Advertisement

FIFA World Cup 2022: পেনাল্টি মিস, মিলিয়ে দিচ্ছে মেসি-মারাদোনাকে

এর মধ্যেই এক অদ্ভুত কাকতালীয় ঘটনা ঘটে গিয়েছে লিওনেল মেসির (Lionel Messi) নেতৃত্বাধীন আর্জেন্টিনা দলের জন্য। যার জেরে মনে করা হচ্ছে এবারের বিশ্বকাপ জিততে পারে আর্জেন্টিনা।

লিওনেল মেসি ও দিয়েগো মারাদোনা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Dec 2022,
  • अपडेटेड 6:35 PM IST
  • পেনাল্টি মিস করেন মেসি
  • ১৯৮৬ সালেও তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেন মারাদোনা

কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) গ্রুপ পর্যায়ের খেলা প্রায় শেষ হয়ে গিয়েছে। এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স (France), আর্জেন্টিনা (Argentina), ব্রাজিল (Brazil), ইংল্যান্ড (England) ও স্পেনের (Spain) মতো দলকে ফেবারিট হিসেবে ধরে রেখেছেন ফুটবলপ্রেমীরা। কিন্তু এর মধ্যেই এক অদ্ভুত কাকতালীয় ঘটনা ঘটে গিয়েছে লিওনেল মেসির (Lionel Messi) নেতৃত্বাধীন আর্জেন্টিনা দলের জন্য। যার জেরে মনে করা হচ্ছে এবারের বিশ্বকাপ জিততে পারে আর্জেন্টিনা।

বিশ্বকাপের সব খবরের জন্য এখানে ক্লিক করুন 

এই কাকতালীয় ঘটনা সত্যি হলে, তৃতীয়বারের শিরোপা জিততে পারে মেসির দল। আসলে, এটাই মেসির শেষ বিশ্বকাপ। একবারও চ্যাম্পিয়ন হতে পারেননি বিশ্ব ফুটবলের এই সুপারস্টার। মেসির সঙ্গে এই অদ্ভুত কাকতালীয় ঘটনাটি পেনাল্টি নিয়ে। পোল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ খেলতে নেমে পেনাল্টি মিস করেন মেসি। যদিও ২-০ গোলে ম্যাচ জিতে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করে ফেলে তারা। মেসি তাঁর দলের সবচেয়ে অভিজ্ঞ এবং তারকা খেলোয়াড়। একইভাবে আর্জেন্টিনা যে দু'বার চ্যাম্পিয়ন হয়েছে সেই দুইবারও একই ঘটনা ঘটেছিল।

আরও পড়ুন: বিশ্বকাপে গ্রুপ অনুযায়ী পয়েন্ট টেবিল কেমন-নক আউটে কারা উঠছে?


 ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ

সেই সময়েও এই দলের তৃতীয় ম্যাচে দুই তারকা খেলোয়াড় মারিও কেম্পেস (১৯৭৮) এবং দিয়েগো মারাদোনা (১৯৮৬) পেনাল্টি মিস করেছিলেন। এরপর এই দুই বিশ্বকাপেই চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।  এবারও তৃতীয় ম্যাচে পেনাল্টি থেকে গোল মিস করেছেন মেসি। তবে কী এবারও চ্যাম্পিয়ন হয়ে যাবে আর্জেন্টিনা? আশায় বুক বাঁধছেন মেসি ভক্তরা। 

আরও পড়ুন: স্পেনের বিরুদ্ধে জাপানের গোল নিয়ে বিতর্ক, ভিলেন সেই VAR

আর্জেন্টাইন তারকাদের পেনাল্টি মিস

১৯৭৮: মারিও কেম্পেস তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেন। তারপরেও আর্জেন্টিনা ফাইনালে চ্যাম্পিয়ন হয়।
১৯৮৬: মারাদোনা তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেন। তবুও ফাইনালে জার্মানিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।
২০২২: লিওনেল মেসি তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেন। এখনও দারুণ ভাবে লড়াইয়ে টিকে রয়েছে আর্জেন্টিনা।

Advertisement

আর্জেন্টিনা ৫ বার ফাইনাল খেলেছে, দু'বার চ্যাম্পিয়ন হয়েছে

এখন পর্যন্ত আর্জেন্টিনা দল ১৯৭৮ এবং ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন হয়েছে। যদিও মেসির দল ফাইনালে পৌঁছে তিনবার (১৯৩০, ১৯৯০, ২০১৪) যদিও রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। গত বিশ্বকাপে আর্জেন্টিনা শেষ ষোলয় হেরে যায়। 

আর্জেন্টিনার পরের ম্যাচ হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে

এবার ফিফা বিশ্বকাপে নিজেদের গ্রুপে সেরা হয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। গ্রুপের তৃতীয় ম্যাচে রবার্ট লেভান্ডোস্কির দল পোল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করে তারা। এখন রাউন্ড অফ ১৬-এ আর্জেন্টিনা মুখোমুখি হবে গ্রুপ-ডি-র দ্বিতীয় দল অস্ট্রেলিয়ার সঙ্গে।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement