Advertisement

স্পেশাল

Delta, Omicron আর জ্বর থেকে বাঁচাবে কপির পাতা, বলছে গবেষণা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Mar 2022,
  • Updated 2:54 PM IST
  • 1/12

 ব্রকলি, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপি, ফুলকপির মতো ক্রুসিফেরাস (Cruciferous Vegetables) সবজি আপনাকে কোভিড-১৯ এবং সাধারণ সর্দি-কাশির ভাইরাস থেকে রক্ষা করতে পারে। কারণ এদের সবুজ পাতায় এক ধরনের বিশেষ রাসায়নিক উপাদান থাকে, যা আপনাকে এসব রোগ ও সংক্রমণ থেকে রক্ষা করে। জনস হপকিন্স চিলড্রেন সেন্টারের বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। (ছবি: গেটি)
 

  • 2/12

কোভিড-১৯ এর কারণে সারা বিশ্বে ৬০ লাখের বেশি মানুষ মারা গেছে। অনেক সমীক্ষা হয়েছে, যাতে জানা গেছে যে শুধুমাত্র আমেরিকাতেই সর্দি-কাশির কারণে ১.৯০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি হয়েছে। যদি এই সবজির ব্যবহার বাড়ানো হয় বা এর পাতায় থাকা রাসায়নিক ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়, তাহলে কোভিড-১৯ এবং সর্দি-কাশির সংক্রমণ থেকে মানুষকে বাঁচানো যাবে। (ছবি: গেটি)

  • 3/12

সম্প্রতি কমিউনিকেশনস বায়োলজি জার্নালে এ বিষয়ে একটি গবেষণা প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে যে ক্রুসিফেরাস সবজিতে সালফোরাফেন ( Sulforaphane) থাকে, যা একটি ফাইটোকেমিক্যাল (Phytochemical)। এটি ইতিমধ্যেই অ্যান্টি-ক্যান্সার প্রভাব ফেলেছে। অর্থাৎ এটি ক্যান্সার প্রতিরোধ করে। এছাড়াও, এটি SARS-CoV-2 করোনাভাইরাসকে রেপ্লিকেট  হতে বাধা দেয়। এছাড়াও, এটি অন্যান্য করোনাভাইরাস থেকে মানুষ এবং ইঁদুরকেও বাঁচায়। (ছবি: গেটি)

  • 4/12

কোভিড-১৯-এ সালফোরাফেন অনেক বেশি কার্যকর প্রমাণিত হয়েছে। তাই বিজ্ঞানীরা জনগণের কাছে আবেদন জানিয়েছেন, এর পর মানুষ যেন সালফোরাফেন যুক্ত সাপ্লিমেন্ট নিতে ওষুধের দোকানে না যায়। অথবা অনলাইনে এগুলি  অর্ডার করবেন না। এর সাফল্য ইঁদুরের উপর পরীক্ষা করা হয়েছে। মানুষের উপর একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা এখনও বাকি. যদিও এটি মানুষের উপকার করে। কিন্তু সালফোরাফেন যুক্ত সাপ্লিমেন্ট কোনো নিয়ম ছাড়াই অনলাইন ও বাজারে বিক্রি হচ্ছে। (ছবি: এপি)
 

  • 5/12

ব্রোকলি, বাঁধাকপি, কেল এবং ব্রাসেলস স্প্রাউটে স্বাভাবিকভাবেই সালফোরাফেন বেশি থাকে। এটিকে প্রথমে কয়েক দশক আগে জনস হপকিন্স বিজ্ঞানীরা একটি কেমোপ্রিভেন্টিভ পদার্থ হিসাবে আবিষ্কার করেছিলেন। ব্রোকলির বীজ, স্প্রাউট এবং প্রাপ্তবয়স্ক গাছ থেকে সালফোরাফেন বের করা যেতে পারে। এছাড়া  তাদের রস তৈরি করে পান করা যেতে পারে। (ছবি: গেটি)

  • 6/12

জনস হপকিন্স মেডিসিনের পূর্ববর্তী গবেষণায় আরও জানা গেছে যে সালফোরাফেনের ক্যান্সার এবং অন্যান্য সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। এটি একটি বিশেষ প্রক্রিয়া করে কোষের অনুপ্রবেশ রোধ করতে সাহায্য করে। জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের পেডিয়াট্রিক্সের সহকারী অধ্যাপক লরি জোন্স ব্র্যান্ডো বলেছেন যে যখন কোভিড -১৯ ছড়িয়ে পড়ে, আমাদের দল এর চিকিৎসা এবং প্রতিরোধের জন্য অনুসন্ধান শুরু করে। (ছবি: এপি)
 

  • 7/12

লরি বলেছিলেন যে কোন পদার্থ করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে তা দেখার জন্য তিনি বেশ কয়েকটি রাসায়নিক পদার্থ নিয়ে তদন্ত করছেন। তাই ভাবা হল  সালফোরাফেন কেন ব্যবহার করবেন। আমরা এক  বাণিজ্যিক রাসায়নিক সরবরাহকারীর কাছ থেকে বিশুদ্ধ সিন্থেটিক সালফোরাফেন কিনেছি এবং এটি ব্যবহারে অন্তর্ভুক্ত করেছি। প্রথম পরীক্ষায়, আমরা কোষগুলোকে সালফোরাফেনে দুই ঘণ্টা ভিজিয়ে রেখেছিলাম। এরপর কোভিড-১৯-এর ভাইরাস এবং সাধারণ সর্দি-কাশির ভাইরাস রাখা হয়। (ছবি: এপি)

  • 8/12

সালফোরাফেনে দুই ঘণ্টা ভিজিয়ে রাখা কোষ কোভিড-১৯ ভাইরাসের বিস্তারের হার ৫০ শতাংশ কমিয়ে দেয়। ডেল্টা এবং ওমিক্রন ভেরিয়েন্টের ক্ষেত্রেও এটি সুবিধা প্রদান করে। এটি সাধারণ সর্দি থেকেও মুক্তি দেয়। যেসব কোষে আগে থেকেই ভাইরাসটি সংক্রমিত ছিল, সেখানে সালফোরাফেন রাসায়নিক যোগ করার পর ভাইরাস ছড়ানোর হার ৫০ শতাংশ কমে যায়। একবার এই রাসায়নিক কোষে প্রবেশ করলে, এটি অবিলম্বে ভাইরাস থেকে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়। (ছবি: গেটি)

  • 9/12

লরি বলেছেন যে আমরা সালফোরাফেন এবং রেমডেসিভির (Remdesivir)) মিশিয়ে একটি ডোজ দিয়েছি। এদের কম তীব্রতার ডোজ আরও কার্যকর। এটি কোভিড -১৯-এ অনেক স্বস্তি দেয়। জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের পেডিয়াট্রিক্সের আরেক  অধ্যাপক আলভারো অর্ডোনেজ বলেছেন যে ঐতিহাসিকভাবে এটি নিশ্চিত করা হয়েছে যে ভাইরাল সংক্রমণের চিকিৎসার জন্য বিভিন্ন পদার্থের সংমিশ্রণ আরও ভাল ফলাফল দেয়। সালফোরাফেন এবং রেমডেসিভির মিশ্রিত করেও এটি সত্য প্রমাণিত হয়েছিল। (ছবি: এপি)

  • 10/12

বর্তমানে, এই সমস্ত গবেষণা ইঁদুরের উপর করা হয়েছিল। বিজ্ঞানীরা ইঁদুরের শরীরে প্রতি কেজি ওজনের ৩০  মিলিগ্রাম সালফোরাফেন রাখেন। এরপর তাকে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত করা হয়। দেখা গেছে যে ইঁদুরের ফুসফুসে ভাইরাল লোড ১৭ শতাংশ কমেছে। উপরের শ্বাসযন্ত্রের ট্র্যাক্টে ভাইরাল লোড ৯  শতাংশ এবং ফুসফুসের ক্ষত ২৯  শতাংশ হ্রাস পেয়েছে।সালফোরাফেন ফুসফুসে প্রদাহও কমিয়েছে। (ছবি: গেটি)
 

  • 11/12

আলভারো অর্ডুস বলেছেন যে সালফোরাফেন হল সেরা অ্যান্টি-ভাইরাল পদার্থ যা সাধারণ সর্দি এবং কোভিড-১৯-এ ব্যবহৃত হয়। এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে এই ভাইরাসগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। আমরা শীঘ্রই এই পদার্থটি মানুষের উপরও পরীক্ষা করব। যাতে করোনা সংক্রমণ প্রতিরোধে স্থায়ী চিকিৎসা পাওয়া যায়। (ছবি: গেটি)

  • 12/12

লরি জোনস ব্র্যান্ডো বলেন, ভ্যাকসিন ও অন্যান্য ওষুধ আসার পরও আমাদের এমন পদার্থের প্রয়োজন হবে যা করোনা ভাইরাস থেকে আমাদের রক্ষা করবে। যাতে অ্যান্টিভাইরাল এজেন্ট রয়েছে। সালফোরাফেন ভবিষ্যতে কোভিড-১৯ এর চিকিৎসায় একটি বড় ওষুধ হিসেবে আবির্ভূত হতে পারে। এটি সস্তা, নিরাপদ এবং সহজলভ্য। এমনকি বাণিজ্যিকভাবেও এই রাসায়নিক প্রচুর পরিমাণে রয়েছে। (ছবি: গেটি)
(Sulforaphane)

Advertisement
Advertisement