Advertisement

Ind Vs Pak, Champions Trophy 2025: ভারত আসবে তো খেলতে? ICC-র কাছে কাতর অনুরোধ পাকিস্তানের

Ind Vs Pak, Champions Trophy 2025: আরও একবার পাকিস্তান ক্রিকেট বোর্ড শুরু করে দিয়েছে আবেদন-নিবেদন। আসলে চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ পাকিস্তানে হওয়ার কথা। কিন্তু ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) এখনও পর্যন্ত এতে সিলমোহর দেয়নি। ফলে সরকারিভাবে এখনও পাকিস্তানেই ওই প্রতিযোগিতা হবে, এ কথা বলা যাচ্ছে না।

ফের ভারতকে ভয় পাকিস্তানের, ICC-র কাছে কাতর মিনতি পাক ক্রিকেট বোর্ডের
Aajtak Bangla
  • মুম্বই,
  • 27 Nov 2023,
  • अपडेटेड 4:54 PM IST
  • ফের ভারতকে ভয় পাকিস্তানের
  • ICC-র কাছে কাতর মিনতি পাক ক্রিকেট বোর্ডের

Ind Vs Pak, Champions Trophy 2025: এশিয়া কাপ ২০২৩ এবং আইসিসি ওয়ানডে ওয়ার্ল্ড কাপ (ICC One Day World Cup 2023) ২০২৩-এর পর আরও একবার ভারত এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে ঠোকাঠুকি লাগা শুরু হয়েছে। এই রেষারেষি পাকিস্তানের আতিথেয়তায় হতে চলা চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ (ICC Champions Trophy 2023) নিয়ে। যা শুরু হয়ে গিয়েছে এখন থেকেই।

আরও একবার পাকিস্তান ক্রিকেট বোর্ড শুরু করে দিয়েছে আবেদন-নিবেদন। আসলে চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ পাকিস্তানে হওয়ার কথা। কিন্তু ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) এখনও পর্যন্ত এতে সিলমোহর দেয়নি। ফলে সরকারিভাবে এখনও পাকিস্তানেই ওই প্রতিযোগিতা হবে, এ কথা বলা যাচ্ছে না।

পাকিস্তানে খেলা হবে? আশঙ্কায় পিসিবি

পাকিস্তান ভয় পাচ্ছে এই পরিস্থিতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB) আইসিসির কাছে দাবি জানিয়েছে যে, দ্রুত পাকিস্তানে খেলার ব্যাপারে তারা যেন সিল-মোহর দিয়ে দেয় এবং চুক্তিনামায় সই করে দেয়। আসলে পাকিস্তানের ভয় রয়েছে যে এশিয়া কাপ ২০২৩ এর মত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) ভারতীয় দলকে রাজনৈতিক এবং সুরক্ষা কারণ  দেখিয়ে যদি পাকিস্তানে না পাঠায়, তাহলে তাদের হাত থেকে আরও একবার চ্যাম্পিয়ন্স ট্রফি হাতছাড়া হয়ে যেতে পারে অথবা এশিয়া কাপের মতো জটিল পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এই পরিস্থিতিতে পিসিবি, আইসিসিকে বলেছে যে যদি বিসিসিআই কোনও কারণে তাদের দেশে যাত্রা করতে অস্বীকার করে, পিসিবিকে তার ক্ষতিপূরণ দিতে হবে।

বিশ্বকাপের মাঝে আইসিসির কাছে আবেদন

এই সমস্ত তথ্য পৃথিবীর একটি বিশ্বস্ত সূত্র থেকে নিউজ এজেন্সি পিটিআইকে জানিয়েছে। বিশ্বকাপ ক্রিকেট চলাকালীন আমেদাবাদে হওয়া আইসিসির সঙ্গে সাক্ষাতে এটাও জানিয়েছে পিসিবির অধ্যক্ষ জাকা আশরাফ এবং মুখ্য পরিচালন অফিসার (COO) সালমান নাসির ওয়ার্ল্ডকাপের সময়ে আমেদাবাদে আইসিসির এক্সিকিউটিভ বোর্ডের কর্তাদের সঙ্গে দেখা করেন। এই সময় পিসিবি অফিসিয়াল ফেব্রুয়ারি মার্চের ২০২৫-এ হতে চলা চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আলোচনা করে।

Advertisement

ক্ষতিপূরণ দাবি পাকিস্তানের

পিসিবি সূত্রের খবর, পাকিস্তানি আধিকারিকরা বিসিসিআইকে আরও একবার ভারতীয় দলকে, পাকিস্তানে পাঠানোর ব্যপারে অস্বীকার করবে বলে ধরে নিয়েছে। তারা এটা স্পষ্ট করে দিয়েছে যদি কোনো পরিস্থিতিতে আইসিসি এই টুর্নামেন্টে একতরফা সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। পিসিবি অফিসিয়ালসরা বলেছেন যে গত দু বছরে একাধিক বড় দল কোনও সমস্যা ছাড়াই পাকিস্তানের সফর করেছে। যদি ভারত টুর্নামেন্টের জন্য নিজেদের দল না পাঠায় তাহলে তাদের ম্যাচ অন্য দেশে যদি করানো হয় তাহলে আইসিসি কে পাকিস্তানকে এর ক্ষতিপূরণ দিতে হবে।

স্বতন্ত্র সুরক্ষা এজেন্সির দাবি করেছে

এই সূত্র জানিয়েছে যে পিসিবি অফিসিয়ালরা আইসিসি কে বলেছে যে যদি ভারত সুরক্ষার কারণে পাকিস্তানের খেলতে অস্বীকার করে তাহলে ইন্টারন্যাশনাল সংস্থা দ্বারা পরিচালিত আলাদা সুরক্ষা এজেন্সি নিযুক্ত করা উচিত। পিসিবি বলেছে যে এজেন্সি, ভারত ছাড়া অংশ নেওয়া অন্য দলের সুরক্ষা যাচাই করে পাকিস্তান সরকার এবং সুরক্ষা আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখতে পারে।

জানিয়ে দেওয়া যাক যে, এশিয়া কাপ ২০২৩-এও পাকিস্তানের আতিথেয়তায় খেলা হয়েছিল। কিন্তু বিসিসিআই নিজেদের ভারতীয় দল পাকিস্তানের পাঠাতে অস্বীকার করে। তখন এশিয়া কাপ হাইব্রিড মডেলে খেলা হয়। অর্থাৎ পাকিস্তানে ৪ টি এবং শ্রীলঙ্কার মাটিতে ফাইনাল সহ ৯ টি ম্যাচ খেলা হয়। ভারত নিজেদের সমস্ত ম্যাচ শ্রীলঙ্কায় খেলেছিল। ভারত, শ্রীলঙ্কাকে ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement