Advertisement

KL Rahul : ১৪ বছর লাগলো, ভারতীয় ওপেনারের দঃ আফ্রিকার মাটিতে সেঞ্চুরি পেতে

১৪ বছরের অপেক্ষার অবসান ঘটালেন কেএল রাহুল। তিনি লাল বলের ক্রিকেটে ট্রিপল ফিগারে পৌঁছানো একমাত্র দ্বিতীয় ওপেনার হলেন রামধনুর দেশে।

কামাল করলে কে এল রাহুল
Aajtak Bangla
  • সেঞ্চুরিয়ন,
  • 26 Dec 2021,
  • अपडेटेड 10:04 PM IST
  • ১৪ বছর পর ভারতীয় ওপেনারের সেঞ্চুরি
  • দ্বিতীয় ওপেনার হিসেবে সেঞ্চুরি তাঁর
  • ওপেনিং পার্টনারশিপেও সেঞ্চুরি রাহুল-মায়াঙ্কের

কেএল রাহুল রবিবার সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে তার সপ্তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে ভারতের জন্য ১৪ বছরের অপেক্ষার অবসান ঘটান। কারণ তিনি লাল বলের ক্রিকেটে ট্রিপল ফিগারে পৌঁছানোর পর একমাত্র দ্বিতীয় ওপেনার হলেন রামধনুর দেশে।

রাহুল, যিনি তিন বছর আগে দক্ষিণ আফ্রিকায় চার ইনিংসে ৭.৫০ গড় করেছিলেন। অভিজাত কোম্পানিতে ওয়াসিম জাফরের সাথে যোগ দেওয়ার জন্য প্রথম টেস্টের ১ দিন শেষ সেশনে প্রোটিয়াদের বিরুদ্ধে বছরের দ্বিতীয় এবং প্রথম সেঞ্চুরি তুলে নেন। ২১৮ বলে ১৪ চার ও একটি ছক্কায় তিনি মাইলফলক ছুঁয়েছেন।

জাফরই প্রথম ভারতীয় ওপেনার যিনি দক্ষিণ আফ্রিকায় টেস্ট সেঞ্চুরি করেছিলেন। তিনি ২০০৭ সালের জানুয়ারিতে কেপটাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামে তৃতীয় টেস্টে ১১৬ রান করেছিলেন। মুরালি বিজয় (৯৭), গৌতম গম্ভীর (৯৩) এবং রাহুল (অপরাজিত ৯০) জাফরের পরে কাছে এসেছিল। কিন্তু ল্যান্ডমার্কে যেতে পারেনি।

রাহুল ২০১৮ সালে তার শেষ সফরে কৃতিত্ব অর্জন করতে ১০ রানের ব্যবধানে পড়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত নার্ভাস ৯০-এর দশকে প্রবেশ করার পরে তার দ্বিতীয় প্রচেষ্টায় লাইনটি অতিক্রম করতে সক্ষম হন। ভারত তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটে ২৩৭ রানে পৌঁছেছে যখন রাহুল তার সেঞ্চুরি পেয়েছিলেন, লুঙ্গি এনগিডি স্বাগতিকদের পক্ষে ৩ উইকেট নিয়েছিলেন।

চোটপ্রাপ্ত রোহিত শর্মা বাদ পড়ার পর এই সিরিজে সহ-অধিনায়ক নির্বাচিত হওয়া রাহুল এখন অস্ট্রেলিয়া (১), ইংল্যান্ড (২), দক্ষিণ আফ্রিকা (১), শ্রীলঙ্কা (১) এবং পশ্চিমে বিদেশে টেস্ট সেঞ্চুরি করেছেন, ইন্ডিজ (১)।

পাকিস্তানের সঈদ আনোয়ার এবং ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইলের পর অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায় টেস্ট সেঞ্চুরি করা তৃতীয় ওপেনারও তিনি।

Advertisement

বিরাট কোহলি টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার পরে কেএল রাহুল মায়াঙ্ক আগরওয়ালের (৬০) সাথে প্রথম উইকেটে রেকর্ড ১১৭ রানের জুটি গড়েছিলেন।

জাফর-দীনেশ কার্তিক (কেপটাউন টেস্টে ১৫৩, ২০০৭) এবং গম্ভীর-বীরেন্দ্র শেবাগ (২০১০ সালে সেঞ্চুরিয়ান টেস্টে ১৩৭) এর পর এই জুটি দক্ষিণ আফ্রিকায় টেস্ট ইনিংসে ১০০-এর বেশি জুটি গড়ে তোলা তৃতীয় ভারতীয় ওপেনিং কম্বিনেশনে পরিণত হয়েছিল। )

রাহুল এবং মায়াঙ্ক হলেন পঞ্চম ভারতীয় জুটি যিনি দক্ষিণ আফ্রিকায় টেস্টে ভারতের হয়ে ৫০-এর বেশি ওপেনিং পার্টনারশিপ পেয়েছেন। ২০১০ সালে শেহবাগ এবং গম্ভীরের ১৩৭ রানের জুটি।

২০০৭-০৮ সালে ক্রিস গেইল এবং ড্যারেন গঙ্গার পরে দক্ষিণ আফ্রিকায় একটি টেস্টে ৫০-এর বেশি ওপেনিং স্ট্যান্ড করার জন্য তারা শুধুমাত্র ২য় বিদেশী জুটি হয়ে অভিজাত তালিকায় যোগ দেয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement