Advertisement

India Vs England Test Series: চাই ১০ উইকেট, আসন্ন সিরিজে এক ইংরেজ আর এক ভারতীয়র 'রেকর্ড' লড়াই

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই সিরিজ দুই দলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি সিরিজে নজর থাকবে দুই তরফের দুই বোলারের উপর। তাঁরা হলেন- ভারতের রবিচন্দ্রন অশ্বিন আর ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের ফাস্ট বোলার এবং ভারতীয় অফ স্পিনার টেস্টে মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন।

india vs england test series
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 15 Jan 2024,
  • अपडेटेड 2:43 PM IST
  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই সিরিজ দুই দলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ।
  • নজর থাকবে দুই তরফের দুই বোলারের উপর
  • তাঁরা হলেন- ভারতের রবিচন্দ্রন অশ্বিন আর ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে টিম ইন্ডিয়া। আফগানিস্তান সিরিজ শেষ হওয়ার পর টেস্টের মহারণে নামবেন রোহিতরা। প্রতিপক্ষ ইংল্যান্ড। পাঁচটি টেস্ট ম্যাচ খেলতে হবে দুই দলকে। ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে শুরু হবে প্রথম টেস্ট ম্যাচ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই সিরিজ দুই দলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি সিরিজে নজর থাকবে দুই তরফের দুই বোলারের উপর। তাঁরা হলেন- ভারতের রবিচন্দ্রন অশ্বিন আর ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের ফাস্ট বোলার এবং ভারতীয় অফ স্পিনার টেস্টে মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন। যা ছুঁতে তাঁদের দরকার মাত্র ১০টি উইকেট। 

৭০০ টেস্ট উইকেটের দ্বারপ্রান্তে জেমস অ্যান্ডারসন। মাত্র ১০ উইকেট প্রয়োজন তাঁর। অন্যদিকে, টেস্টে ৫০০ উইকেট ছুঁতে অশ্বিনেরও দরকার ১০টি উইকেট। এখনও পর্যন্ত ৯৫টি টেস্ট ম্যাচে খেলেছেন অশ্বিন। পেয়েছেন ৪৯০ উইকেট। ৩৪ বার এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন। অন্যদিকে, অ্যান্ডারসনের নামের পাশে ১৮৩টি টেস্ট ম্যাচ। উইকেট সংগ্রহ ৬৯০। অ্যান্ডারসন ৩২ ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন।

আসন্ন সিরিজে ১০ উইকেট নিতে পারলে ৪১ বছর বয়সী জেমস অ্যান্ডারসন হবেন বিশ্বের তৃতীয় এবং প্রথম ফাস্ট বোলার যিনি ৭০০ টেস্ট উইকেটের মালিক হবেন। এর আগে মুত্তিয়া মুরলিধরন এবং শেন ওয়ার্ন ৭০০ উইকেট পেরিয়েছেন। দুজনেই স্পিনার। অন্যদিকে অশ্বিন দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৫০০ উইকেট ছুঁয়ে ফেলবেন। ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন অনিল কুম্বলে। ১৩২ টেস্ট ম্যাচে কুম্বলে পেয়েছেন ৬১৯ উইকেট। তাঁর সেরা বোলিং পারফরম্যান্স ৭৪ রানে ১০ উইকেট। 

সর্বাধিক টেস্ট উইকেটের মালিক

১। মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা ১৯৯২-২০১০)- ১৩৩ টেস্ট - ৮০০ উইকেট ২। শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া ১৯৯২-২০০৭)- ১৪৫ টেস্ট - ৭০৮ উইকেট 
৩। জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড-২০২১-)- ১৮৩ টেস্ট- ৬৯০ উইকেট 
৪। অনিল কুম্বলে (ভারত ১৯৯০-২০০৮)- ১৩২ টেস্ট- ৬১৯ উইকেট 
৫। স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড ২০০৭-২০২৩)- ১৬৭ টেস্ট- ৬০৪ উইকেট 

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। উইকেটরক্ষক ব্যাটসম্যান ধ্রুব জুরেল প্রথমবার ভারতীয় দলে জায়গা পেয়েছেন। ফাস্ট বোলার মহম্মদ শামি ও উইকেটরক্ষক ইশান কিষান দলে নেই।

প্রথম দুই টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দল- রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা , অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), আবেশ খান। 

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অনেক আগেই টেস্ট সিরিজের জন্য তাদের দল ঘোষণা করেছিল। বেন স্টোকসের নেতৃত্বে ইংরেজরা এবার সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে ভারতে আসছে। স্বাগতিকদের কাছে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে তারা। ভারতীয় দল ইংল্যান্ডের 'বাজবল' ক্রিকেটের কীভাবে মোকাবিলা করা সেটাই দেখার।  

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ডের স্কোয়াড: বেন স্টোকস (অধিনায়ক), রেহান আহমেদ, জেমস অ্যান্ডারসন, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, শোয়েব বশির, ব্রুক, জ্যাক ক্রাওলি, বেন ডাকেট, বেন ফোকাস, টম হার্টলি, জ্যাক লিচ, অলি রবিনসন, জো রুট এবং মার্ক উড।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement