Advertisement

Dipa Karmakar : জিমন্যাস্টিক্সকে বিদায় জানালেন দীপা কর্মকার, অলিম্পিক্সে অল্পের জন্য হাতছাড়া হয়েছিল পদক

অবসর ঘোষণা করলেন দেশের অন্যতম সেরা জিমন্য়াস্ট দীপা কর্মকার। সোমবার সমাজমাধ্যমে তিনি অবসরের কথা ঘোষণা করেন। ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে চতুর্থ স্থানে শেষ করে অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছিল দীপার।

Dipa Karmakar
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 07 Oct 2024,
  • अपडेटेड 8:48 PM IST
  • জিমন্যাস্টিক্সকে বিদায় জানালেন দীপা কর্মকার
  • সোমবার সমাজমাধ্যমে তিনি অবসরের কথা ঘোষণা করেন

অবসর ঘোষণা করলেন দেশের অন্যতম সেরা জিমন্য়াস্ট দীপা কর্মকার। সোমবার সমাজমাধ্যমে তিনি অবসরের কথা ঘোষণা করেন। ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে চতুর্থ স্থানে শেষ করে অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছিল দীপার। প্রোদুনোভা ভল্টের জন্য গোটা বিশ্বের নজর কেড়েছিলেন তিনি। 

দীপা সমাজমাধ্যমে অবসরের কথা ঘোষণা করে লেখেন, অনেক ভাবনাচিন্তার পর জিমন্যাস্টিক্সকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলাম। এই সিদ্ধান্তে আসা আমার পক্ষে সহজ ছিল না। কিন্তু এটাই সঠিক সময়। জিমন্যাস্টিক্স আমার জীবনের গুরুত্বপূর্ণ অংশ।  প্রতিটি মুহূর্তের জন্য আমি কৃতজ্ঞ।' 

দীপা এও জানিয়েছেন অবসর নিলেও তিনি জিমন্যাস্টিক্সের সঙ্গেই থাকবেন। যেভাবে তিনি পেয়েছেন অনেককিছু। সেভাবেই তিনি ফিরিয়েও দিতে চান। 

তারকা জিমন্যাস্ট দীপা কর্মকার রিও অলিম্পিক ২০১৬ সালে ভালো পারফর্ম করেছিলেন। তবে চতুর্থ স্থানে শেষ করে পদক জয় থেকে বঞ্চিত হন। দীপা অলিম্পিকে অংশগ্রহণকারী ভারতের প্রথম মহিলা জিমন্যাস্ট। রিও অলিম্পিকের ভল্ট ইভেন্টে দীপা মাত্র ০.১৫ পয়েন্টে ব্রোঞ্জ পদক জিততে পারেনি। তারপর ২০১৬ সালে খেলরত্ন পুরস্কার পান তিনি। ২০১৭ সালে পদ্মশ্রী পুরস্কারেও সম্মানিত করা হয় দীপাকে।

অলিম্পিক্সে সোনা না পেলেও ২০১৮ সালে তিনি তুরস্কের মেরসিনে এফআইজি আর্টিস্টিক জিমন্যাস্টিকস ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপের ভল্ট প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছিলেন। ৩১ বছর বয়সী দীপা গোল্ডেন গার্ল নামেও পরিচিত। 

কেন অবসর ঘোষণা করলেন তার কারণও জানিয়েছেন দীপা। তিনি লেখেন, 'এশিয়ান জিমন্যাস্টিক চ্যাম্পিয়নশিপ তাসখন্দে আমার শেষ জয়টা ছিল একটা টার্নিং পয়েন্ট। ততদিনে বুঝতে পেরেছি নিজেকে আরও পুশ করতে হবে। কিন্তু কখনও কখনও আমাদের শরীর জবাব দেয়। জানিয়ে দেয়, বিশ্রাম নিতে হবে।' 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement