Advertisement

ভারতের আকাশে ধ্বংস হল চিনা রকেট, আসল ব্যাপারখানা কী? video

ভারতের আকাশে পুড়ে ছাই চিনা রকেট, এর পিছনে কারণ কী? আসুন জেনে নিই। রকেটটি চিন থেকে নিক্ষেপ করার পর বায়ুমণ্ডল ছাড়িয়ে মহাকাশে চলে যায়। কিন্তু পরে ফিরে এসে প্রবেশ করে ভারতের আকাশে। তারপর...

ভারতের আকাশে জ্বলছে চিনা রকেট
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 03 Apr 2022,
  • अपडेटेड 12:56 PM IST
  • ভারতের আকাশে পুড়ে ছাই চিনা রকেট
  • এর পিছনে আসলে কী কারণ রয়েছে?

শনিবার মহারাষ্ট্রের বিভিন্ন অংশ থেকে রাতের আকাশে আলোর একটি জ্বলন্ত রেখা দেখা গিয়েছে। একটি মার্কিন বিজ্ঞানীর মতে, স্ট্রিক, যা একটি উল্কা ঝরনার মতো প্রদর্শিত হয়েছিল। আসলে এটি একটি চিনা রকেটের অবশিষ্টাংশ যা পৃথিবীর বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশ করেছে।

চিনা চ্যাং ঝেং ৫বি রকেট, যা ২০২১ সালের ফেব্রুয়ারিতে উৎক্ষেপণ করা হয়েছিল। শনিবার পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করে এবং ভারতের আকাশে জ্বলে যায়। রকেটের বেশিরভাগ ধ্বংসাবশেষ পুনঃপ্রবেশের সময় পুড়িয়ে ফেলা হবে এবং এতে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা খুবই কম।

মার্কিন জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডওয়েল বলেছেন যে আজ 3B রকেট বডির পুনঃপ্রবেশ প্রত্যাশিত ছিল। "আমি বিশ্বাস করি এটি একটি চীনা রকেট মঞ্চের পুনঃপ্রবেশ, চ্যাং ঝেং 3B সিরিয়াল নম্বর Y77-এর তৃতীয় পর্যায় যা 2021 সালের ফেব্রুয়ারিতে চালু করা হয়েছিল - এটি পরের এক ঘন্টার মধ্যে আবার প্রবেশ করবে বলে আশা করা হয়েছিল এবং ট্র্যাকটি একটি ভাল ম্যাচ, "কেমব্রিজের হার্ভার্ড-স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্সের ম্যাকডোয়েল, ম্যাসাচুসেটস একটি টুইটে বলেছেন।

রকেটের লং মার্চ ৫ পরিবার, চিনের নিকট-মেয়াদী মহাকাশ উচ্চাকাঙ্ক্ষার সাথে অবিচ্ছেদ্য হয়েছে। তার পরিকল্পিত মহাকাশ স্টেশনের মডিউল এবং ক্রু সরবরাহ থেকে শুরু করে। চাঁদ এবং এমনকী মঙ্গল গ্রহে অনুসন্ধানমূলক প্রোব চালু করা। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement