Advertisement

National Flag Code Change: তেরঙার নিয়মে বড় বদল কেন্দ্রের, স্বাধীনতা দিবসে উত্তোলনের আগে জানুন

স্বাধীনতা দিবসের আগে 'হর ঘর তিরাঙ্গা অভিযান'-র জন্য জাতীয় পতাকা উত্তোলনের নিয়মে উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে।

জাতীয় পতাকার বিধি বদল।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Jul 2022,
  • अपडेटेड 2:12 PM IST
  • স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন করতে চলেছে দেশ।
  • জাতীয় পতাকা উত্তোলনের নিয়মে উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে।

স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন করতে চলেছে দেশ। 'আজাদি কা অমৃত মহোৎসব' কর্মসূচিকে বাড়িতে বাড়িতে তেরঙা উত্তোলনের ডাক দিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বাধীনতা দিবসের আগে 'হর ঘর তিরাঙ্গা অভিযান'-র জন্য জাতীয় পতাকা উত্তোলনের নিয়মে উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে।

ফ্ল্যাগ কোড ২০২২-এ বদল
 
ভারতীয় পতাকা বিধি ২০২২ সংশোধন করা হয়েছে চলতি সপ্তাহে। এখন ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়া ২০২২-এর দ্বিতীয় ভাগের ২.২ অনুচ্ছেদের ১১ ধারা অনুযায়ী, তেরঙা প্রকাশ্যে বা কোনও নাগরিকের বাড়িতে যে কোনও সময় তেরঙা উত্তোলন করা যেতে পারে। এমনকি রাতেও। পতাকার আকৃতি আয়তাকার হওয়া উচিত। তবে  ছেঁড়া তেরঙা কখনও উত্তোলন করা যায় না। 

আগে কী নিয়ম ছিল 

আগে শুধুমাত্র সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তেরঙা উত্তোলনের অনুমতি ছিল। আবহাওয়া যাই হোক না কেন। এর আগে মেশিনে তৈরি ও পলিয়েস্টারের জাতীয় পতাকা ওড়ানোর অনুমতি ছিল না। এক্ষেত্রে ভারতের পতাকা কোড ২০২০-এ সংশোধন করা হয়েছে। এখন হাতে বা মেশিনে তৈরি তুলো, পলিয়েস্টার, খাদির পতাকা ব্যবহার করা যায়।  

'হর ঘর তিরাঙ্গা' প্রচারাভিযান কী
 
স্বাধীনতার ৭৫ তম বছরে স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপনের সময় তেরঙা উত্তোলনে জনগণকে উৎসাহিত করছে মোদী সরকার। 'হর ঘর তিরঙ্গা' প্রচারও শুরু হয়েছে। ২০ কোটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সরকারের মত, তরুণদের মধ্যে দেশবোধ জাগ্রত হবে। 

পতাকা উত্তোলনের কী নিয়ম

- হাতে কাটা এবং বোনা তুলো, সিল্ক বা খাদি দিয়ে তৈরি পতাকাই ব্যবহার করা উচিত।
- কোনও অবস্থাতেই পতাকা মাটিতে রাখা উচিত নয়।
- পতাকায় কোনও অক্ষর লেখা উচিত নয়।
-তিরঙা ইউনিফর্ম হিসেবে পরা উচিত নয়।
- পতাকা বাণিজ্যিকভাবে ব্যবহার করা যাবে না।
-বিকৃত ভারতের পতাকা ওড়ানো যাবে না।

Advertisement

তিরঙ্গার নকশা পিঙ্গালি ভেঙ্কাইয়ার

১৯৪৭ সালে দেশের স্বাধীনতার কয়েকদিন আগে ২২ জুলাই আনুষ্ঠানিকভাবে তেরঙা উত্তোলন করা হয়েছিল। পতাকার ব্যবহার এবং উত্তোলনের জন্য এমব্লেম অ্যান্ড নেম প্রিভেনশন অফ প্রপার ইউজ অ্যাক্ট ১৯৫০ আনা হয়েছিল। তৎকালীন রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদের কমিটির সুপারিশে তেরঙাকে দেশের জাতীয় পতাকা হিসেবে গ্রহণ করা হয়। তেরঙ্গার নকশা করেছিলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া। ত্রিবর্ণে উপস্থিত গেরুয়া রংটি সাহস এবং ত্যাগের প্রতীক। শান্তি এবং সত্যের প্রতীক সাদা। এবং সবুজ সমৃদ্ধির প্রতীক। অশোক চক্র ধর্মচক্রের প্রতীক। তার পর থেকে ভারতের পতাকার কোনও পরিবর্তন হয়নি।

আরও পড়ুন- একটার দামই ৮০,০০০! এই ৫ শেয়ারই ভারতের সবচেয়ে দামি স্টক

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement