Advertisement

Shanidev Effect: শনির প্রভাবে জীবনে কষ্ট? এই নিয়মগুলি মানলে মিলবে মুক্তি

প্রতিটি গ্রহ আড়াই মাস বা ৪৫ দিনে গতি পরিবর্তন করে। সেখানে শনি আড়াই বছরে অবস্থান পরিবর্তন করে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jan 2024,
  • अपडेटेड 1:20 PM IST
  • শনিদেব হলেন কর্মফলের দেবতা। উনি সর্বদাই সৎ ব্যক্তিদের আশীর্বাদ করেন।
  • যাঁরা ভাল কাজ করেন, তাঁদের উপর সবসময়ে শনির আশীর্বাদ বজায় থাকে।
  • জ্যোতিষশাস্ত্র অনুসারে শনি সবচেয়ে ধীর গতির গ্রহ। প্রতিটি গ্রহ আড়াই মাস বা ৪৫ দিনে গতি পরিবর্তন করে।

Shanidev: শনিদেব হলেন কর্মফলের দেবতা। উনি সর্বদাই সৎ ব্যক্তিদের আশীর্বাদ করেন। যাঁরা ভাল কাজ করেন, তাঁদের উপর সবসময়ে শনির আশীর্বাদ বজায় থাকে। কথিত, শনি সকলের জীবনের শুভ ও অশুভ কাজের হিসাব রাখেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে শনি সবচেয়ে ধীর গতির গ্রহ। প্রতিটি গ্রহ আড়াই মাস বা ৪৫ দিনে গতি পরিবর্তন করে। সেখানে শনি আড়াই বছরে অবস্থান পরিবর্তন করে। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, শনি আসলে সকলের বিচার করেন। কুণ্ডলীতে শনি গ্রহের অবস্থানের মাধ্যমে কারও আর্থিক অবস্থান বোঝা যেতে পারে। শনির প্রভাবে কোনও ব্যক্তি রাজা থেকে দরিদ্রে পরিণত হন। শনি কর্ম ফল দাতা বলে মনে করা হয়।

ধনলাভের সঙ্গে শনির সম্পর্ক
শনি সমস্ত ধরণের কর্মের ফলদাতা। শনির বিশেষ অবস্থার কারণে কারও জীবন সহজ বা কঠিন হতে পারে। শনির মহাদশা প্রায় ১৯ বছর স্থায়ী হয়। নেতিবাচক প্রভাবের কারণে শনি দীর্ঘ সময় ধরে কঠিন পরিস্থিতির সৃষ্টি করেন। শনি যদি নেতিবাচক হয়, সেক্ষেত্রে সাড়ে সাতি বা ধাইয়া আসে। চরম কঠিন সময়ের সম্মুখীন হতে হয়। জন্মকুণ্ডলীতে শুভ যোগ থাকা সত্ত্বেও কর্মফল শুভ না হলে শনিদেবের প্রভাবে কঠিন সময় আসতে পারে।

আবার শনিদেবই কোনও মানুষকে ধনী করে তুলতে পারে। শনিদেব ভাল কাজ করলে সম্পদে ভরিয়ে দেন। জ্যোতিষ মতে, শনি প্রত্যেকের জীবনের সৎ ও অসৎ কাজের হিসাব রাখে। মানুষের জীবনে কর্ম যেমন গুরুত্বপূর্ণ, তেমনি সততাও গুরুত্বপূর্ণ। কোনও ব্যক্তির উপর শনির অশুভ নজর পড়লে তাঁর জীবন সমস্যায় ভরে ওঠে।

এই বিশেষ কাজে শনি প্রসন্ন হবেন
১. সাফ-সুতরো থাকুন। পরিষ্কার জামাকাপড় পড়ুন। নিয়মিত স্নান, প্রসাধনী ব্যবহার করুন। 
২. বাড়ি এবং আশেপাশের এলাকা পরিষ্কার রাখুন।
৩. কালো ছোলা, কালো তিল বা ডাল, কালো কাপড় গরীবদের দান করুন।
৪. কালো ছাতা দান করুন।
৫. অভাবী কারো থেকে কখনও কোনও সুবিধা নেবেন না।
৬. কোনও ব্যক্তির ক্ষতি করবেন না।
৭. গাছপালা কেটে ফেলবেন না।
৮. বট গাছের যত্ন নিন।
৯. শনিদেবের মন্ত্র জপ করুন। মন্ত্রটি হল- ওম শম শনাইশ্চরায় নমঃ।

Advertisement

জ্যোতিষীদের মতে, শনি সৎ ও পরিশ্রমী ব্যক্তিদের ভাল ফল দেয়। শনি তাঁর ভক্তদের জীবন কল্যাণময় আলোয় ভরিয়ে তোলেন। শনি অর্থ, ধর্ম, কর্ম ও ন্যায়ের প্রতীক। শনিকে সম্পদ, সম্পত্তি এবং মোক্ষের দাতা বলে মনে করা হয়। শনিদেবকে প্রসন্ন করলে কোনও ব্যক্তির সমস্ত সমস্যা দূর হয়।

শনি কখন আর্থিক ক্ষতির কারণ হন?
কুণ্ডলীর অশুভ ঘরে শনি থাকলে, শনি নীচু রাশিতে থাকলে বা সূর্যের সঙ্গে থাকলে, জন্মকুণ্ডলীতে শনি অশুভ থাকলে বা শনির সাড়ে সাতি বা ধাইয়া চললে সেক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে। 

শনি কখন কাউকে ধনী করেন?
জন্মকুণ্ডলীতে শনি তৃতীয়, ষষ্ঠ বা একাদশ ঘরে থাকলে তা অনুকূল বলে মনে করা হয়। শনি উচ্চপদস্থ হলে বা নিজের ঘরে থাকলেও এমনটা মনে করা হয়।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement