ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-2022 শেষ হয়েছে এবং এখন ভক্তরা ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টি-টোয়েন্টি সিরিজের জন্য অপেক্ষা করছে। এই টি-টোয়েন্টি সিরিজ খেলার সময়, আইপিএল সম্পর্কিত একটি বড় আপডেট সামনে আসবে। এর মধ্যেই হবে আইপিএলের মিডিয়া রাইটস নিলাম। ২০২৩-২৮ সালের মেয়াদের জন্য এবার বিড করা হবে, যেখান থেকে বিসিসিআই হাজার হাজার কোটি টাকা আয় করবে বলে আশা করা হচ্ছে।
আইপিএল মিডিয়া রাইটসের জন্য ইতিমধ্যেই দরপত্র জারি করা হয়েছে, এখন মোট পাঁচটি সংস্থা প্রতিদ্বন্দ্বিতা করছে। নিলামের ঠিক আগে একটি মজার বিবৃতি এসেছে। ব্রোকারেজ সংস্থা ইলারা সিকিউরিটিজ বিশ্বাস করে যে এবার মিডিয়া রাইটসের জন্য জন্য বিড ৫০,০০০ থেকে ৬০,০০০ কোটি টাকা পর্যন্ত যেতে পারে৷
আইপিএলের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে!
শেষবার যখন নিলাম হয়েছিল, বিসিসিআই ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত ১৬,৩০০ কোটি টাকা পেয়েছিল। কিন্তু এখন আইপিএল-এর ব্র্যান্ড ভ্যালু বেড়েছে, দলের সংখ্যাও বেড়েছে ১০। একই সময়ে, অনেক কিছুই পরিবর্তিত হয়েছে, তাই আইপিএলের ব্র্যান্ড মূল্য ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।
বর্তমানে প্রতিযোগিতায় থাকা পাঁচটি কোম্পানি হল ভায়াকম, ডিজনি-হটস্টার, সনি, জি এবং অ্যামাজন। এই সময়ে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে শক্তিশালী ফোকাসের কারণে, অ্যামাজনের মতো অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিও প্রতিযোগিতায় রয়েছে।
বিভিন্ন সেটের ওপর ভিত্তি করে বিডিং
আইপিএলের মিডিয়া স্বত্বে এবার অনেক কিছুই খেয়াল রাখা হচ্ছে । এর মধ্যে রয়েছে টিভি রাইটস, ডিজিটাল রাইটস, প্লে অফ ম্যাচ রাইটস, বিদেশী ম্যাচ রাইটস। চার সেটের জন্য বিভিন্ন ভিত্তিমূল্য রয়েছে, যার ভিত্তিতে বিড করা হবে। এর মধ্যে টিভি স্বত্ব প্রতি ম্যাচে ৪৯ কোটি টাকা।
আরও পড়ুন: টিম ইন্ডিয়ার স্পিডস্টার উমরানের গতিকেই ভয় পাচ্ছেন বাভুমারা
আইপিএল 2022 এর টিভি রেটিং একটি তীব্র পতন ঘটেছে। এবারের আইপিএলকে বিরক্তিকর হিসাবেও অভিহিত করা হয়েছিল। কিন্তু এত কিছুর পরও আইপিএলের মান বদলায়নি। এই ধরনের আলোচনা আরও জোরদার হয়েছে যে এখন বছরে দুইবার আইপিএল খেলা যাবে। তবে বিষয়টি এখনও আলোচনার মধ্যেই সীমাবদ্ধ।