Advertisement

Virat Kohli ICC Ranking: টানা ব্যর্থতা, ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১০-এর নীচে নেমে গেলেন বিরাট

বিরাট কোহলি গত তিন বছর ধরে সেঞ্চুরির জন্য অপেক্ষা করছেন। এজবাস্টন টেস্টেও তাঁর ব্যাটে রান আসেনি। প্রথম ইনিংসে ১৯ বলে ১১ রান করে ম্যাটি পটের বলে প্লেড অন হন বিরাট। আর দ্বিতীয় ইনিংসে ৪০ বলে ২০ রান করে বেন স্টোকসের বলে জো রুটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। সেই কারণেই টেস্ট র‌্যাঙ্কিংয়ে এত বড় ক্ষতির সামনে পড়তে হয়েছে তাঁকে। সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি এখন ১৩ নম্বরে রয়েছেন।

বিরাট কোহলি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jul 2022,
  • अपडेटेड 3:43 PM IST
  • ব্যর্থ বিরাট
  • এজবাস্টন টেস্টেও ভাল কিছু করতে পারেননি বিরাট

ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে সাত উইকেটে শোচনীয় পরাজয়ের পর বেশ কিছু ধাক্কা হজম করতে হচ্ছে টিম ইন্ডিয়াকে (Team India)। ম্যাচ শেষ হওয়ার পর টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি (ICC)। আর এতেই সবচেয়ে বড় ধাক্কা খেয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি প্রথম ১০-এর বাইরে চলে গিয়েছেন। প্রায় ৬ বছর পর এমন হয়েছে যে বিরাট টেস্ট র‌্যাঙ্কিংয়ে সেরা-১০ এর বাইরে। 
 

বিরাট কোহলি গত তিন বছর ধরে সেঞ্চুরির জন্য অপেক্ষা করছেন। এজবাস্টন টেস্টেও তাঁর ব্যাটে রান আসেনি। প্রথম ইনিংসে ১৯ বলে ১১ রান করে ম্যাটি পটের বলে প্লেড অন হন বিরাট। আর দ্বিতীয় ইনিংসে ৪০ বলে ২০ রান করে বেন স্টোকসের বলে জো রুটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। সেই কারণেই টেস্ট র‌্যাঙ্কিংয়ে এত বড় ক্ষতির সামনে পড়তে হয়েছে তাঁকে। সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি এখন ১৩ নম্বরে রয়েছেন। এর আগে ছিলেন নয় নম্বরে।

প্রায় ২০৫৩ দিন পর টেস্ট র‌্যাঙ্কিংয়ের টপ-১০ থেকে বেরিয়ে গিয়েছেন বিরাট কোহলি। দীর্ঘদিন ধরেই টেস্ট ক্রিকেটে রাজত্ব করেছেন বিরাট কোহলি। কিন্তু এখন তিনি রানের জন্য লড়াই করছেন, যার প্রভাব পরিসংখ্যানে স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে।  

বিরাট কোহলির ২০১৮ সালে ১ নম্বরে পৌঁছে গিয়েছিলেন। তখন তাঁর রেটিং ছিল ৯৩৭। এখন বিরাট কোহলি এখন ১৩ নম্বরে নেমে গিয়েছেন। এখন  তাঁর রেটিং পয়েন্ট ৭১৪ হয়েছে। বর্তমানে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুট রয়েছেন এক নম্বরে, যার রেটিং ৯২৩।  

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম T20 ম্যাচে সম্ভবত কোচ নন দ্রাবিড়, দায়িত্বে লক্ষ্মণ?

বিরাট কোহলি দীর্ঘদিন ধরেই বাজে ফর্মে রয়েছেন। ২০১৯ সালে, শেষ বার সেঞ্চুরি এসেছিল তাঁর ব্যাট থেকে। তারপর থেকে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে কোনও সেঞ্চুরি করতে পারেননি। বিরাট কোহলি এরপর প্রায় ৭৫টি আন্তর্জাতিক ইনিংস খেলেছেন, যার মধ্যে তার গড় মাত্র ৩৬ এর কাছাকাছি।   

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement