Advertisement

India vs Australia: সেমিফাইনালে জায়গা প্রায় নিশ্চিত, তবুও অস্ট্রেলিয়াকে হারানো গুরুত্বপূর্ণ, অঙ্কটা ঠিক কী?

রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আলোড়ন সৃষ্টি করেছে। এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত তারা কোনও ম্যাচে হারেনি। দলটি প্রথম সুপার-৮-এ ধামাকা খেলে এবং টানা ২ ম্যাচ জিতে সেমিফাইনালে জায়গা প্রায় নিশ্চিত করে ফেলেছে।

সেমিফাইনালে জায়গা প্রায় নিশ্চিত, তবুও অস্ট্রেলিয়াকে হারানো গুরুত্বপূর্ণ, অঙ্কটা ঠিক কী?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Jun 2024,
  • अपडेटेड 9:50 AM IST
  • সেমিফাইনালে জায়গা প্রায় নিশ্চিত করে ফেলেছেন রোহিতরা
  • ভারতীয় দলকে তাদের শেষ ম্যাচ খেলতে হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে

রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আলোড়ন সৃষ্টি করেছে। এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত তারা কোনও ম্যাচে হারেনি। দলটি প্রথম সুপার-৮-এ ধামাকা খেলে এবং টানা ২ ম্যাচ জিতে সেমিফাইনালে জায়গা প্রায় নিশ্চিত করে ফেলেছে। ভারতীয় দল প্রথমে সুপার-৮-এ আফগানিস্তানকে হারিয়েছিল। এরপর ৫০ রানে হারিয়েছে বাংলাদেশকে। এখন এই পর্যায়ে ভারতীয় দলকে তাদের শেষ ম্যাচ খেলতে হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এই ম্যাচটি ২৪ জুন গ্রস আইলেটে অনুষ্ঠিত হবে।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ভারত। রোহিতদের নেট রানরেট ২.৪২৫। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। দুই ম্যাচ খেলে একটিতে জিতেছে তারা। মিচেল মার্শদের পয়েন্ট ২। রানরেট ০.২২। তিন নম্বরে রয়েছে আফগানিস্তান। দুই ম্যাচ খেলে একটি জয় তাদের পকেটেও। তাদের রানরেট -০.৬৫। চার নম্বরে বাংলাদেশ। দু’টি ম্যাচ খেলেই দু’টিই হেরেছে তারা। শাকিব আল হাসানদের নেট রানরেট -২.৪৯। ভারতের আর একটি ম্যাচ বাকি রয়েছে। সেটি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে যাবেন রোহিতেরা। কিন্তু সেই ম্যাচ হারলে তিন ম্যাচে ভারতের পয়েন্ট হবে ৪। আফগানিস্তানের একটি ম্যাচ বাকি। তারা যদি অস্ট্রেলিয়ার পর বাংলাদেশকেও হারায় তা হলে তাদের পয়েন্টও হবে ৪। সে ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতকে হারানোয় অস্ট্রেলিয়ার পয়েন্টও হবে ৪। বাংলাদেশ অবশ্য সে ক্ষেত্রে তিনটি ম্যাচ হেরে ০ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেবে। তবে ভারতের বিরুদ্ধে হেরে গেলে বিদায় নেবে অজিরা।

গায়ানায় সেমিফাইনাল খেলবে ভারতীয় দল। যেখানে সেদিন বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে বৃষ্টিতে ভেসে যেতে পারে ভারতীয় দলের সেমিফাইনাল ম্যাচ। যদি এমনটি হয়, তাহলে গ্রুপ পর্বে শীর্ষে থাকা দলটি সুবিধা পাবে এবং সরাসরি ফাইনালে প্রবেশ করবে। এবারের বিশ্বকাপে রয়েছে অন্য সাসপেন্স। অর্থাৎ দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনও রিজার্ভ ডে রাখেনি আইসিসি। যেখানে প্রথম সেমিফাইনালের জন্য একটি রিজার্ভ ডে রাখা হয়েছে। দ্বিতীয় সেমিফাইনালে বৃষ্টি হলে রিজার্ভ ডে-র পরিবর্তে ওই ম্যাচের জন্য অতিরিক্ত ৪ ঘণ্টা ১০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে, যাতে ম্যাচটি একই দিনে শেষ করা যায়।

Advertisement

বৃষ্টির কারণে ম্যাচ বাতিল হলে কী হবে?

কিন্তু এখানে সমস্যা হল বৃষ্টি না থামলে ম্যাচ বাতিল করতে হবে। এমতাবস্থায়, নিয়মানুযায়ী, শুধুমাত্র তার গ্রুপের শীর্ষে থাকা দলটি সুবিধা পাবে। ভারতীয় দল যদি তার শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারায়, তবে বৃষ্টির কারণে ম্যাচটি বাতিল হওয়ার আশঙ্কা নেই। ভারতীয় দল যদি তার গ্রুপে শীর্ষে থেকে সেমিফাইনালে পৌঁছে যায়, তবে সেখানে তারা গ্রুপ -২-এ দ্বিতীয় দলের মুখোমুখি হবে। বর্তমানে দ্বিতীয় গ্রুপ থেকে ৩টি দল সেমিফাইনালের দৌড়ে রয়েছে। এই দলগুলো হল দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

আমেরিকা এই দৌড়ের বাইরে

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া স্কোয়াড ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহল, আর্শদীপ সিং, জসপ্রিত বুমরা, হার্দিক পান্ডিয়া এবং মহম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়া দল: মিচেল মার্শ (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইঙ্গলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার এবং অ্যাডাম জাম্পা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement