Advertisement

Panchayat Election 2023: বিরোধীদের মনোনয়ন জমা দেওয়াতে নিয়ে যাবে পুলিশ, নির্দেশ হাইকোর্টের

বাংলার একাধিক ব্লক ও মহকুমা থেকে বিরোধী দলের প্রার্থীরা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন এদিন। আদালতের কাছে তাঁদের অভিযোগ ছিল, কোনও ভাবেই তাঁরা মনোনয়ন জমা দিতে পারছেন না। কোথাও বোমাবাজি হচ্ছে, কোথাও পুলিশি নিরাপত্তা ও শাসক দলের হুমকি কারণে বিডিও অফিসের চৌহদ্দিতে ঢোকা যাচ্ছে না। বিরোধীদের এহেন অভিযোগ শুনে বড় নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

বিরোধীদের মনোনয়ন জমা দিতে নিয়ে যাবে পুলিশ, নির্দেশ হাইকোর্টের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jun 2023,
  • अपडेटेड 3:29 PM IST

পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দিতে পারছেন না বিরোধীরা। শাসক দলের পক্ষ থেকে বাধা দেওয়া হচ্ছে। মনোনয়ন ঘিরে অশান্তির অভিযোগ তুলে বৃহস্পতিবার হাইকোর্টে মামলা দায়ের করে বিরোধীরা।  মামলা করেছে সিপিএম, বিজেপি, ISF সব পক্ষই। বাংলার একাধিক ব্লক ও মহকুমা থেকে বিরোধী দলের প্রার্থীরা  হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন এদিন। আদালতের কাছে তাঁদের অভিযোগ ছিল, কোনও ভাবেই তাঁরা মনোনয়ন জমা দিতে পারছেন না। কোথাও বোমাবাজি হচ্ছে, কোথাও পুলিশি নিরাপত্তা ও শাসক দলের হুমকি কারণে বিডিও অফিসের চৌহদ্দিতে ঢোকা যাচ্ছে না। বিরোধীদের এহেন অভিযোগ শুনে বড় নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। 

বৃহস্পতিবার বিরোধীদের করা এই মামলা ওঠে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। তিনি এই মামলায় রীতিমতো নজিরবিহীন নির্দেশ দিলেন। বিচারপতি নির্দেশ দেন, কলকাতা পুলিশকে এসকর্ট দিয়ে হাইকোর্টে হাজির থাকা বিরোধী প্রার্থীদের এখনই মনোনয়ন জমার জন্য গন্তব্যে নিয়ে যেতে হবে। 

হাইকোর্টে আসা বিভিন্ন এলাকার বিরোধী প্রার্থীদের বসিরহাট, ক্যানিং, ভাঙড়, কাশীপুর পৌঁছতে কলকাতা পুলিশকে সুরক্ষা দিতে হবে। তাঁরা যাতে মনোনয়নস্থলে সময়ের মধ্যে পৌঁছতে পারেন, সেই জন্য এই ব্যবস্থা রাজ্যকেই করতে হবে। বৃহস্পতিবার এমন সিদ্ধান্তের কথাই জানিয়েছেন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। জানা গিয়েছে, মনোনয়ন জমা দিতে না পেরে পঞ্চায়েতের ৪  প্রার্থী হাইকোর্টে বৃহস্পতিবার মামলা করতে এসেছিলেন। হাইকোর্টের নির্দেশ দিয়েছে, ওই প্রার্থীদের মনোনয়ন জমা দিতে নিয়ে যাবে কলকাতার হেয়ার স্ট্রিট থানার পুলিশ। হেয়ার স্ট্রিট থানাকে সাহায্য করবে সংশ্লিষ্ট এলাকার পুলিশ। হাইকোর্ট পুলিশকে দ্রুত পদক্ষেপ করার নির্দেশও দিয়েছে।

বৃহস্পতিবার নতুন করা একটি মামলায় বিরোধীরা  অভিযোগ করেছে ভাঙড় সহ দুই ২৪ পরগনার একাধিক কেন্দ্রে মনোনয়ন জমা করতে পারছে না তারা। প্রসঙ্গত মঙ্গলবার থেকে উত্তপ্ত হয়ে রয়েছে ভাঙড়। মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে সংঘর্ষ বাঁধে ISF এবং তৃণমূলের মধ্যে। তারপর বুধবার সকালেও তৃণমূলের মিছিল থেকে বোমাবাজির অভিযোগ ওঠে। ওইদিনই হাইকোর্টে একটি মামলা দায়ের করে বিরোধীরা। বৃহস্পতিবার  তাদের তরফে  মামলা দায়ের করা হয়। উল্লেখ্য, রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার পর থেকেই অশান্তি চলছে। শাসক দলের বিরুদ্ধে বারবার আঙুল তুলেছে বিরোধীরা। তাদের অভিযোগ, রাজ্যে সন্ত্রাস করে অশান্তির পরিবেশ তৈরি করা যাচ্ছে। ফলে অনেক জায়গায় বিরোধীরা মনোনয়ন জমা করতে পারছেন না।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement