Advertisement

Asia Cup India vs Pakistan: এশিয়া কাপে ৩টি ভারত-পাক ম্যাচ? যেভাবে সম্ভব...

বুধবার থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ২০২৩। মুলতানে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গ্রুপ-এ থাকা পাকিস্তান ও নেপাল। এই গ্রুপের তৃতীয় দল ভারত। এমন পরিস্থিতিতে শিগগিরই ভারত-পাকিস্তানের মধ্যে হাইভোল্টেজ লড়াই দেখতে পাবেন ভক্তরা।

এশিয়া কাপ ভারত পাকিস্তান
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 8:48 AM IST
  • বুধবার থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ২০২৩।
  • মুলতানে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গ্রুপ-এ থাকা পাকিস্তান ও নেপাল

বুধবার থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ২০২৩। মুলতানে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গ্রুপ-এ থাকা পাকিস্তান ও নেপাল। এই গ্রুপের তৃতীয় দল ভারত। এমন পরিস্থিতিতে শিগগিরই ভারত-পাকিস্তানের মধ্যে হাইভোল্টেজ লড়াই দেখতে পাবেন ভক্তরা। গ্রুপ পর্বে ভারত-পাকিস্তানের মধ্যে দুর্দান্ত ম্যাচটি 2 সেপ্টেম্বর হবে। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার ক্যান্ডি শহরে। ভারতীয় দল এশিয়া কাপে ৭ বারের চ্যাম্পিয়ন।

ভারত ও পাকিস্তানের মধ্যে ৩টি ম্যাচ

এবার এশিয়া কাপে ভারত ও পাকিস্তানের মধ্যে মোট ৩টি ম্যাচ হতে পারে। অর্থাৎ সেপ্টেম্বরে এশিয়া কাপে ভারত-পাকিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দেখতে পাবেন ভক্তরা। যদি এটি ঘটে তবে ভক্তরা এই দুর্দান্ত ম্যাচগুলির একটি ট্রিপল ডোজ পাবেন।

এশিয়া কাপে একই গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। এছাড়াও এই গ্রুপে আছে নেপাল দল। এমন অবস্থায় গ্রুপ পর্বে প্রথম ম্যাচ ফিক্সড। এছাড়া সুপার-ফোর-এ ভারত-পাকিস্তানের বাছাই পর্বও প্রায় নিশ্চিত। রাউন্ড রবিনে সুপার-ফোরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এমন পরিস্থিতিতে এখানেও ভারত-পাকিস্তানের ম্যাচ হতে পারে। ভারত-পাকিস্তান দুই দলই ফাইনালে উঠলে তৃতীয় লড়াই হতে পারে।

দলকে চাঙ্গা করার সুযোগ

বিশ্বকাপের আগে দলকে চাঙ্গা করার পূর্ণ সুযোগ রয়েছে টিম ইন্ডিয়ার সামনে। তবে, দলের অগ্রাধিকার হবে অষ্টমবার এশিয়া কাপের শিরোপা জেতা। দলের ব্যাটিংয়ে কিছু জায়গায় খেলোয়াড়দের পারফরম্যান্স দেখে নিতে চান প্রধান কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মা। ভারতীয় দল এশিয়া কাপ ট্রফি জিতলে তা খেলোয়াড়দের মনোবল বাড়াতে পারে। এশিয়া কাপে ভারতের প্রথম দুই ম্যাচে খেলবেন না কেএল রাহুল। অপারেশনের পর নেটে ফিরলেনও উইকেটের পেছনে এখনও সাবলীল নন রাহুল। এছাড়াও তিনি অনুশালীনে আবারও চোট পেয়েছেন। রাহুলের চোট দলের উত্তেজনা বাড়িয়েছে। এশিয়া কাপ চলাকালীন রাহুলের পারফরম্যান্স ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে। কারণ তাঁর উপস্থিতি ভারতীয় মিডল অর্ডারে শক্তি যোগ করে।

Advertisement

২ সেপ্টেম্বর ভারত-পাকিস্তান ম্যাচ রয়েছে। ওই ম্যাচে শ্রেয়স আইয়ার মাঠে নামবেন বলে আশা করা হচ্ছে। শ্রেয়স নেটে প্রচুর ঘাম ঝরিয়েছেন। তবে রিয়াল ম্যাচের কন্ডিশনে ডানহাতি ব্যাটসম্যান কেমন পারফর্ম করেন তা দেখতে আগ্রহী হবে টিম ম্যানেজমেন্ট। জসপ্রীত বুমরা এবং প্রসিদ্ধ কৃষ্ণার জন্যও একই রকম উদ্বেগ থাকবে। উভয় বোলার ইনজুরির কারণে দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকার পর এই মাসের শুরুতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সময় ভারতীয় দলে ফিরে এসেছিলেন। ওই সিরিজে তাঁরা ভাল বোলিংও করেছিলেন।

এশিয়া কাপে ভারত সবচেয়ে শক্তিশালী প্রতিযোগী। তবে পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তানও তাদের শক্তি দেখাতে চাইবে। শ্রীলঙ্কা দল ছ'বার এশিয়া কাপ জিতেছে। কিন্তু বর্তমানে চোটের কারণে লঙ্কা বাহিনী একটু নড়বড়ে। অন্যদিকে, তামিম ইকবাল এবং ইবাদত হোসেন চোটের কারণে বাদ পড়ায় বাংলাদেশ ধাক্কা খেয়েছে। যার ফলে ছয় বছর পর শাকিব আল হাসানকে ওয়ানডে-তে অধিনায়ক করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement