Advertisement

Hardik Pandya: ট্রান্সফার উইন্ডো কী, গুজরাত থেকে মুম্বই যাওয়ায় কত বেশি টাকা পেলেন হার্দিক?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) ২০২৪ মরসুমের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ক্রিকেট ভক্তরা। তার আগে মিনি নিলাম হবে। ১৯ নভেন্বর এই নিলাম হবে। তার আগে ১০টি দল তাদের ৮৯ জন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে, সেই তালিকাও রবিবার প্রকাশিত হয়েছে।

hardik pandya
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 29 Nov 2023,
  • अपडेटेड 11:37 AM IST
  • গুজরাত টাইটন্স থেকে মুম্বইয়ে ফিরেছেন হার্দিক
  • কত টাকা পেলেন তিনি ?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) ২০২৪ মরসুমের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ক্রিকেট ভক্তরা। তার আগে মিনি নিলাম হবে। ১৯ নভেন্বর এই নিলাম হবে। তার আগে ১০টি দল তাদের ৮৯ জন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে, সেই তালিকাও রবিবার  প্রকাশিত হয়েছে।

আবার রবিবার ট্রান্সফার উইন্ডোতে IPL-এ ইতিহাসের সবচেয়ে বড় ট্রেডিংয়ের সাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব। গুজরাত টাইটানসের (জিটি) অধিনায়ক হার্দিক পান্ডিয়া তাঁর দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন। পুরনো দল মুম্বই ইন্ডিয়ান্স (MI)-এ ফিরেছেন।

গুজরাত ২০২২ সালে নতুন দল হিসেবে আইপিএল-এ আত্মপ্রকাশ করেছিল। ১৫ কোটি টাকায় পান্ডিয়াকে কিনেছিল গুজরাত। প্রথম মরসুমে দলকে চ্যাম্পিয়নও করেছিলেন পান্ডিয়া। তারপর থেকে প্রশ্ন উঠতে শুরু করে, চুক্তির বাইরেও কি পান্ডিয়া  অতিরিক্ত ফি পেয়েছেন? এছাড়া ক্রিকেট ভক্তদের ট্রেড উইন্ডো কী এবং এর নিয়ম কী তা জানতেও আগ্রহী। 

প্লেয়ার ট্রেড কী? 

ট্রান্সফার উইন্ডোর সময় যখন একজন খেলোয়াড় তাঁর দল ছেড়ে অন্য ফ্র্যাঞ্চাইজিতে যায়, তখন তাকে ট্রেড বলে। এই ট্রেড দুইভাবে হয়। প্রথম চুক্তিটি নগদে, অর্থাৎ যে ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড় বিক্রি করে তারা অর্থ পায়। দ্বিতীয়ত, দুটি ফ্র্যাঞ্চাইজি তাদের খেলোয়াড় বিনিময় করে। 

ট্রেড উইন্ডো কখন খোলা হয়? 

নিয়ম অনুসারে, এই ট্রান্সফার বা ট্রেড উইন্ডোটি আইপিএল সিজন শেষ হওয়ার এক মাস পরে খোলে। পরের মরসুমের নিলামের এক সপ্তাহ আগে পর্যন্ত তা খোলা থাকে। এছাড়াও, নিলামের পর এই উইন্ডোটি আবার খোলে, যা পরবর্তী আইপিএল মরসুম শুরু হওয়ার এক মাস আগে বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে, বর্তমান ট্রেড উইন্ডোটি ১২ ডিসেম্বর পর্যন্ত খোলা থাকবে। আবার পরবর্তী নিলাম হবে ১৯ ডিসেম্বর দুবাইয়ে। এই উইন্ডোটি ২০ ডিসেম্বর থেকে আবার খুলবে। 

Advertisement

আইপিএলে কি সবসময় প্লেয়ার ট্রেডিং হয়েছে? 

হ্যাঁ, এই ট্রেডিং উইন্ডোটি ২০০৯ সালে শুরু হয়েছিল। তারপর প্রথম চুক্তি হয় মুম্বই ইন্ডিয়ান্স এবং দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) এর মধ্যে। আশিস নেহরার বদলে শিখর ধাওয়ানকে পায় মুম্বই।

যখন একজন খেলোয়াড় দল A থেকে টিম B তে সমস্ত নগদ চুক্তিতে চলে যায়, তখন একে একমুখী ট্রেডিং বলে। এতে B টিম A-কে প্লেয়ারের বিনিময়ে প্লেয়ারের মূল্য দিতে হবে, যা বিক্রয়কারী দল নিলামের সময় সেই খেলোয়াড়কে কেনার জন্য পরিশোধ করেছিল। অথবা এটি স্বাক্ষরের সময় অর্থ প্রদান করা হয়েছিল। এবার হার্দিক পান্ডিয়ার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। মুম্বই ইন্ডিয়ান্স গুজরাত টাইটান্সকে পান্ডিয়ার সমান পারিশ্রমিক দিয়েছে।

ট্রান্সফার ফি কি ফ্র্যাঞ্চাইজি পার্সকেও প্রভাবিত করে? 

অবশ্যই না, ট্রান্সফার ফি ফ্র্যাঞ্চাইজির পার্সের উপর কোন প্রভাব ফেলে না। হার্দিক পান্ডিয়ার ক্ষেত্রে তা সহজেই বোঝা যায়। পান্ডিয়ার দাম ছিল ১৫ কোটি টাকা। ফলে মুম্বইয়ের পার্স থেকে একই পরিমাণ টাকা কমে যাবে। যেখানে গুজরাতের পার্সেও একই পরিমাণ যোগ হবে। ট্রান্সফার ফিয়ের সঙ্গে কোনও সম্পর্ক থাকবে না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement