Advertisement

IPL-এ দু'মরশুমের ব্যর্থতা কাটাতে মরিয়া KKR, নিলামে কাদের জন্য ঝাঁপাতে পারে?

ইয়োন মরগানের নেতৃত্বে ২০২১ সংস্করণে রানার্স-আপ হওয়ার পর থেকে, KKR আইপিএলে কঠিন সময় পার করছে। তাদের ফারফরম্যান্সও গত ২ সিজনে তেমন বলার মতো নয়। শ্রেয়াস আইয়ারকে পিঠে চোট পাওয়ায় মিস করে কেকেআর। তার জায়গায় ক্যাপ্টেন হন নীতিশ রানা। নীতীশ রানা অধিনায়ক হিসেবে খুব একটা ছাপ রাখতে পারেননি।

আইপিএল 2024 নিলাম KKR ভবিষ্যদ্বাণী
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 6:59 PM IST
  • IPL-এ গত দু'মরশুমের ব্যর্থতা কাটাতে
  • মরিয়া কলকাতা নাইট রাইডার্স
  • নিলামে কাদের জন্য ঝাঁপাতে পারে?

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) ২০২৩-এ কলকাতা নাইট রাইডার্স (KKR) তাদের হাতে একটি বিশাল কাজ রয়েছে। যা ১৯ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিত হতে চলেছে।

ইয়োন মরগানের নেতৃত্বে ২০২১ সংস্করণে রানার্স-আপ হওয়ার পর থেকে, KKR আইপিএলে কঠিন সময় পার করছে। তাদের ফারফরম্যান্সও গত ২ সিজনে তেমন বলার মতো নয়। শ্রেয়াস আইয়ারকে পিঠে চোট পাওয়ায় মিস করে কেকেআর। তার জায়গায় ক্যাপ্টেন হন নীতিশ রানা। নীতীশ রানা অধিনায়ক হিসেবে খুব একটা ছাপ রাখতে পারেননি। রিঙ্কু সিং প্রচুর ম্যাচ জয়ী ইনিংস খেলেছেন, কিন্তু প্লে অফের যোগ্যতা অর্জনের জন্য কেকেআরের পক্ষে তা যথেষ্ট ছিল না। বাকিরা তেমন সহযোগিতা করতে পারেননি।

সম্প্রতি গৌতম গম্ভীর নাইটদের পরামর্শদাতা হিসেবে যোগ দিয়েছেন। এই টুর্নামেন্টের ২০১২ এবং ২০১৪ সংস্করণে গম্ভীরই তাদের ক্যাপ্টেন ছিলেন। নিলামে তিনি প্রভাব ফেলতে পারেন কি না, সেটাই দেখার বিষয়।

বর্তমান স্কোয়াড

আন্দ্রে রাসেল, অনুকুল রায়, হর্ষিত রানা, জেসন রায়, নীতীশ রানা, রহমানুল্লাহ গুরবাজ, রিংকু সিং, শ্রেয়াস আইয়ার, সুনীল নারিন, সুয়শ শর্মা, বৈভব অরোরা, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আইয়ার।

অবশিষ্ট স্লট এবং পার্স

অবশিষ্ট স্লট: ১২ জন। তার মধ্য়ে ৪ জন বিদেশী খেলোয়াড়ের কোটা রয়েছে।

পার্স: ৩২.৭০ কোটি টাকা

মূল লক্ষ্য

নিলামের আগে কলকাতা নাইট রাইডার্স ১২ জন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে। গত দুই মরশুমে প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। এবার তারা প্লে-অফের জন্য ঝাঁপিয়ে পড়তে চলেছে। নিলামে ভাল বিকল্প খুঁজতে হবে কেকেআরকে।জেসন রয়, রহমানুল্লাহ গুরবাজ এবং শ্রেয়াস আইয়ার তাদের আরও অভিজ্ঞ খেলোয়াড়দের মধ্যে রয়েছেন। রয়েছেন আন্দ্রে রাসেল ও সুনীল নারাইন রয়েছে। কিন্তু তাঁরা আগের মতো পারফরম্যান্স করতে পারছেন না। কিন্তু নাইটদের প্রচুর স্লট পূরণ করতে হবে এবং টুর্নামেন্টে তাদের ভাগ্য নিলামেই নির্ধারণ করা যেতে পারে।

Advertisement

আজমতুল্লাহ ওমরজাই

আজমতুল্লাহ ওমরজাই আফগানিস্তান ক্রিকেটে তেমন বড় নাম নয়। তবে শেষমেষ তিনি ২০২৩ সালের বিশ্বকাপে দলে ছিলেন। কিন্তু শেষমেষ তিনি বিশাল চমক দেন। তিনি আটটি ম্যাচে ৭০.৬০ গড়ে এবং ৯৭.৭৮ স্ট্রাইক-রেটে ৩ টি হাফ সেঞ্চুরি এবং ৯৭ এর সর্বোচ্চ স্কোর সহ ৩৫৩ রান করেছেন।

তাছাড়া, তিনি ৭.১০ ইকোনমি রেটে ৭ টি উইকেটও নিয়েছেন। ওমরজাই অবশ্য টি-টোয়েন্টি ফরম্যাটে এখনও বড় কিছু করতে পারেননি। ৬২ ম্যাচে তিনি ২২.৬১ গড়ে এবং ১২৯.৫১ স্ট্রাইক-রেটে একটি ফিফটি সহ ৫৮৮ রান করেছেন।

৭.৭৬ ইকোনমি রেটে ৫৯ উইকেট নিয়ে, ওমরজাই টি-টোয়েন্টিতে বোলিং বিভাগে ভাল করেছেন। ওমরজাই বিশ্বকাপে ভারতীয় কন্ডিশনের সাথে যেভাবে মানিয়ে নিয়েছিলেন তার কারণে নিলামে একটি সহজ বাছাই হবে।

মিচেল স্টার্ক

মিচেল স্টার্ক দীর্ঘদিন পর নিজের নাম আইপিএল নিলামের জন্য নথিবদ্ধ করেছেন। এটা বলার অপেক্ষা রাখে না যে পেসারের চাহিদা থাকবে এবং দলগুলি তার জন্য বড় অংক দিতে ইচ্ছুক হবে। স্টার্ক ১০ ম্যাচে ৬.০৬ ইকোনমি রেটে ১৬ উইকেট নিয়েছেন বিশ্বকাপে। তাঁর ক্ষমতা অনুযায়ী অবশ্য এটা সেরা পারফরম্যান্স নয়। মহম্মদ শামির আগে বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন তিনি। শোয়েব আখতার, শেন বন্ড, ট্রেন্ট বোল্ট থেকে শুরু করে প্যাট কামিন্স, নাইট রাইডার্স সবসময়ই তাদের র‍্যাঙ্কে একজন প্রকৃত পেস বোলারকে পছন্দ করে। সুতরাং, একটি সম্ভাবনা আছে যে সোনালি এবং বেগুনিরা, এই স্পিডস্টারের জন্য অল আউট হয়ে যাবে।

হর্ষল প্যাটেল

হর্ষল প্যাটেল অনেক দিন ধরে আইপিএলে খেলছেন। কিন্তু ২০২১ সালেই তিনি প্রভাব ফেলেছিলেন। সেই মরসুমে, পেসার ডোয়াইন ব্রাভোর আইপিএলের একক সংস্করণে সর্বাধিক উইকেটের রেকর্ডের সমান করেছিলেন। এই পেসার তার নামে ৩২ উইকেট নিয়ে শেষ করেছিলেন এবং মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে একটি হ্যাটট্রিকও করেছিলেন। যেখানে তিনি হার্দিক পান্ডিয়া, কাইরন পোলার্ড এবং রাহুল চাহারকে আউট করেছিলেন।

হর্ষল ২০২২ সালে ৭.৬৬ ইকোনমি রেটে ১৯ উইকেট নিয়েছিলেন। যেখান থেকে তিনি ২০২১ সালে ছেড়েছিলেন। সেখান থেকে চালিয়ে যান৷ কিন্তু ২০২২ সালে, তার একটি রুক্ষ মরশুম ছিল৷ যদিও তিনি ১৩ ম্যাচে ১৪ উইকেট নিয়েছিলেন, তিনি ৯.৬৬ এর একটি ব্যয়বহুল ইকোনমি বোলিং করেছিলেন। যার পরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তাকে ছেড়ে দেয়।

নাইট রাইডার্সে তাদের পেসার হিসেবে হর্ষিত রানা এবং বৈভব রানা আছে। কিন্তু তাদের অভিজ্ঞতার অভাব রয়েছে। তাদের পেস আক্রমণে অভিজ্ঞতার অভাব নেই, নাইটরা হারশালের পক্ষে যেতে পারে যদিও পেসার তার প্রাইম পেরিয়ে গেছে।

যাঁদের জন্য ঝাঁপাতে পারে নাইটরা : আজমতুল্লাহ ওমরজাই, মিচেল স্টার্ক, ফিল সল্ট, আকিল হোসেইন, হারশাল প্যাটেল, তাসকিন আহমেদ, ড্যারিল মিচেল, রাজ অঙ্গদ বাওয়া

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement