Advertisement

East Bengal Coach: ইস্টবেঙ্গলের সুদিন ফিরবে? লোবেরার 'সাকসেস রেট' ভালই

মৌখিকভাবে কথাবার্তা শেষ। এবার পালা সরকারিভাবে চুক্তিপত্রে সই করার। এই মুহূর্তে লোবেরা চিনের ক্লাব সিচুয়ান জিউনিউ (Sichuan Jiuniu F.C) এফসির হয়ে কোচিং করাচ্ছেন। খুব বড় কোনও অঘটন না ঘটলে, সরকারি শিলমোহর পড়া শুধু সময়ের অপেক্ষা।

ইস্টবেঙ্গল কোচ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Apr 2023,
  • अपडेटेड 1:10 PM IST

লাল হলুদের নতুন কোচ হতে চলেছেন স্প্যনিশ হেডস্যার সের্জিও লোবেরা (Sergio Lobera)। আইএসএলের (ISL) অন্যতম সফল কোচ কি পারবেন লাল হলুদের সেই সোনার গৌরব ফেরাতে? 

ইতিমধ্যেই সিদ্ধান্ত চূড়ান্ত। মৌখিকভাবে কথাবার্তা প্রায় শেষ। এবার পালা সরকারীভাবে চুক্তিপত্রে সই করার। এই মুহূর্তে লোবেরা চিনের ক্লাব সিচুয়ান জিউনিউ (Sichuan Jiuniu F.C) এফসির হয়ে কোচিং করাচ্ছেন। খুব বড় কোনও অঘটন না ঘটলে, সরকারি শিলমোহর পড়া শুধু সময়ের অপেক্ষা। একটি বিষয় পরিস্কার যে, ক্লাবের তরফ থেকে যে চুক্তিপত্র যাবে তাতে সই করার জন্য চিনের ক্লাবের তরফ থেকে নো অবজেকশন সার্টিফিকেট পেতে খুব একটা সমস্যা হবে না। এই মুহূর্তে ইস্টবেঙ্গলের (East Bengal) যা পরিস্থিতি, সেই জায়গায় দাঁড়িয়ে লোবেরার মতো কোচকে দায়িত্ব দিয়ে সোনার সময় ফেরাতে চাইছেন টিম ম্যানেজমেন্ট (Team Management)। 

আরও পড়ুন: East Bengal Coach: অবশেষে নতুন কোচ পেল ইস্টবেঙ্গল, দায়িত্বে লোবেরা-ই

প্রসঙ্গত, গত বেশ কয়েক বছর ধরে ট্রফির খরা চলছে লাল হলুদে। মরশুমের শুরুতে কলকাতা লিগ (CFL) এবং ডুরান্ড কাপে (Durand Cup) ভালো ফল করতে পারেনি ইস্টবেঙ্গল। তারপর আইএসএল-এও (ISL) পারফরম্যান্স খুব একটা আহামরি নয়। সর্বোপরি পরপর ডার্বিতে হার। সমর্থকদের আশা আকাঙ্ক্ষা একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। সেই জায়গায় দাঁড়িয়ে ভালোমানের ফুটবলার এবং সফল কোচকে দায়িত্বে আনার পরিকল্পনা অনেকদিন ধরেই চলছিল। এটিও বাস্তব যে, শুধুমাত্র কোচই শেষ কথা নয়। লোবেরার পরিকল্পনা তখনই সফল হবে, যদি তা ফুটবলাররা বাস্তবায়িত করতে পারেন। তাই ইমামি (Emami) এবং ইস্টবেঙ্গল কর্তাদের নজরে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফুটবলার রয়েছেন। যদিও সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। তবে একটি বিষয় পরিস্কার যে, এইবার বাড়তি উদ্যোগ নিয়েই ঝাঁপাতে চাইছে ইস্টবেঙ্গল টিম ম্যানেজমেন্ট।

Advertisement

অন্যদিকে যদি আমরা সের্জিও লোবেরার পরিসংখ্যান দেখি, তাহলে তা লাল হলুদের জন্য ভীষণই পজিটিভ। এর আগে তিনি আইএসএলের দল মুম্বই সিটি এফসি (MCFC) এবং এফসি গোয়াতে (FC Goa) কোচিং করিয়েছেন। তাঁর কোচিংএ এফসি গোয়া একবার ফাইনালে ওঠে, একবার সেমিফাইনালে ওঠে এবং একবার চ্যাম্পিয়ন হয়। বার্সেলোনা ইউথ ফুটবল (Barcelona Youth Football) দলের ম্যানেজারের দায়িত্ব সামলানো এই ৪৪ বছর বয়সী কোচ ভারতীয় ফুটবলেও (Indian Football) বেশ সফল। এফসি গোয়া তাঁর কোচিং-এ ২০১৯-২০ মরশুমে আইএসএল সেরা হয়। তার আগে ২০১৮-১৯ মরশুমে তাঁর কোচিং-এ সুপার কাপও (Super Cup) জেতে এফসি গোয়া (FC Goa)। এরপর ২০২০-২১ মরশুমে মুম্বই সিটি এফসি (Mumbai City FC) আইএসএল চ্যাম্পিয়ন হয় লোবেরা হেডস্যারের হাত ধরেই।

শোনা যাচ্ছে যে, লোবেরার সঙ্গে তাঁর কোর টিমটিও ইস্টবেঙ্গলে যোগ দিতে পারে। সের্জিও লোবেরার সহকারী কোচ হিসেবে রয়েছেন জেসাস ট্যাটো (Jesus Tato), গোলকিপিং কোচ জুয়ানমা ক্রুজ (Juanma Cruz) এবং ফিটনেস ও কন্ডিশনিং কোচ ম্যানুয়েল সায়াবেরা (Manuel Sayabera)। লোবেরা ইস্টবেঙ্গলে যোগ দিলে, তাদের আসার সম্ভাবনাও প্রবল। তবে এই মরশুমে বাজেট যে বাধা হয়ে দাঁড়াবে না, তা ইমামি কর্তাদের শরীরী ভাষা দেখেই পরিষ্কার। লাল হলুদের রাডারে এই মুহূর্তে ফরোয়ার্ড রহিম আলি (Rahim Ali), মিডফিল্ডার অনিরুদ্ধ থাপা (Anirudh Thapa), উইঙ্গার ভিন্সি ব্যারেটো (Vincy Barretto), হরমনজিৎ সিং খাবড়া (Harmanjot Singh Khabra), মান্দার রাও দেশাই (Mandar Rao Dessai) এবং হীরা মন্ডল (hira Mondal) সহ একাধিক ফুটবলারের নাম ঘোরাফেরা করছে। 

তবে লোবেরা কোচ হওয়ার খবর শুনে রীতিমতো উচ্ছ্বসিত ইস্টবেঙ্গল সমর্থকরা। এখন দেখার বিষয় এটিই যে, শেষপর্যন্ত লাল হলুদ সাপোর্টারদের মুখে হাসি ফোটাতে পারেন কিনা স্প্যনিশ কোচ সের্জিও লোবেরা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement