Advertisement

India vs Pakistan ICC T20 World Cup 2022: ভারত-পাকিস্তান ম্যাচে ৩ বিতর্ক, কী বলছে নিয়ম?

ভারত-পাকিস্তান ম্যাচে বিতর্ক থাকবে না তা হয় না কি? রবিবারের ম্যাচেও আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে একাধিক বিতর্ক সামনে এল। তবে সবকটাই মূলত ভারতের ইনিংসের সময়ই। অভিযোগ দুই তর‍ফেই ছিল।

অক্ষরের রান আউট নো বল বিতর্ক
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Oct 2022,
  • अपडेटेड 12:44 PM IST
  • চার উইকেটে জিতল ভারত
  • রুদ্ধশ্বাস শেষ ওভার

ভারত-পাকিস্তান ম্যাচে বিতর্ক থাকবে না তা হয় না কি? রবিবারের ম্যাচেও আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে একাধিক বিতর্ক সামনে এল। তবে সবকটাই মূলত ভারতের ইনিংসের সময়ই। অভিযোগ দুই তর‍ফেই ছিল। ১৬০ রান তাড়া করতে নেমে দ্রুত অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও কেএল রাহুলের (KL Rahul) উইকেট হারায় ভারতীয় দল। এরপর রান করতে না পেরে আউট হয়ে ফেরেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। ব্যাট করতে এসে রান আউট হন অক্ষর প্যাটেল। সেখান থেকেই শুরু হয় বিতর্ক।

রান আউট বিতর্ক
সপ্তম ওভারে শাহদাব খান বল করতে আসতেই অন সাইডের দিকে ঠেলে একটা রান নিতে চান অক্ষর। তবে সেই বলে রান হত না। দৌড়েও নন স্ট্রাইকিং এন্ডে ফিরে আসেন বিরাট। ফিরে যেতে বলে অক্ষরকেও। তবে তখন অনেকটাই দেরি হয়ে গিয়েছে। বল ধরে রিজওয়ানের দিকে ছুড়ে মারেন বাবর আজম। তবে থ্রো খুব ভাল হয়নি। বল পাক ক্রিকেটারের গ্লাভসে লেগে উইকেটে লেগে যায়। তখনও ক্রিজে ঢুকতে পারেননি অক্ষর। তবে ভারতের স্পিনারকে আউট করতে পারেননি বলেই মনে করেছিলেন পাক ক্রিকেটাররা। বাবর বা রিজওয়ানের মনে হয়েছিল, পাক কিপারের হাতে লেগেই ভেঙে গিয়েছে উইকেট। ভারতীয় সমর্থকরাও তাই মনে করেছিলেন। তবে থার্ড আম্পায়ার বারবার রিপ্লে দেখে অক্ষরকে আউট দিয়ে দেন। রিপ্লেতে দেখা গিয়েছে গ্লাভস অবশ্যই উইকেটে লেগেছে, তবে তার আগেই বল উইকেট ভেঙে দিয়েছে। 

আরও পড়ুন: রুদ্ধশ্বাস শেষ ওভার, ২ উইকেট খুইয়েও ১৬ রান তুলে জিতল ভারত

শেষ ওভারের নো বল
শেষ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান। বোলার মহম্মদ নওয়াজ। প্রথম বলেই চাপের মুখে ক্যাচ দিয়ে ফেরেন ৩৭ বলে ৪০ রান করা হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। তৃতীয় বলটি ফুলটস করে বসেন নাওয়াজ। কোমর সমান উচ্চতার ফুলটস বলটি ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা মারেন ভারতের প্রাক্তন অধিনায়ক। স্কোয়ার লেগ আম্পায়ার ‘নো বল’ ডাকেন। সঙ্গে সঙ্গে আপত্তি জানান পাক ক্রিকেটাররা। যদিও পাকিস্তান ক্রিকেটারদের সেই আপত্তি ধোপে টেকেনি। ফিল্ড আম্পায়ার নিজের সিদ্ধান্তে অনড় থাকেন। কোমরের উপর ফুলটস বল করলে তা নো বল হিসেবেই বিবেচিত হয়।

Advertisement

আরও পড়ুন: ভারতের কাছে হারের পর পাকিস্তানের ড্রেসিং রুমে কী হল? VIDEO VIRAL

 

ফ্রি হিটে তিন রান
নাওয়াজ নো বল করায় ফ্রি হিট পেয়ে যায় ভারত। কিন্তু বিশাল এক ওয়াইড দিয়ে বসেন নওয়াজ। তখনও ৩ বলে পাঁচ রান দরকার ভারতের। ফ্রি হিটের বৈধ বলটিতে বোল্ড হয়ে যান কোহলি। কিন্তু ফ্রি হিট হওয়ায় তিনি বেঁচে যান। বাড়তি ফায়দা হিসেবে তিনটি রান নিয়ে নেন দীনেশ কার্তিক ও বিরাট কোহলি। পাক সমর্থকদের দাবি ছিল ফ্রি হিট বলে বোল্ড হলে তা ডেড বলে বিবেচিত হয়। তবে আইসিসি-র নিয়ম বলছে, ফ্রি হিট বল উইকেটে লাগার পর ব্যাটাররা যদি রান নেন তবে তা বাই বলে গন্য হবে। এই বল যদি বিরাটের ব্যাটে লেগে উইকেটে লাগত তবে ব্যক্তিগত আরও ৩ রান পেয়ে যেতেন বিরাট।

              

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement