Advertisement

World largest telescope: এলিয়েনদের গ্রহ দেখা যাবে, এই পাহাড়ে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ

মহাকাশে এলিয়েনদের খোঁজে চিলির একটি পাহাড়ে তৈরি করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ। এই টেলিস্কোপের জন্য একটি খুব বড় গম্বুজ তৈরি করা হচ্ছে। এটি ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি (ESO) দ্বারা পরিচালিত হবে।

এলিয়েনদের গ্রহ দেখা যাবে, এই পাহাড়ে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 1:19 PM IST
  • চিলির একটি পাহাড়ে তৈরি করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ
  • এই টেলিস্কোপ অন্যান্য গ্রহ এবং ভিনগ্রহের জগতের সন্ধান করবে

মহাকাশে এলিয়েনদের খোঁজে চিলির একটি পাহাড়ে তৈরি করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ। এই টেলিস্কোপের জন্য একটি খুব বড় গম্বুজ তৈরি করা হচ্ছে। এটি ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি (ESO) দ্বারা পরিচালিত হবে। এই টেলিস্কোপের নাম Extremely Large Telescope (ELT)। এই টেলিস্কোপটি চিলির আতাকামা মরুভূমিতে অবস্থিত সেরো আরমাজোনস পর্বতের উপর তৈরি করা হচ্ছে। আশা করা হচ্ছে যে এই টেলিস্কোপটি চার বছর পর অর্থাৎ ২০২৮ সালে কাজ করা শুরু করবে। বর্তমানে গম্বুজের উপর প্রতিরক্ষামূলক আবরণ বসানো হচ্ছে।

আপনি এখানে যে ছবিগুলি দেখছেন তা ২০২৪ সালের জুন মাসে তোলা হয়েছে। গম্বুজের চারপাশে তাপ নিরোধক স্থাপন করা হচ্ছে। প্রতিবন্ধকতা তৈরি করা হচ্ছে। আবহাওয়া রক্ষাকারী কভারও বসানো হচ্ছে। কারণ চিলির এই মরুভূমিতে তাপমাত্রা চরমে পৌঁছে যায়। এই গম্বুজের একটি অংশ স্লাইডিংয়ের মাধ্যমে খুলবে এবং বন্ধ হবে।

এই টেলিস্কোপ অন্যান্য গ্রহ এবং ভিনগ্রহের জগতের সন্ধান করবে, যেখান থেকে অংশটি খুলবে এবং বন্ধ হবে, সেখান থেকে টেলিস্কোপটি মহাকাশ পর্যবেক্ষণ করবে। সে অন্য জগতের গ্রহ আবিষ্কার করবে। সৌরজগতের গবেষণায় সাহায্য করবে। প্রাচীন ছায়াপথও আবিষ্কার করবে। যেগুলো বিগ ব্যাং এর আগে বা পরে গঠিত হয়েছিল। স্লাইডিং দরজার জন্য বিম তৈরি করা হয়েছে। এই গম্বুজটি মরুভূমির তাপ ও ​​ধুলোবালি থেকে টেলিস্কোপকে রক্ষা করবে।

প্রাথমিক আয়নাটি ১২৮ ফুট চওড়া এবং২০০ টন ওজনের। টেলিস্কোপ স্থাপনের জন্য গম্বুজের ভেতরে বড় বড় ক্রেন ও যন্ত্র বসানো হয়েছে। এই টেলিস্কোপটি কতটা বিশাল হবে তা এই ছবিগুলোই দেখায়। প্রাথমিক আয়না গঠনের জন্য ৭৯৮ ষড়ভুজ চশমা যুক্ত করা হয়েছে। এই টেলিস্কোপে পাঁচটি ভিন্ন আয়না বসানো হবে এটি বিশ্বের সবচেয়ে বড় সেগমেন্টেড মিরর, যা একটি টেলিস্কোপের জন্য তৈরি করা হচ্ছে। ইএলটিতে মোট পাঁচটি আয়না থাকবে। সবাই বিভিন্ন সাইজের হবে। প্রত্যেকের সাইজ আলাদা হবে। প্রত্যেকের আলাদা আলাদা কাজ থাকবে। যাতে তারা মহাকাশটি খুব ভালভাবে তদন্ত করতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement