Advertisement

Kedarnath Yatra Registration 2024: কেদারনাথ যাবেন? রেজিস্ট্রেশন কীভাবে-খরচ কেমন, একনজরে সব তথ্য

যদি চার ধাম  যাত্রার পরিকল্পনা থাকে, তাহলে এই প্রতিবেদন খুবই কাজে লাগবে। এবার লক্ষাধিক মানুষ কেদারনাথ ধাম যাত্রার জন্য রেজিস্ট্রেশন করেছেন। গতবারের মতো এবারও কোনও ধামের জন্য তীর্থযাত্রীদের সংখ্যা সীমিত করার কোনও নিয়ম নেই, তবে যে কোনও ভক্ত যারা চারধাম যাত্রা করতে চান তাদের রেজিস্ট্রেশন করতে হবে।

কেদারনাথ ধাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 May 2024,
  • अपडेटेड 12:34 PM IST

Kedarnath Char Dham Yatra Registration 2024: যদি চার ধাম  যাত্রার পরিকল্পনা থাকে, তাহলে এই প্রতিবেদন খুবই কাজে লাগবে। এবার লক্ষাধিক মানুষ কেদারনাথ ধাম যাত্রার জন্য রেজিস্ট্রেশন করেছেন। গতবারের মতো এবারও কোনও ধামের জন্য তীর্থযাত্রীদের সংখ্যা সীমিত করার কোনও নিয়ম নেই, তবে যে কোনও ভক্ত যারা চারধাম যাত্রা করতে চান তাদের রেজিস্ট্রেশন করতে হবে।

এই বছর, চারধাম যাত্রার জন্য অনলাইন রেজিস্ট্রেশন ১৫ এপ্রিল থেকে শুরু হয়েছে। ৩ মে পর্যন্ত চারধাম যাত্রার জন্য অনলাইন রেজিস্ট্রেশন করা হয়েছে। অনলাইন রেজিস্ট্রেশনের পর অফলাইন রেজিস্ট্রেশনের সুবিধাও শুরু হয়েছে ৮ মে থেকে। যারা চারধাম যাত্রার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেননি তারা হরিদ্বার এবং ঋষিকেশে পৌঁছে অফলাইনে রেজিস্ট্রেশন করতে পারেন। তবে এতে খানিকটা ঝামেলা পোহাতে হতে পারে।

চারধামে রেজিস্ট্রেশনের জন্য কোনও রেজিস্ট্রেশন ফি লাগে না। শুধু গাড়ি ভাড়া, থাকা-খাওয়া খরচ লাগবে। 

কীভাবে অফলাইন রেজিস্ট্রেশন করবেন?
অনলাইনে রেজিস্ট্রেশন করতে না পারলে তবে অফলাইন বিকল্পও উপলব্ধ। মে মাসের প্রথম সপ্তাহ থেকে, ঋষিকেশ এবং হরিদ্বারে চারধামের জন্য অফলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে রেজিস্ট্রেশনের সময় সঠিক তথ্য দেওয়া গুরুত্বপূর্ণ কারণ যদি ভুল তথ্য দেওয়া হয় তবে রেজিস্ট্রেশন বাতিল করা হবে।

কীভাবে অনলাইনে কেদারনাথ যাত্রার রেজিস্ট্রেশন করবেন?
তীর্থযাত্রীরা উত্তরাখণ্ড সরকারের ওয়েবসাইট uttarakhandtourism.gov.in বা কেদারনাথ ধামের অফিসিয়াল ওয়েবসাইট badrinath-kedarnath.gov.in-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন। ট্যুরিস্টকেয়ারউত্তরাখণ্ড অ্যাপের মাধ্যমেও রেজিস্ট্রেশন করা যাবে। এছাড়াও, হোয়াটসঅ্যাপ এবং ল্যান্ড লাইন নম্বরগুলিতে কল করেও রেজিস্ট্রেশন করা যেতে পারে। এছাড়াও, উত্তরাখণ্ড ট্যুরিজম কেয়ারের মেইল ​​আইডিতে মেইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারেন।

Advertisement

গত বছর ৫৬ লক্ষ ভক্ত চারধাম যাত্রায় গিয়েছিলেন। ১২ মে খুলবে বদ্রীনাথ ধামের দরজা। ২০ টন ফুল দিয়ে সাজানো হচ্ছে কেদারনাথ মন্দির। সেখানে হেলিকপ্টারে করে ফুল পৌঁছে দেওয়া হয়েছে। চার ধামের দ্বার উন্মোচন উপলক্ষে উত্তরাখণ্ড সরকার হেলিকপ্টারে করে ফুল বর্ষণের ঘোষণা করেছে। বৃহস্পতিবার, ঋষিকেশ থেকে ৪০৫০ যাত্রীকে নিয়ে ১৩৫টি গাড়ি চারধামের উদ্দেশ্যে রওনা হয়েছে।

চারধাম যাত্রার জন্য রেজিস্ট্রেশন ওয়েবসাইট এবং যোগাযোগ নম্বর:
ওয়েবসাইট: uttarakhandtourism.gov.in/badrinath-kedarnath.gov.in
মেইল আইডি: touristcare.uttarakhand@gmail. com
হোয়াটসঅ্যাপ নম্বর: 91-8394833833
টোল ফ্রি নম্বর: 0135 1364, 0135-2559898, 0135-2552627

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement