Advertisement

ICC Champions Trophy 2025: চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না টিম ইন্ডিয়া! প্রাক্তন PCB প্রধান যা বললেন

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) উত্তেজনা বেড়েছে। দুর্বল কূটনৈতিক এবং রাজনৈতিক সম্পর্কের কারণে ভারতীয় দলের পাকিস্তানে খেলতে না যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ভারত সরকারকেই নিতে হবে।

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না টিম ইন্ডিয়া! প্রাক্তন PCB প্রধান যা বললেন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 21 Jul 2024,
  • अपडेटेड 12:49 PM IST
  • ভারতীয় দলের পাকিস্তানে খেলতে না যাওয়ার সম্ভাবনা রয়েছে
  • ১৯ ফেব্রুয়ারি করাচিতে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) উত্তেজনা বেড়েছে। দুর্বল কূটনৈতিক এবং রাজনৈতিক সম্পর্কের কারণে ভারতীয় দলের পাকিস্তানে খেলতে না যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ভারত সরকারকেই নিতে হবে। ভারত না গেলে 'হাইব্রিড মডেল'-এর অধীনে টুর্নামেন্ট আয়োজন করা যেতে পারে। কলম্বোতে আইসিসির বোর্ড সভা হচ্ছে, তাতে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে পরিস্থিতি কিছুটা স্পষ্ট হতে পারে। ভারতও গত বছর অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানে যেতে অস্বীকার করেছিল। এরপর 'হাইব্রিড মডেলে' এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। ভারতীয় দল যদি পাকিস্তান সফরে না যায়, তাহলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের ম্যাচগুলি সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজন করা হতে পারে।

প্রাক্তন পিসিবি চেয়ারম্যান খালিদ মাহমুদও মনে করেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দলের পাকিস্তানে যাওয়ার সম্ভাবনা খুবই কম। তিনি বলেন, 'তারা পাকিস্তানে খেলতে রাজি হওয়ার সম্ভাবনা খুবই কম। ভারত সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড এবং তাদের অনেক প্রভাব রয়েছে। তারা যদি তাদের দল পাকিস্তানে না পাঠায়, তাহলে আমি মনে করি শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশের মতো দেশও তাদের পথ অনুসরণ করবে।'

তিনি বলেন, 'ভারতীয় দল পাকিস্তান সফর না করলে চ্যাম্পিয়ন্স ট্রফির রাজস্ব ক্ষতিগ্রস্ত হবে। এতে আয়োজনে খরচ বাড়বে এবং লাভ কমবে। এই পর্যায়ে আপনি কেবল আপনার পক্ষে শক্তভাবে রাখতে পারেন এবং অন্য বোর্ডগুলিকে আপনার পাশে থাকার চেষ্টা করতে পারেন। আইসিসিতে ভারতের অনেক প্রভাব রয়েছে, তাই ট্যাট কৌশল অবলম্বন করলে পাকিস্তানের কোনও লাভ হবে না। বিসিসিআই যখন বলে যে তারা তার দল পাঠাতে পারবে না এবং তাদের ম্যাচগুলি পাকিস্তানের বাইরে খেলবে, তখন এটি পাকিস্তানের জন্য আইসিসি ইভেন্ট আয়োজনের উদ্দেশ্য হ্রাস করে।'

পিসিবি সূচি প্রস্তুত করেছিল কিন্তু... 

Advertisement

পিসিবি চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি তৈরি করেছে এবং অনুমোদনের জন্য আইসিসি এবং এর সদস্য দেশগুলিতে পাঠিয়েছে। সবদিক থেকে সবুজ সংকেত পেলেই এই সূচি অনুমোদন দেওয়া হবে। সেই অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি করাচিতে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। যেখানে ৯ মার্চ লাহোরে ফাইনাল অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ম্যাচ হবে পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে। এছাড়াও সূচি অনুযায়ী ভারত ও পাকিস্তানকে একই গ্রুপে রাখা হয়েছে।

১ মার্চ লাহোরে ভারত-পাকিস্তান ম্যাচ খেলবে। ভারতের সব ম্যাচই লাহোরে নির্ধারিত হয়েছে। এত কিছুর পরও ভারত সফরের বিষয়ে বিসিসিআইয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনও নিশ্চিতকরণ পাওয়া যায়নি। ভারতীয় দল শেষবার ২০০৮ সালে পাকিস্তান সফর করেছিল। তারপর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া পাকিস্তান সফরে এশিয়া কাপ খেলেছিল। তারপরে টিম ইন্ডিয়া ফাইনালে পৌঁছেছিল, যেখানে তারা শ্রীলঙ্কার কাছে ১০০ রানে হেরেছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement