Advertisement

কোভিড আবহেও সাফল্য! Euro টু Olympics, নিউ নর্মালে জমজমাট খেলাধুলো

সব কিছুর মতো কোভিড-১৯ অতিমারী কোপ ফেলেছে খেলাধুলোর জগতেও। বেশ কিছুদিন লকডাউনের মধ্যে কেটেছে সবকটি দেশের। কারণ করোনা ভাইরাস কাউকে ছাড়েনি। তবে এরই মাঝে হয়ে গিয়েছে বিভিন্ন স্পোর্টিং ইভেন্টও।

কোভিড মহামারীর মধ্যেই অনুষ্ঠিত হলো অলিম্পিক।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Aug 2021,
  • अपडेटेड 7:24 PM IST
  • মহামারীতেও চলছে খেলাধুলো
  • সফল ভাবে শেষ হয়েছে অলিম্পিক গেমস
  • অলিম্পিক সহ বিভিন্ন স্পোর্টিং ইভেন্টে সাফল্য

সব কিছুর মতো কোভিড-১৯ অতিমারী কোপ ফেলেছে খেলাধুলোর জগতেও। বেশ কিছুদিন লকডাউনের মধ্যে কেটেছে সবকটি দেশের। কারণ করোনা ভাইরাস কাউকে ছাড়েনি। ফলে খেলাধুলোতেও বেশ প্রভাব পড়েছে এই অতিমারীর। কিন্তু কিছুটা অবস্থা ঠিক হতেই খেলার মাঠে বল গড়িয়েছে। শুধু বল গড়ানোই নয়, ইতিমধ্যেই বড় থেকে বড় টুর্নামেন্ট হয়ে গিয়েছে পুরো বিশ্বে।


আইপিএল দিয়ে শুরু

সর্বপ্রথম আইপিএল শুরু হয়েছিল মহামারীর প্রথম ওয়েভের পর। সেখানে বেশ সুষ্ঠ ভাবেই এই টুর্নামেন্ট আয়োজন করা হয়েছিল। যেখানে মহামারীর কারণে বাতিল করা হয়েছিল ক্রিকেট বিশ্বকাপ টি২০। এই বিশ্বকাপ বাতিল করে ২০২১ সালে করে ২০২০ সালে আইপিএল অনুষ্ঠিত করা হয়েছিল মরুদেশে। সেই টুর্নামেন্ট সফল ভাবেই হয়।


তারপর বেশ কিছু ফুটবল ও ক্রিকেটের ইভেন্ট হয় পুরো বিশ্বে। একই সঙ্গে ২০২০ সালে বাতিল হয় অলিম্পিকের মতো বড় ইভেন্ট। তবে অবশেষে এবার অনুষ্ঠিত হয়ে গেল অলিম্পিকের মতো বিগ ইভেন্টও।

ইউরো কাপ ও কোপা আমেরিকা

সর্বপ্রথম এবছর বড় ইভেন্ট হিসাবে অনুষ্ঠিত করা হয় ইউরো কাপ ও কোপা আমেরিকা। দুটি ফুটবলের হেভিওয়েট টুর্নামেন্ট। জুন মাসে চুটিয়ে ফুটবল উৎসব চলে গোটা বিশ্বে। যেমন ইউরোপে অনুষ্ঠিত হয় ইউরো আবার অন্যদিকে, আমেরিকার দেশগুলিকে নিয়ে অনুষ্ঠিত হয় কোপা আমেরিকাও।

তবে করোনা মহামারীর জন্য ফুটবলারদের জন্য ছিল বায়ো-বাবল। সেই বাবলে থেকেই খেলা খেলতে হয়েছিল তাঁদের। কোপা আমরেকি অনুষ্ঠিত হয় ব্রাজিলে। ব্রাজিলের মতো দেশে করোনার দাপট বেশি থাকায় সেখানে দর্শক ছাড়া খেলা অনুষ্ঠিত হয়। তবে অপরদিকে ইউরো কাপে খেলা হয় দর্শক নিয়েই। ইংল্যান্ড সহ বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়েছে ইউরো কাপ। বিশ্বকাপের বিশ্বের এই দুই টুর্নামেন্ট ফুটবলের সেরা টুর্নামেন্ট।

Advertisement

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

এই ইভেন্টের পাশাপাশি আইসিসির বিশ্ব ক্রিকেট টেস্ট চ্যাম্পিয়নশিপও অনুষ্ঠিত হয় ইংল্যান্ডের মাটিতে। সেটাও বেশ সুষ্ঠভাবেই হয় ইংল্যান্ডের মাটিতে। সেখানে ভারত হেরে গেলেও, করোনাকে দুই দল ও আইসিসি মিলে পরাস্ত করে পুরো ইভেন্টটি আয়োজিত হয়েছিল। বিশ্ব মাফিক এই ক্রিকেট টুর্নামেন্টের গুরুত্ব অন্যরকমের ছিল।

মেগা ইভেন্ট অলিম্পিক

অলিম্পিক অন্যতম বৃহত্তম ইভেন্ট খেল দুনিয়ায়। কারণ টোকিওতে অনুষ্ঠিত হওয়া এই গেমসে প্রায় ১০ হাজারেরও বেশি অ্যাথলিট অংশ গ্রহণ করেছিলেন, ছিলেন ও খেলাধুলো করেছেন। তবে এই ইভেন্টে কিছু করোনা কেস ছাড়া সুষ্ঠা ভাবেই মূল ইভেন্ট আয়োজন হয়েছে।

গ্রেটেস্ট শো অফ আর্থ হিসাবে ধরা হয় অলিম্পিককে। ফলে সেই শো খুব সহজেই টোকিও-র রাজধানী জাপানে অনুষ্ঠিত হয়। ফলে কোভিড মহামারী হলেও, সেটিকে সহজেই হারিয়ে দেয় গোটা বিশ্ব ও খেলাধুলোর ময়দান বেশ ভালোই চলেছে নিউ নর্মালে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement