Advertisement

ভারত মহাসাগরে রেডিও ব্ল্যাকআউট ঘটাচ্ছে সৌরশিখা, হতে পারে ভূ-চৌম্বকীয় ঝড়

ভারত মহাসাগরে রেডিও ব্ল্যাকআউট ঘটাচ্ছে সূর্য থেকে নির্গত সৌরশিখা। যার ফলে হতে পারে ভূ-চৌম্বকীয় ঝড়। সাবধান করা হয়েছে।

সৌরঝড়
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Jan 2022,
  • अपडेटेड 3:17 PM IST
  • ভারত মহাসাগরে রেডিও ব্ল্যাকআউট
  • ব্ল্যাকআউট ঘটাচ্ছে সৌরশিখা
  • হতে পারে ভূ-চৌম্বকীয় ঝড়

নতুন চক্রে প্রবেশ করে, বৃহস্পতিবার উজ্জ্বল নক্ষত্র সূর্য একটি বড় অগ্নিশিখা নির্গত করায় সূর্যের উপর ক্রিয়াকলাপ দ্রুত গতিতে উঠছে। সানস্পট AR2929 বিস্ফোরিত হয়েছে, একটি শক্তিশালী M5.5-শ্রেণীর সৌর শিখা তৈরি করেছে, যা নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি একটি চরম অতিবেগুনি ফ্ল্যাশে রেকর্ড করেছে।

স্পেসওয়েদার ডটকমের মতে, ফ্লেয়ারের সময়, এক্স-রেগুলির একটি স্পন্দন পৃথিবীর বায়ুমণ্ডলের শীর্ষে আয়নিত হয়েছিল। যার ফলে ভারত মহাসাগরের চারপাশে একটি শর্টওয়েভ রেডিও ব্ল্যাকআউট হয়েছিল।" এ অঞ্চলের বিমানচালক, নাবিক এবং হ্যাম রেডিও অপারেটররা ৩০ মেগাহার্টজের নিচে ফ্রিকোয়েন্সিতে অস্বাভাবিক প্রচারের প্রভাব লক্ষ্য করতে পারে," এটি বলে।

সৌর শিখাগুলি সাধারণত সক্রিয় অঞ্চলে সঞ্চালিত হয়, যেগুলি সূর্যের উপর অবস্থিত অঞ্চলগুলি শক্তিশালী চৌম্বক ক্ষেত্রের উপস্থিতি দ্বারা চিহ্নিত, সাধারণত সানস্পট গ্রুপগুলির সাথে যুক্ত। এই চৌম্বক ক্ষেত্রগুলি বিকশিত হওয়ার সাথে সাথে, তারা অস্থিরতার একটি বিন্দুতে পৌঁছাতে পারে এবং বিভিন্ন আকারে শক্তি প্রকাশ করতে পারে।

একটি সোলার ফ্লেয়ার কি?

একটি সৌর শিখা হল সূর্যের পৃষ্ঠে একটি আকস্মিক, দ্রুত এবং তীব্র বিস্ফোরণ যা ঘটে যখন চৌম্বক ক্ষেত্রের মধ্যে সঞ্চিত বিপুল পরিমাণ শক্তি হঠাৎ করে নির্গত হয়। বিস্ফোরণ মহাবিশ্বের দৈর্ঘ্য এবং প্রস্থ জুড়ে বিকিরণ নির্গত করে, সৌরজগতের গ্রহগুলির দিকে তাদের আঘাত করে। এই বিকিরণের মধ্যে রয়েছে রেডিও তরঙ্গ, এক্স-রে এবং গামা রশ্মি।

একটি সৌর শিখার তিনটি পর্যায় রয়েছে: প্রথমত, পূর্ববর্তী পর্যায়, যেখানে চৌম্বকীয় শক্তির মুক্তি নরম এক্স-রে নির্গমনের মাধ্যমে শুরু হয়। দ্বিতীয় পর্যায়, যার নাম আবেগপ্রবণ, হল যখন প্রোটন এবং ইলেকট্রন এক মিলিয়ন ইলেকট্রন ভোল্টের সমতুল্য শক্তিতে ত্বরান্বিত হয়। তৃতীয় পর্যায় হল এক্স-রেগুলির ধীরে ধীরে বিল্ড আপ এবং ক্ষয়।

Advertisement

বৃহস্পতিবারের অগ্ন্যুৎপাতকে M শ্রেণী হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যা মাঝারি আকারের। তারা সংক্ষিপ্ত রেডিও ব্ল্যাকআউট হতে পারে যা পৃথিবীর মেরু অঞ্চলকে প্রভাবিত করে। ছোটখাট বিকিরণ ঝড় কখনও কখনও এম-ক্লাস ফ্লেয়ার অনুসরণ করে।

এটা কি জিওম্যাগনেটিক অস্থিরতার দিকে নিয়ে যাবে?

স্পেসওয়েদার ডটকমের মতে, 22-23-24 জানুয়ারীতে ভূ-চৌম্বকীয় অস্থিরতা সম্ভব হয়েছে কারণ করোনাল ম্যাস ইজেকশনের একটি সিরিজ পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের দিকে নজর কাড়ে। দুটি সিএমই সানস্পট AR2929 থেকে এম-ক্লাস ফ্লেয়ার দ্বারা মহাকাশে নিক্ষিপ্ত হয়েছিল, তৃতীয়টিও সূর্যের পৃষ্ঠ থেকে বেরিয়ে গেছে।

যদিও তারা সরাসরি গ্রহে আঘাত হানবে না, তিনটি একসাথে ছোটখাটো G1-শ্রেণীর ভূ-চৌম্বকীয় ঝড় সৃষ্টি করতে পারে। একটি ভূ-চৌম্বকীয় ঝড় হল পৃথিবীর চৌম্বকমণ্ডলের একটি প্রধান ব্যাঘাত যা পৃথিবীর চারপাশের মহাকাশ পরিবেশে সৌর বায়ু থেকে শক্তির খুব দক্ষ আদান-প্রদানের সময় ঘটে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement