Advertisement

vastu Tips For Puja: নিয়মিত পুজো করেও ফল পাচ্ছেন না, ভুল দিকে বসেন না তো?

vastu Tips For Puja: হিন্দু ধর্মে ও বিভিন্ন আধ্যাত্মিক পরম্পরাতে পুজোপাঠকে এক পবিত্র অনুষ্ঠান বলে মানা হয়ে থাকে। এঠা এমনই এক প্রথা যেখানে দেবতাদের প্রতি ভক্তি, প্রার্থনা ও প্রসাদকে যোগ করা হয়েছে। বাড়িতে পুজোর জায়গা নির্দিষ্ট করা থাকে, যেখানে ঈশ্বর ভক্তি অটুট থাকে আর সেখানকার পরিবেশ হয় শান্তিতে ভরা।

বাস্তু টিপস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Dec 2023,
  • अपडेटेड 3:46 PM IST
  • হিন্দু ধর্মে ও বিভিন্ন আধ্যাত্মিক পরম্পরাতে পুজোপাঠকে এক পবিত্র অনুষ্ঠান বলে মানা হয়ে থাকে।

হিন্দু ধর্মে ও বিভিন্ন আধ্যাত্মিক পরম্পরাতে পুজোপাঠকে এক পবিত্র অনুষ্ঠান বলে মানা হয়ে থাকে। এঠা এমনই এক প্রথা যেখানে দেবতাদের প্রতি ভক্তি, প্রার্থনা ও প্রসাদকে যোগ করা হয়েছে। বাড়িতে পুজোর জায়গা নির্দিষ্ট করা থাকে, যেখানে ঈশ্বর ভক্তি অটুট থাকে আর সেখানকার পরিবেশ হয় শান্তিতে ভরা। শুধু তাই নয়, মনের শান্তির জন্য মানুষ এমন এক জায়গা বসেন এবং ঈশ্বরের আরাধনা করে থাকেন। পুজো-পাঠ করলে যেমন ঘরে সমৃদ্ধি আসে সেরকমই পুজো করারও কিছু বিশেষ নিয়মও তৈরি করা হয়েছে, যেটা পালন করে চলা খুবই জরুরি। সেরকমই হল পুজোর সময় সঠিক দিশায় বসা উচিত। পুজোর সময় যদি সঠিক দিশায় না বসা হয় তাহলে পুজোর পূর্ণ ফল লাভ হয় না। অপরদিকে ভুলদিকে বসে পুজো করলে তার ফল মারাত্মক হতে পারে।  

পুজোর সময় কোনদিকে বসা উচিত
জ্যোতিষে বলা হয়েছে যে আপনি যেই সময়ে পুজো করুন না কেন আপনার মুখ পূর্বদিশায় হওয়া উচিত। পূর্বদিক থেকে সূর্য উদয় হয়। আর এইদিকেই সূর্যের পুরো শক্তি সঞ্চারিত হয়ে থাকে। এই কারণে পুজোর সময় পূর্বদিকে মুখ করে পুজো করতে বসা উচিত। পূর্বদিকের সঙ্গে যুক্ত সূর্যদেব, যা আলো ও নতুন দিনের প্রতীক। পূর্বদিকে মুখ করে পুজো করলে সূর্যদেবতার ইচিবাচক শক্তি প্রাপ্ত হয় এবং ব্যক্তির হৃদয় বিশুদ্ধতায় ভরে যায়। 

পুজোর জন্য উত্তর দিশাও শুভ
পূর্বদিকের মতো উত্তর দিককেও পুজোর জন্য সঠিক দিশা বলে মনে করা হয়। উত্তর দিশাকে বাড়ির সুখ-সমৃদ্ধির সঙ্গে যুক্ত করা হয়ে থাকে। এই কারণে এই দিশাকে পুজোর জন্য সঠিক দিক বলে মনে করা হয়ে থাকে। এইদিকে পুজো করলে সুখ-সমৃদ্ধি ও প্রাচুর্য উপচে পড়বে। এর পাশাপাশি, উত্তর দিকটি সম্পদের দেবতা কুবেরের সঙ্গে যুক্ত এবং এই দিকে মুখ করে পুজো করলে অর্থের প্রবাহ নিশ্চিত হয়। 

Advertisement

এইদিকে বসে পুজো করবেন না
পুজোর সময় দক্ষিণ দিকে মুখ করে বসা উচিত নয়, এই দিকটিকে পূর্বপুরুষদের দিক হিসাবে দেখা হয় এবং পুজোর সময় এই দিকে বসলে পুজো গ্রহণযোগ্য হয় না। পুজোর সম্পূর্ণ ফলও পাওয়া যায় না। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement