Advertisement

সিডনি টেস্টে কারা থাকছেন ভারতের প্রথম একাদশে? দেখে নিন একনজরে

আসন্ন সিডনি টেস্টে শিকে ছিঁড়ল ভারতের ২৮ বছর বয়সি তরুণ পেসার নভদীপ সাইনির। তৃতীয় টেস্টে দলের চূড়ান্ত একাদশে তিনি জায়গা পেয়েছেন। আগামীকাল থেকে শুরু হতে চলেছে সিডনি টেস্ট।

দেখে নিন, সিডনি টেস্টে কারা সুযোগ পেলেন ভারতের প্রথম একাদশে (ছবি-পিটিআই)
Aajtak Bangla
  • সিডনি,
  • 06 Jan 2021,
  • अपडेटेड 1:41 PM IST
  • আগামীকাল থেকে শুরু হতে চলেছে সিডনি টেস্ট
  • শিকে ছিঁড়ল ভারতের ২৮ বছর বয়সি তরুণ পেসার নভদীপ সাইনির
  • ভারতীয় ক্রিকেট দলের প্রথম একাদশ থেকে বাদ পড়লেন ওপেনার ময়াঙ্ক আগরওয়াল

আসন্ন সিডনি টেস্টে শিকে ছিঁড়ল ভারতের ২৮ বছর বয়সি তরুণ পেসার নভদীপ সাইনির। তৃতীয় টেস্টে দলের চূড়ান্ত একাদশে তিনি জায়গা পেয়েছেন। আগামীকাল থেকে শুরু হতে চলেছে সিডনি টেস্ট। চলতি সিরিজ়ে নভদীপ তৃতীয় ভারতীয় ক্রিকেটার যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ফরম্যাটে অভিষেক করতে চলেছেন। ইতিপূর্বে মহম্মদ সিরাজ এবং শুভমান গিল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজিত বক্সিং ডে টেস্টে অভিষেক করেছিলেন।

অন্যদিকে, ভারতীয় ক্রিকেট দলের প্রথম একাদশ থেকে বাদ পড়লেন ওপেনার ময়াঙ্ক আগরওয়াল। তাঁর জায়গায় দলে ঢুকলেন সহ অধিনায়ক রোহিত শর্মা। আগামীকাল তিনি শুভমান গিলের সঙ্গে ওপেন করতে নামবেন। ২১ বছর বয়সি শুভমান বক্সিং ডে টেস্টে যথেষ্ট ভালো পারফর্ম করেছিলেন। এছাড়া বাকি দল মোটামুটি একই রয়েছে। 

এটা আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে সিডনি টেস্টের চূড়ান্ত একাদশে রোহিত শর্মাকে দলে নেওয়া হবে। সেকারণেই গত সপ্তাহে তাঁর নাম দলের সহ অধিনায়ক হিসেবে নির্বাচন করা হয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিত সীমিত ওভারের ক্রিকেট এবং প্রথম দুটো টেস্ট ম্যাচ চোটের কারণে খেলতে পারেননি। গতবছর আইপিএল খেলার সময়েই তিনি হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন। তবে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে কড়া অনুশীলনের পর তিনি সেই চোটের কবল থেকে মুক্ত হয়েছেন। এরপর অস্ট্রেলিয়ায় এলেও তাঁকে ১৪ দিন কোয়ারান্টাইন অবস্থায় কাটাতে হয়েছে।

মেলবোর্নে দলের বাকি সতীর্থদের সঙ্গে যোগ দেওয়ার পরেই রোহিত অনুশীলন করতে শুরু করে দিয়েছিলেন। এমনকী দ্বিতীয় টেস্ট ম্যাচে স্মরণীয় জয়ের পর গোটা দলকে ২ দিনের বিশ্রাম দেওয়া হলেও রোহিত একাই অনুশীলন করে যান। দেখা গেছে নেটে তিনি দীর্ঘক্ষণ জসপ্রীত বুমরাহ এবং নভদীপ সাইনির মতো বোলারদের নিয়ে ব্যাটিং প্র্যাকটিস করে চলেছেন। আগামীকাল থেকে রোহিতের কাছে অগ্নিপরীক্ষা। এই প্রথমবার তিনি অস্ট্রেলিয়ার মাটিতে ওপেন করতে নামবেন। আশা করা হচ্ছে, ভারতীয় ক্রিকেট দলে রোহিত যোগ দেওয়ার পরেই দল আরও শক্তিশালী হয়ে উঠবে।

Advertisement

ইতিপূর্বে, ইন্ডিয়া টুডে'তে এই খবর প্রকাশিত হয়েছিল যে উমেশ যাদবের পরিবর্তে ভারতীয় ক্রিকেট দলে কে আসতে পারেন, তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতা চলছে। লড়াইয়ে রয়েছেন নভদীপ সাইনি, শার্দূল ঠাকুর এবং থঙ্গরাসু নটরাজন।

তবে শেষপর্যন্ত নভদীপকেই বল করার সুযোগ দেওয়া হল। কারণ বাকি দুই পেসারের থেকে নভদীপের বলে গতি এবং বাউন্স দুটোই বেশি আছে। অস্ট্রেলিয়ার মাটিতে এটাই সবথেকে বেশি কার্যকরী হবে।

তবে বাকি দলে কোনও পরিবর্তন করা হয়নি। আগামীকাল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রবেশ করতে হলে মুখে মাস্ক থাকা বাঞ্ছনীয় বলেই স্টেডিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে। শুধুমাত্র খাওয়া এবং পান করা ছাড়া সেই মাস্ক না খোলার নির্দেশ জারি করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement