Advertisement

T20 World Cup 2024 Final: উইনিং কম্বিনেশন বদলাবে? বিশ্বকাপ ফাইনালে এমন হতে পারে ভারতীয় দল

T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচের সময় খুব কাছাকাছি। আজ (২৯ জুন) ফাইনালে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভারতীয় সময় রাত ৮টা থেকে ব্রিজটাউনের কেনসিংটন ওভালে দুই দলের মধ্যকার এই ম্যাচটি শুরু হবে। ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ফাইনালে উঠেছে ভারতীয় দল।

পুরনো চালেই বাজিমাত হবে, বিশ্বকাপ ফাইনালে এই ১১ জনকে দলে রাখতে পারেন রোহিত
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Jun 2024,
  • अपडेटेड 9:48 AM IST
  • ভারতীয় সময় রাত ৮টা থেকে ব্রিজটাউনের কেনসিংটন ওভালে দুই দলের মধ্যকার এই ম্যাচটি শুরু হবে
  • ভারতীয় দল পুরনো কৌশল ব্যবহার করে দক্ষিণ আফ্রিকা দলকে হারাতে চাইবে

T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচের সময় খুব কাছাকাছি। আজ (২৯ জুন) ফাইনালে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভারতীয় সময় রাত ৮টা থেকে ব্রিজটাউনের কেনসিংটন ওভালে দুই দলের মধ্যকার এই ম্যাচটি শুরু হবে। ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ফাইনালে উঠেছে ভারতীয় দল। অন্যদিকে প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ৯ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। যদি আমরা দেখি, ভারতীয় দল তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে। এর আগে ২০০৭ এবং ২০১৪ সালেও ফাইনালে উঠেছিল। ২০০৭ সালে ভারতীয় দল শিরোপাো জিতছিল। এখন ভারতের সামনে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জেতার সুযোগ রয়েছে। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা দল প্রথমবারের মতো বিশ্বকাপের (ODI বা T20I) ফাইনালে উঠেছে।

ফাইনাল ম্যাচের জন্য উভয় দলের প্লেয়িং ১১-এর দিকেও নজর রাখবে ভক্তরা। একটি উচ্চ সম্ভাবনা রয়েছে যে ভারতীয় দল একই প্লেয়িং-১১ নিয়ে মাঠে নামবে, যা সুপার ৮ পর্বের তিনটি ম্যাচ এবং সেমিফাইনালে জয়লাভ করেছিল। যাই হোক, ভারতীয় দলের কম্বিনেশন ঠিক হয়ে গিয়েছে, তাই বড় ম্যাচে পরিবর্তন করা ঝুঁকিপূর্ণ হতে পারে। ভারতীয় দল পুরনো কৌশল ব্যবহার করে দক্ষিণ আফ্রিকা দলকে হারাতে চাইবে। তার মানে সঞ্জু স্যামসন, মহম্মদ সিরাজ, যশস্বী জয়সওয়াল এবং যুজবেন্দ্র চাহালের ফাইনাল ম্যাচ থেকে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, আফগানিস্তানের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে সফল হওয়া দক্ষিণ আফ্রিকান দলও একই কম্বিনেশন নিয়ে যেতে পারে।

রোহিত শর্মার নেতৃত্বে, ভারতীয় দল যখন ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামবে, তখন তার সামনে ১০ বছরেরও বেশি সময় ধরে আইসিসি-র ইভেন্টে ট্রফি না জেতার খরা শেষ করার চ্যালেঞ্জ থাকবে। ফাইনাল পর্যন্ত উভয় দলই তাদের অভিযানে অপরাজিত ছিল, কিন্তু বড় টুর্নামেন্টের অনেক ফাইনাল ম্যাচ খেলার অভিজ্ঞতার কারণে ভারতই এগিয়ে থাকবে। ১৯৯৮ সালের পর প্রথমবারের মতো আইসিসির কোনও টুর্নামেন্টের ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টে ভারতের অভিযান গত বছরের ঘরোয়া ওয়ানডে বিশ্বকাপের মতোই ছিল, যেখানে তারা ফাইনালে পৌঁছেছিল, কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়া তাদের চেয়ে ভাল পারফর্ম করে। ভারত এখনও পর্যন্ত এখানে সেরা দল। আরও বড় কথা, এবার অস্ট্রেলিয়ার কোনও চ্যালেঞ্জের মুখে পড়বে না তারা।

Advertisement

আইসিসি ইভেন্টে দক্ষিণ আফ্রিকার একমাত্র জয় ছিল ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। দলটি তাদের 'চোকারস' খেতাবকে পিছনে ফেলে ফাইনালে পৌঁছেছে। তাদের কিছু খেলোয়াড় যারা আইপিএল শিরোপাকে এখন পর্যন্ত তাদের সবচেয়ে বড় অর্জন বলে মনে করেন, তাদের জন্য বিশ্বকাপ ট্রফি হবে সবচেয়ে বড় পুরস্কার।

ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে এখনও পর্যন্ত ২৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে। ভারত ১৪ ম্যাচে জিতেছে এবং দক্ষিণ আফ্রিকা ১১ ম্যাচে জিতেছে। যদিও একটি ম্যাচে কোনও ফল হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দেশের মধ্যে ৬টি ম্যাচ হয়েছে, যার মধ্যে ভারত জিতেছে চারটিতে। দুই ম্যাচে জিতেছে আফ্রিকান দল।

ভারতের সম্ভাব্য প্লেয়িং-১১: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, জসপ্রিত বুমরা।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য প্লেয়িং-১১: কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেন্ড্রিক্স, এইডেন মার্করাম (অধিনায়ক), ডেভিড মিলার, হেনরিখ ক্লাসেন, ট্রিস্তান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, এনরিক নরকিয়া, তাবরেজ শামসি। ফ্যান্টাসি একাদশে এরা সেরা হবেন: হেনরিখ ক্লাসেন, কুইন্টন ডি কক, ঋষভ পান্ত, রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ড্য (অধিনায়ক), মার্কো জানসেন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), কাগিসো রাবাদা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement