Advertisement

India vs South Africa 1st ODI: ব্যর্থ স্যামসনের লড়াই, দঃ আফ্রিকার বিরুদ্ধে ৯ রানে হারল ভারত

প্রথম একদিনের ম্যাচে লড়াই করলেও জিততে পারল না শিখর ধাওয়ানের ভারতীয় দল। ৯ রানে হেরে গেল তারা। বৃষ্টির কারণে ম্যাচ শুরু করতে বেশ কিছুটা দেরী হয়।

স্যামসন ও দক্ষিণ আফ্রিকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Oct 2022,
  • अपडेटेड 11:07 PM IST
  • প্রথম ম্যাচে হারল ভারত
  • লড়েও হারতে হল ভারতকে

প্রথম একদিনের ম্যাচে লড়াই করলেও জিততে পারল না শিখর ধাওয়ানের ভারতীয় দল (Team India)। ৯ রানে হেরে গেল তারা। কাজে এল না সঞ্জু স্যামসনের (Sanju Samson) লড়াই। বৃষ্টির কারণে ম্যাচ শুরু করতে বেশ কিছুটা দেরী হয়। ফলে এই ম্যাচটি ৪০ ওভারের হয়ে যায়। অধিনায়ক শিখর ধাওয়ান (Shikhar Dhawan) টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। জানেমান মালান, কুইন্টন ডি কক ৮ ওভারে মাত্র ২৮ রান করলেও উইকেট হারাননি। 

ইনিংসের ১৩তম ওভারের প্রথম বলেই আফ্রিকার জানেমানকে প্যাভিলিয়নে পাঠান শার্দুল ঠাকুর। ২২ রান করে আউট হল দক্ষিণ আফ্রিকার ওপেনার। তিনি শ্রেয়াস আইয়ারের হাতে ক্যাচ তুলে দেন। ৪৯ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপরেই আউট হন অধিনায়ক টেম্বা বাভুমাও। শার্দূলের বলেই আউট হন তিনি। ১৫তম ওভারের শেষ বলে দ্বিতীয় উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ৭০ রানে ২ উইকেট হারায় তারা। পরের ওভারেই আবার উইকেট নেন কুলদীপ যাদব। আইদান মার্করামকেও খাতা খুলতে দেননি তিনি। বোল্ড হন মার্করাম। ৭১ রানে তিন উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। 

সেখান থেকে দলের হাল ধরেন ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেন। ৫০ বল খেলে হাফ সেঞ্চুরি করে ফেলেন ডেভিড মিলার। ৫২ বলে ৫০ রান করেন হেনরিখ ক্লাসেন। ৩৬ তম ওভারে ২০০ পেরিয়ে যায় দক্ষিণ আফ্রকা। ক্লাসেন একদিনের ক্রিকেটে চতুর্থ হাফ সেঞ্চুরি করলেন। শেষ অবধি ৬৫ বলে ৭৪ রানের দারুণ ইনিংস খেলেন ক্লাসেন। ৬৩ বলে ৭৫ রানে অপরাজিত থাকেন ডেভিড মিলার। ছ'টা চার আর দুটো ছক্কা মারেন ক্লাসন। মিলার পাঁচটা চার আর তিনটে ছক্কা মারেন। দলের রান পৌঁছে দেন ২৪৯ রানে।   

প্রথম একদিনের ম্যাচে লড়াই করলেও জিততে পারল না শিখর ধাওয়ানের ভারতীয় দল। বৃষ্টির কারণে ম্যাচ শুরু করতে বেশ কিছুটা দেরী হয়। ফলে এই ম্যাচটি ৪০ ওভারের হয়ে যায়। অধিনায়ক শিখর ধাওয়ান (Shikhar Dhawan) টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। জানেমান মালান, কুইন্টন ডি কক ৮ ওভারে মাত্র ২৮ রান করলেও উইকেট হারাননি। 

Advertisement

ধীরে শুরু করে ভারত

দেখে খেলার চেষ্টা করতে থাকেন ভারতীয় দলের ব্যাটাররা। আসলে শুরুতে দুই অপেনারকেই হারিয়ে বিরাট চাপে পড়ে যায় ভারত। ১৬ বলে ৪ রান করে আউট হন ধাওয়ান। সাত বলে ৩ রান করে আউট হন গিল। ৪২ বল খেলে মাত্র ১৯ রান করে আউট হন ঋতুরাজ গায়কোয়াড। ফর্মে ফিরেছেন শ্রেয়াস আইয়ার। ৩৭ বলে ৫০ রান করে আউট হন তিনি। আটটা চার আসে তাঁর ব্যাট থেকে। দারুণ লড়াই করেন সঞ্জু স্যামসন ও শার্দূল ঠাকুর। বিরাট চাপের মধ্যেও মাত্র ৬৩ বলে ৮৬ রানের দারুণ ইনিংস খেলেও দলের হার বাঁচাতে পারেননি সঞ্জু স্যামসন। তাঁর ইনিংসে ছিল ৯টা চার তিনটে ছক্কা। শেষ অবধি লড়াই চালয়ে যান তিনি।

দারুণ পার্টনারশিপ গড়েন সঞ্জু ও শার্দূল
৬৬ বলে ৯৩ রানের জুটি গড়ে তোলেন দুই ব্যাটার। ৩১ বলে ৩৩ রানের ইনিংস খেলেন শার্দূল, তিনি আউট হতেই ভারতের আশা অনেকটাই কমে যায়। লুঙ্গি এনগিড়ির বলে আউট হন তিনি। পরের বলেই ফের উইকেট নেন তিনি। আউট হন কুলদীপ যাদব। আট উইকেটে ২৪০ রানে শেষ ভারতের ইনিংস। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement