Advertisement

Aurora or northern lights: কয়েকটি দেশে হঠাত্‍ আকাশের রং বদলে বেগুনি-সবুজ-লাল, কোন দুর্যোগের সঙ্কেত? প্রমাদ গুনছে বিশ্ব

শুক্রবার একটি অস্বাভাবিক শক্তিশালী সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানে, বিদ্যুৎ এবং যোগাযোগ ব্যাহত হয়। ওই সৌরঝড়ের কারণে বিশ্বের অনেক দেশেই আকাশের রং পরিবর্তন হয়ে যায়।

কোথাও বেগুনি-কোথাও সবুজ, আবার কোথাও লাল, এই দেশগুলিতে বদলে গেল আকাশের রং
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 May 2024,
  • अपडेटेड 9:31 AM IST
  • শুক্রবার একটি অস্বাভাবিক শক্তিশালী সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানে
  • সৌরঝড়ের কারণে বিশ্বের অনেক দেশেই আকাশের রং পরিবর্তন হয়ে যায়

শুক্রবার একটি অস্বাভাবিক শক্তিশালী সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানে, বিদ্যুৎ এবং যোগাযোগ ব্যাহত হয়। ওই সৌরঝড়ের কারণে বিশ্বের অনেক দেশেই আকাশের রং পরিবর্তন হয়ে যায়। নর্দান লাইটস এবং অরোরা দেখা যায়। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সহ বেশ কিছু দেশের লোকজন অরোরার কিছু আশ্চর্যজনক ছবি শেয়ার করেছেন, যেমনটি রাতের আকাশে ঘটেছিল। বেশিরভাগ ছবিই সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হয়েছে।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, নর্দান লাইট বা অরোরা সূর্যের চার্জযুক্ত কণার কারণে ঘটে। পৃথিবীতে প্রবেশ করার সময় এই কণাগুলো অক্সিজেন ও নাইট্রোজেনের মতো গ্যাসের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। যার কারণে আকাশে সবুজ, হলুদ, লাল ও কমলা আলো দেখা যায়। নর্দার্ন লাইট সাধারণত মাটি থেকে ৮০ থেকে ৫০০ কিলোমিটার উচ্চতায় দেখা যায়।

এর আগে, জাতীয় মহাসাগরীয় এবং বায়ুমণ্ডলীয় প্রশাসন ( National Oceanic and Atmospheric Administration) একটি বিরল গুরুতর ভূ-চৌম্বকীয় ঝড়ের সতর্কতা জারি করেছিল যখন শুক্রবার বিকেলে একটি সৌর বিস্ফোরণ পৃথিবীতে পৌঁছেছিল প্রত্যাশিত সময়ের চেয়ে কয়েক ঘণ্টা আগে। বিদ্যুৎ কেন্দ্র এবং মহাকাশযানের অপারেটরদের সতর্কতা অবলম্বন করার জন্য সতর্ক করা হয়েছিল। এনওএএ জানিয়েছে যে বুধবার থেকে সূর্য শক্তিশালী সৌর শিখা তৈরি করছে, যার ফলে অনেকগুলি প্লাজমা বিস্ফোরণ ঘটছে। এনওএএ-র এক বিবৃতিতে বলা হয়েছে, আগুনের শিখা পৃথিবীর ব্যাসের ১৬ গুণ বেশি বড় সূর্যের জায়গা থেকে বেরিয়ে আসছে বলে মনে হচ্ছে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা আশ্বস্ত করেছে যে ঝড়টি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীদের জন্য কোনও গুরুতর হুমকি সৃষ্টি করবে না। যাইহোক, NOAA অনুযায়ী, সবচেয়ে বড় উদ্বেগ রয়ে গেছে বিকিরণের মাত্রা বৃদ্ধি নিয়ে। ইতিমধ্যে, সূর্য-কেন্দ্রিক মহাকাশযানগুলি সমস্ত কিছু পর্যবেক্ষণ করছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement