Advertisement

Rohit Sharma Indian Flag Controversy: জাতীয় পতাকার অপমান করেছেন রোহিত? যা বলছে ভারতীয় আইন

৮ জুলাই রোহিত শর্মার নিজের এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) অ্যাকাউন্টের প্রোফাইল ছবি করেন পতাকা পোঁতার ছবি।  এই ছবিটি তোলা হয়েছিল ২৯ জুন। সেদিন টি-২০ বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা হারিয়ে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া

রোহিত শর্মা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Jul 2024,
  • अपडेटेड 2:16 PM IST
  • জাতীয় পতাকা নিয়ে বিতর্কে রোহিত।
  • কী বলছেন ভারতীয় পতাকা বিধি?

টি২০ বিশ্বকাপ জয়ের উদযাপনের রেশ মেলানোর আগেই বিতর্কে রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে ভারতীয় দল বিশ্বকাপ জয়ের পর উদযাপনে মেতে ওঠেন ভারতীয় ক্রিকেটররা। সেই সময় মাঠে ভারতীয় পতাকা পুঁতে দেন অধিনায়ক রোহিত শর্মা। তাঁর এই ছবি ভাইরাল হয়েছে নেট মাধ্যমে। নিজের প্রোফাইল ছবিও করেছেন হিটম্যান। এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক। রোহিতের বিরুদ্ধে উঠেছে জাতীয় পতাকার গরিমা অবমাননার অভিযোগ। 

৮ জুলাই রোহিত শর্মার নিজের এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) অ্যাকাউন্টের প্রোফাইল ছবি করেন পতাকা পোঁতার ছবি।  এই ছবিটি তোলা হয়েছিল ২৯ জুন। সেদিন টি-২০ বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা হারিয়ে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। এই ছবি নিয়ে এখন শুরু হয়েছে তোলপাড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে অভিযোগ করেছেন, দেশের পতাকার অবমাননা করেছেন রোহিত। কারণ মাটিতে পতাকা পোঁতার সময় সেটি মাটি স্পর্শ করছিল। এমনকি পতাকার একটা অংশ মাটিতে গড়াগড়ি খাচ্ছে। 

ভারতের জাতীয় পতাকার বিধি উদ্ধৃত করেছেন অনেকে। কী সেই নিয়ম? ভারতের পতাকা বিধিতে পতাকা উত্তোলনের নিয়ম ৩.২০-এ বলা আছে যে পতাকা মাটি বা মেঝে স্পর্শ করা উচিত নয়। পতাকা জলে থাকার অনুমতিও নেই ওই বিধিতে। রোহিত শর্মার তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Indian Flag Code

অনেকেই রোহিতের পাশে দাঁড়িয়েছেন। তাঁদের মতে, একজন ক্রিকেটারকে দেশকে জয়ী করার পর নিজের আবেগের বহিঃপ্রকাশ করেছেন। এক্ষেত্রে কোনওভাবেই জাতীয় পতাকার অবমাননা হয়নি। বরং দেশকে বিশ্বমঞ্চে সম্মানিত করেছেন রোহিত শর্মা। সব কিছুকেই আইনি ভাষার চোখে দেখা উচিত নয়। দেশের প্রতি আবেগ আইনের গণ্ডিতে আটকে রাখা উচিত নয়। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement