Advertisement

Test Cricket: টেস্ট ক্রিকেটে আসছে বড় বদল, কত ম্যাচের সিরিজ হবে, তা নিয়ে পরামর্শ MCC-র

Test Cricket: গত সপ্তাহে কেপটাউনে SA২০ উপলক্ষে বিশ্ব ক্রিকেট কমিটির বৈঠক হয়েছিল, যেখানে এই দুটি সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। কমিটি অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সিরিজ নির্ধারণী ম্যাচ না হওয়ায় দুঃখ প্রকাশ করেছে। গত বছরের ডিসেম্বরে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজে মাত্র দুটি ম্যাচ খেলা হয়েছিল।

টেস্ট ক্রিকেটে আসছে বড় বদল, কত ম্যাচের সিরিজ হবে, তা নিয়ে পরামর্শ MCC-র
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Feb 2024,
  • अपडेटेड 12:38 AM IST

আগামী সময়ে টেস্ট ক্রিকেটে বড় পরিবর্তন দেখা যেতে পারে। খেলার নিয়ম প্রণয়নকারী সংস্থা মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (WCC) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি (WCC) টেস্ট ক্রিকেট নিয়ে একটি বড় সুপারিশ করেছে।কমিটি জানিয়েছে যে আগামী ফিউচার ট্যুর প্রোগ্রাম (২০২৮) থেকে অন্ততঃ দুই দেশের মধ্যে তিনটি ম্যাচ খেলা উচিত, সিরিজটি চলতে হবে। দ্বিপাক্ষিক সিরিজে সফরকারী দলের খরচ ঘরোয়া ক্রিকেট বোর্ডের বহন করারও জোর দেন কমিটির সদস্যরা।

১ বা ২ ম্যাচের টেস্ট সিরিজ শেষ হবে

গত সপ্তাহে কেপটাউনে SA২০ উপলক্ষে বিশ্ব ক্রিকেট কমিটির বৈঠক হয়েছিল, যেখানে এই দুটি সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। কমিটি অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সিরিজ নির্ধারণী ম্যাচ না হওয়ায় দুঃখ প্রকাশ করেছে। গত বছরের ডিসেম্বরে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজে মাত্র দুটি ম্যাচ খেলা হয়েছিল।

"ভারতের উপর এই নির্ভরতা সত্ত্বেও, গেমটির বিশ্বব্যাপী বৃদ্ধি নিশ্চিত করতে নতুন বাজারগুলি চিহ্নিত করতে হবে কারণ বর্তমান চক্রের বাইরে মিডিয়া অধিকারের কোনও গ্যারান্টি নেই," বিবৃতিতে বলা হয়েছে। সম্প্রতি, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা দাবি করেছিলেন যে তার দলের ভ্রমণ ব্যয় বোর্ডের বাজেটের একটি অংশ।

পরিস্থিতি যেমন দাঁড়ায়, হোম টিম সিরিজ থেকে সমস্ত মিডিয়া অধিকার রাজস্ব রাখতে পারে, কিন্তু WCC চায় এটি পর্যালোচনা করা হোক। বিবৃতিতে আরও বলা হয়েছে, 'WCC সচেতন যে গেমটির বৈশ্বিক অর্থনীতি গভীরভাবে ভারসাম্যহীন, যা সফরকারী দলের জন্য ক্ষতিকর কারণ এটিকে নিজের ভ্রমণের খরচ বহন করতে হয় যখন সিরিজের সম্পূর্ণ আয় আয়োজক দেশ ধরে রাখে। এটা ঘটে।'

এতে বলা হয়েছে, 'কমিটি এই মডেলটি পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে যেখানে সফরকারী দলের খরচ ভবিষ্যতের দ্বিপাক্ষিক ক্রিকেটের জন্য ঘরোয়া প্রতিষ্ঠানগুলিকে বহন করতে হবে।' কমিটি ভবিষ্যতের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চক্রে ম্যাচের একটি সুষম বন্টন চায়।

Advertisement

সাঙ্গাকারা WCC এর বর্তমান সভাপতি

বিশ্ব ক্রিকেট কমিটির বর্তমান চেয়ারম্যান শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। অন্য সদস্যদের মধ্যে রয়েছেন ক্লেয়ার কনর (ইংল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), সৌরভ গাঙ্গুলি (ভারত), ঝুলন গোস্বামী (ভারত), হিদার নাইট (ইংল্যান্ড), জাস্টিন ল্যাঙ্গার (অস্ট্রেলিয়া), ইয়োন মরগান (ইংল্যান্ড), রামিজ রাজা। (পাকিস্তান), রিকি স্কেরিট (ওয়েস্ট ইন্ডিজ) এবং গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা)।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement