Advertisement

Vote Boycott Malda West Bengal Panchayet election 2023: ভোট দিলেই ১০ হাজার টাকা জরিমানা, মালদার গ্রামে 'ফতোয়া'

Vote Boycott Malda West Bengal Panchayet election 2023: ভোটদানের দিন গ্রামবাসীরা বুথের দিকে নজরে রাখবেন। আশপাশে পিকেটিংও করা হবে। কাউকে ভোট দিতে দেখলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। সকলেই এই সিদ্ধান্তে একমত হয়েছেন। এরপর গ্রামে ভোট বয়কটের পোস্টার দিয়ে দেওয়া হয়েছে। মালদার গাজোল ব্লকের দেওতলা পঞ্চায়েতের কয়েকটি গ্রামে এই অভিনব সিদ্ধান্ত নিয়ে সাড়া ফেলে দিয়েছেন।

ভোট বয়কট এই পঞ্চায়েতের বাসিন্দাদের
Aajtak Bangla
  • মালদা,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 8:32 PM IST
  • মালদার এই গ্রামের কেউ ভোট দেবেন না
  • ভোট দিলেই ১০ হাজার টাকা জরিমানা
  • উন্নয়ন হয়নি তাই এমন সিদ্ধান্ত

Vote Boycott Malda West Bengal Panchayet election 2023: বাম আমল থেকে শুরু করে বর্তমান সরকারের ১১ বছর পার করেও গ্রামে উন্নয়নের ছোয়াঁ পৌঁছয়নি। ফলে এবার সর্বসম্মত সম্মতি নিয়ে ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন গ্রামবাসীরা! কিন্তু কেউ যদি কোনওভাবে প্রভাবিত হয়ে পড়ে আর একজনও ভোট দেয়। তাহলে কী হবে? কেউ যদি চুপিচুপি গিয়ে ভোটদান করে তাইলে ভোট বয়কটের সিদ্ধান্ত ভেস্তে যাবে। তাই গ্রামের মধ্যে আলোচনায় বসে অভিনব সিদ্ধান্ত নিলেন বাসিন্দারা নিজেই। আলোচনায় একাধিক আলোচনার পর সকলে মিলে সিদ্ধান্ত নিয়েছে ভোট দিলেই ওই ব্যক্তিকে দিতে হবে মোটা টাকা জরিমানা।

আরও পড়ুনঃ বুকিং 'ফ্রি', NBSTC-র পুজো প্যাকেজে দুর্দান্ত অফার, কীভাবে বুকিং?

আরও পড়ুনঃপ্যারাগ্লাইডিং-রাফ্টিং-সাইক্লিং বন্ধ দার্জিলিং পাহাড়ে, কত দিন?

নজর রাখবেন গ্রামবাসীরা

ভোটদানের দিন গ্রামবাসীরা বুথের দিকে নজরে রাখবেন। আশপাশে পিকেটিংও করা হবে। কাউকে ভোট দিতে দেখলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। সকলেই এই সিদ্ধান্তে একমত হয়েছেন। এরপর গ্রামে ভোট বয়কটের পোস্টার দিয়ে দেওয়া হয়েছে। মালদার গাজোল ব্লকের দেওতলা পঞ্চায়েতের কয়েকটি গ্রামে এই অভিনব সিদ্ধান্ত নিয়ে সাড়া ফেলে দিয়েছেন।

এই পঞ্চায়েতের বাসিন্দাদের অভিযোগ, স্থানীয় বড় জগদীশপুর, দোয়াঁশ এলাকায় নেই কোনও পাকা রাস্তা। সামান্য বৃষ্টিতেই চলার অযোগ্য হয়ে ওঠে এই রাস্তা। দীর্ঘ ৫০ বছরের বেশী সময় ধরে পরিস্থিতি পরিবর্তন হয়নি। নেই পানীয় পরিশ্রুত জলের ব্যবস্থা। পুকুরের জল একমাত্র ভরসা। বহুবার আবেদন করা হয়েছে পঞ্চায়েত থেকে গাজল ব্লকে। আন্দোলনও হয়েছে। কিন্তু সমস্যার সমাধান হয়নি। ভোট আসলেই রাজনৈতিক দলের প্রতিনিধিরা প্রতিশ্রুতি দিয়ে যান। ভোট মিটতেই কথা রাখেন না কেউ। তাই এ বার গ্রামবাসীরা একত্রিত হয়ে ভোট বয়কটের ডাক দিয়েছেন। কেউ ভোট দিতে গেলে দিতে হবে ১০,০০০ টাকা জরিমানা।

আন্দোলন, বিক্ষোভেও কাজ হয়নি

Advertisement

ভোটের আগে বেশ কয়েকবার রাস্তা ও পরিশ্রুত পানীয় জলের দাবিতে আন্দোলন পর্যন্ত করেছেন গ্রামের বাসিন্দারা। তারপরেও সমস্যার সমাধানে এগিয়ে আসেনি প্রশাসন বা জনপ্রতিনিধি। তাই এ বার এমন সিদ্ধান্ত গ্রামের বাসিন্দাদের। বাসিন্দাদের দাবি, ভোটের আগে তাদের গ্রামে পাকা রাস্তা ও পরিশ্রুত পানীয় জলের ব্যবস্থা করতে হবে। তাহলে তারা ভোটদানে এগিয়ে যাবেন। না হলে এ বারের পঞ্চায়েত ভোট কেউ দিতে যাবেন না। গ্রামবাসীরা যাতে মতের পরিবর্তন করতে না পারেন, সেই জন্যই সকলে মিলে একত্রিত হয়ে আলোচনা করে জরিমানার সিদ্ধান্ত নিয়েছেন নিজেদের মধ্যে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement