Advertisement

FIFA World Cup 2022 Round of 16 Scenario:বিশ্বকাপে গ্রুপ অনুযায়ী পয়েন্ট টেবিল কেমন-নক আউটে কারা উঠছে?

FIFA World Cup 2022: শুরু থেকেই জমে উঠেছে কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022)। শুরু থেকেই একের পর এক অঘটন। তবুও সৌদি আরবের বিরুদ্ধে হারের ধাক্কা সামলে পরের রাউন্ডে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে লিওনেল মেসির (Lionel Messsi) আর্জেন্টিনা।

পরের পর্বে উঠে গিয়েছে ফ্রান্স, ব্রাজিল, আর্জেন্টিনা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Dec 2022,
  • अपडेटेड 5:34 PM IST
  • ছিটকে গিয়েছে জার্মানি
  • পরের রাউন্ডে জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া

শুরু থেকেই জমে উঠেছে কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022)। শুরু থেকেই একের পর এক অঘটন। তবুও সৌদি আরবের বিরুদ্ধে হারের ধাক্কা সামলে পরের রাউন্ডে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে লিওনেল মেসির (Lionel Messsi) আর্জেন্টিনা। তবে জাপানের কাছে হারের পর কোস্টারিকার বিরুদ্ধে জিতলেও নক আউটে (FIFA World Cup 2022 Round of 16) জেতে পারেনি জার্মানি। বিদায় নিতে হয়েছে বেলজিয়ামকেও। নকআউট পর্বে সকলকে চমকে দিয়ে জায়গা করে নিয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপানের মত দেশগুলি। 

বিশ্বকাপের সব খবরের জন্য এখানে ক্লিক করুন 

বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের ম্যাচ শেষ হচ্ছে আজই। ইতিমধ্যেই বেশকিছু দল প্রি কোয়ার্টার ফাইনাল পর্বে কাদের বিরুদ্ধে খেলবে তা স্পষ্ট হয়ে গিয়েছে। এবার দেখে নেওয়া যাক, কোন গ্রুপ থেকে কারা নক আউট পর্বে নিজেদের জায়গা পাকা করেছে।

আরও পড়ুন: স্পেনের বিরুদ্ধে জাপানের গোল নিয়ে বিতর্ক, ভিলেন সেই VAR

গ্রুপ এ


ইতিমধ্যেই কাতার (Qatar) বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে। বিদায় নিয়েছে ইকুয়েডরও (Ecuador)। পরের রাউন্ডে চলে গিয়েছে নেদারল্যান্ডস (Netherlands) ও সেনেগাল (Senegal)। ৩ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে ডাচরা শেষ করেছে এক নম্বরে থেকে। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষ করেছে সেনেগাল।

গ্রুপ বি

গ্রুপ বি থেকে বিদায় নিয়েছে ইরান ও ওয়েলস। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে দারুণ ছন্দে থাকা ইংল্যান্ড (England)। অন্যদিকে ৫ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে চলে গিয়েছে আমেরিকাও (USA)। 

গ্রুপ এ এবং বি

গ্রুপ সি
প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছিল আর্জেন্টিনা (Argentina)। সৌদি আরবের (Saudi Arabia) বিরুদ্ধে হেরে যাওয়ার পরে যদিও ঘুরে দাঁড়িয়েছে দু'বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে আর্জেন্টিনাকে হারানোর পর বাকি সব ম্যাছেরে বিদায় নিয়েছে সৌদি আরব। ৩ ম্যাচে তাদের পয়েন্ট ৩। বিদায় নিয়েছে মেক্সিকোও (Mexico)। ৩ ম্যাচে তাদের পয়েন্ট ৪। তবে গ্রুপে সবার শীর্ষে থেকে পরের রাউন্ডে পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে। দুই নম্বরে রয়েছে পোল্যান্ড (Poland)। ৪ ম্যাচে ৪ পয়েন্ট রয়েছে তাদের ঝুলিতে।

Advertisement

গ্রুপ ডি
এই গ্রুপ থেকে সবার আগে প্রি কোয়ার্টার ফাইনালে নিজেদের জায়গা পাকা করেছে ফ্রান্স (France)। দ্বিতীয় অস্ট্রেলিয়া (Australia)। দুই দলেরই পয়েন্ট ৬। তবে গোল পার্থক্যের বিচারে এগিয়ে গতবারের চ্যাম্পিয়নরা। বিদায় নিয়েছে তিউনিশিয়া (Tunisia) ও ডেনমার্ক (Denmark)। ৪ পয়েন্ট পেয়েছে তিউনিশিয়া। ১ পয়েন্ট পেয়েছে ডেনমার্ক। 

গ্রুপ ই
সকলকে চমকে দিয়েছে জাপান (Japan)। এই গ্রুপের শীর্ষে রয়েছে তারা। জাপানের সঙ্গেই এই গ্রুপে ছিল জাপান, স্পেন (Spain), জার্মানি (Germany) ও কোস্টারিকা (Costa Rica)। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে জাপান। দুই নম্বরে থাকা স্পেন পেয়েছে ৪ পয়েন্ট। সমসংখ্যক পয়েন্ট পেলেও গোল পার্থক্যের কারণে বিদায় নিয়েছে জার্মানি। ৩ পয়েন্ট পেলেও পরের রাউন্ডে জেতে পারেনি কোস্টারিকা।

 

গ্রুপ এফ
এই গ্রুপ থেকে মরক্কো (Morocco) এবং ক্রোয়েশিয়া (Croatia) পরের রাউন্ডে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে। ৩ ম্যাচে মরক্কোর পয়েন্ট ৭। ক্রোয়েশিয়া ৫ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে। ৪ পয়েন্ট পাওয়ায় নক আউটে যেতে পারল না বেলজিয়াম। 

 

গ্রুপ জি
এই গ্রুপের ম্যাচ এখনও বাকি রয়েছে। তবে এই গ্রুপ থেকে ব্রাজিল (Brazil) পরের রাউন্ডে চলে গিয়েছে। শেষ ম্যাচ ড্র করলেও গ্রুপ শীর্ষে থাকতে পারবে তারা। ২ ম্যাচে তাদের পয়েন্ট ৬। দ্বিতীয় স্থানে রয়েছে সুইজারল্যান্ড (Switzerland)। ড্র করলেও পরের রাউন্ডে যেতে পারবে তারা। ক্যামেরুনের (Camaroon) পক্ষে পরের রাউন্ডে ওঠা বেশ কঠিন। ব্রাজিলকে তাদের বড় ব্যবধানে হারাতে হবে। অন্যদিকে সুইজারল্যান্ডের মুখোমুখি সার্বিয়া (Serbia)। এই ম্যাচে সার্বিয়া বড় ব্যবধানে জিতলে পরের রাউন্ডে যেতে পারবে।

গ্রুপ এইচ

দু'টি ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই পরের রাউন্ডে চলে গিয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) পর্তুগাল (Portugal)। তবে সুযোগ থাকছে ঘানা (Ghana), উরুগুয়ে (Uruguay) ও দক্ষিণ কোরিয়ার (South Korea) সামনেও। তবে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়াকে বড় ব্যবধানে জিততে হবে। 

              

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement