর পর চলতি মাসে প্রথমে গরুমারা ও তারপর জলদাপাড়ায় ফের গন্ডার সুমারি হয়৷ বন দফতর সূত্রে জানা গিয়েছে, সরাসরি দেখার পাশাপাশি গন্ডার সুমারিতে এ বার প্রযুক্তিরও ব্যবহার করা হয়৷ সেইসঙ্গে গন্ডারে মল সংগ্রহ করে তা ডিএনএ পরীক্ষার জন্য পাঠানোরও সিদ্ধান্ত নেন সেই রিপোর্ট এসে পৌঁছেছে।

জানা গিয়েছে, জঙ্গলগুলিতে বাড়ল স্ত্রী গণ্ডারের সংখ্যা। এতদিন গরুমারা জাতীয় উদ্যানে পুরুষ গণ্ডারের সংখ্যা বেশি থাকায় সঙ্গীনি দখলের লড়াইয়ে অনেক গণ্ডারের প্রাণ গিয়েছে । এতদিন স্ত্রী গণ্ডারের থেকে পুরুষের অনুপাত বেশি থাকায় নিজেদের মধ্যেই লড়াই লেগেই থাকত । এবার স্ত্রী গণ্ডার বাড়ায় খুশির হাওয়া গরুমারা জাতীয় উদ্যানে ।

গরুমারা জাতীয় উদ্যানে (Gorumara National Park) গণ্ডার শুমারির পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ -এ গরুমারায় ৫২টি গণ্ডার পাওয়া গিয়েছিল । এরপর শুমারিতে ৫৫টি গণ্ডারের খোঁজ মিলেছে । এতদিন গরুমারায় পুরুষ গণ্ডারই বেশি ছিল। অনুপাতে কম থাকায় সঙ্গিনী দখলের লড়াইও লেগেই থাকত । এবারে স্ত্রী গণ্ডারের সংখ্যা বেড়েছে ।

জানা গিয়েছে, গরুমারায় স্ত্রী গণ্ডার রয়েছে ২৪টি, পুরুষ রয়েছে ২১টি । বাকি দশটি গণ্ডার পুরুষ নাকি স্ত্রী তা জানা যায়নি । গরুমারা বন্যপ্রাণী বিভাগের ডিএফও অংশু যাদব বলেন, "স্ত্রী গণ্ডারের সংখ্যা বেশি হওয়ায় আগামিতে গরুমারায় গণ্ডারের বংশবৃদ্ধি বেশি হারে হবে । এটি খুবই ভাল খবর যে আগের তুলনায় স্ত্রী গণ্ডারের সংখ্যা বেড়েছে ।

বন দফতরের এই সুখবর স্থানীয় মানুষ ও পরিবেশপ্রেমীদের মধ্যে আনন্দ ও উৎসাহের সঞ্চার করেছে। গন্ডারের সংখ্যা বাড়ার ফলে এই অঞ্চলের জীববৈচিত্র্য রক্ষা পাবে এবং পর্যটন শিল্পে গতি পাবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement