Advertisement

ICC Cricket World Cup 2023: আজ শুরু বিশ্বকাপ, ২০১৯-এর প্রতিশোধ নিতে পারবে নিউজিল্যান্ড?

ICC একদিনের বিশ্বকাপ শুরু হচ্ছে আজ থেকে। প্রথম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ড দল শেষবার বিশ্বকাপ ২০১৯ এর ফাইনাল খেলেছিল। এরপর হারতে হয় ইংল্যান্ডের বিরুদ্ধে।

ইংল্যান্ড ও নিউজিল্যান্ড
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Oct 2023,
  • अपडेटेड 10:33 AM IST

ICC একদিনের বিশ্বকাপ শুরু হচ্ছে আজ থেকে। প্রথম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ড দল শেষবার বিশ্বকাপ ২০১৯ এর ফাইনাল খেলেছিল। এরপর হারতে হয় ইংল্যান্ডের বিরুদ্ধে।


যদিও ফাইনাল ম্যাচটি নিয়ে যথেষ্ট বিতর্ক হয়েছিল। ম্যাচ টাই হয়ে যাওয়ায় তা গড়ায় সুপার ওভারে। সুপার ওভারেও ম্যাচের ফয়সালা হয়নি। সেখানেও ম্যাচ টাই হয়ে যায়, বেশি  বাউন্ডারি মারার কারণে ইংল্যান্ডকে বিজয়ী ঘোষণা করা হয়। যা নিয়ে সর্বত্র সমালোচিত হয়। সমালোচনার পর বাউন্ডারি গণনার নিয়ম তুলে নেওয়া হয়। এমন পরিস্থিতিতে আবারও বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলবে এই দুই দল। ফলে বিশ্বকাপের প্রথম দিনেই সেই পুরনো পরাজয়ের প্রতিশোধ নেওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে কিউই দলের কাছে।


ভারত প্রথমবার একাই আয়োজন করছে
ভারতের মাটিতে ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর বিশ্বকাপ খেলা হবে। এই প্রথম ভারত একাই পুরো বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। এর আগে, এটি যৌথভাবে ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১ বিশ্বকাপ আয়োজন করেছিল। ২০২৩ সালের বিশ্বকাপে মোট ১০টি দল অংশগ্রহণ করছে। এর মধ্যে ৮টি দল সরাসরি এন্ট্রি পেয়েছে, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস বিশ্বকাপ বাছাইপর্বের মাধ্যমে এই মেগা ইভেন্টে জায়গা নিশ্চিত করেছে। ওয়েস্ট ইন্ডিজ দল কোয়ালিফায়ার রাউন্ডে হেরে বিদায় নিয়েছে। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ দল ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ খেলবে না।
 

২০১৯ সালের ফাইনাল ম্যাচে কী হয়েছিল?
১৪ জুলাই ঐতিহাসিক লর্ডস মাঠে খেলা ফাইনাল ম্যাচে, নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ২৪১ রান করে। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২৪২ রান, কিন্তু ঘরের মাঠে ইংল্যান্ড দল ৫০ ওভারে ২৪১ রান করে। ফলে ম্যাচটি টাই হয়ে যায়। এই ম্যাচ ফয়সালার জন্য ম্যাচ সুপার ওভারে গড়ায়। যেখানে ইংল্যান্ড ১৫ রান করে এবং পরে নিউজিল্যান্ডও ১৫ রানের বেশি করতে পারেনি। এরপর বিশ্বকাপের ফাইনাল ম্যাচের বিজয়ী ঠিক করার জন্য দেখা হয়, কোন দল বেশি বাউন্ডারি মেরেছে তার উপর ভিত্তি করে ম্যাচের ফলাফল নির্ধারণ করা হয়।

Advertisement

পুরো ম্যাচে ইংল্যান্ড তাদের ইনিংসে মোট ২৬টি বাউন্ডারি মেরেছে, যেখানে নিউজিল্যান্ড মেরেছিল মাত্র  ১৭টি বাউন্ডারি। সুপার ওভারে মারা বাউন্ডারিও গোনা হয়েছিল এখানে । এর ভিত্তিতে ইংল্যান্ডকে বিজয়ী ঘোষণা করা হলেও আইসিসি এখন বাউন্ডারির এই নিয়ম বাতিল করেছে।
 

২০২৩ বিশ্বকাপের জন্য ইংল্যান্ড-নিউজিল্যান্ড স্কোয়াড
ইংল্যান্ড দল: জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কুরান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদি রশিদ, জো রুট, হ্যারি ব্রুক, বেন স্টোকস, রিস টপলে, ডেভিড উইলি, মার্ক উড, ক্রিস ওকস ..
নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, টম ল্যাথাম (সহ-অধিনায়ক/উইকেটরক্ষক), ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়াং।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement