Advertisement

What Is DEXA: BCCI-এর নয়া ফতোয়া, দলে সুযোগ পেতে DEXA টেস্টে পাশ করতেই হবে

BCCI-এর নয়া ফতোয়া, দলে সুযোগ পেতে DEXA টেস্টে পাশ করতেই হবে। আগে ছিল ইয়ো ইয়ো। এখন যুক্ত হল এই টেস্ট। কী এই টেস্ট জানা আছে?

BCCI-এর নয়া ফতোয়া, দলে সুযোগ পেতে DEXA টেস্টে পাশ করতেই হবে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 02 Jan 2023,
  • अपडेटेड 1:11 AM IST
  • BCCI-এর নয়া ফতোয়া টিম ইন্ডিয়ার জন্য
  • দলে সুযোগ পেতে DEXA টেস্টে পাশ করতেই হবে
  • নইলে দলে সুযোগ পাওয়া মুশকিল

What Is Dexa: টিম ইন্ডিয়া ২০২২ এ বিভিন্ন রকমের চোট আঘাতের সঙ্গে লড়াই করেছে। দলের একাধিক খেলোয়াড় চোটের শিকার হয়েছেন। বুমরা থেকে রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজার মতো স্টার প্লেয়াররা চোটযুক্ত খেলোয়ার হিসেবে লিস্টে শামিল ছিলেন। তাদের অবর্তমানে ভারতীয় ফলের পারফরম্যান্সে সর্বোচ্চ লেবেলে হয়নি। এখন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) খেলোয়াড়দের ইনজুরির সঙ্গে জুঝতে একটা বড় পদক্ষেপ এর কথা ঘোষণা করেছে। এখন খেলোয়ারদের সিলেকশনের ভিত্তি ইয়ো ইয়ো টেস্ট ছাড়াও ডেক্সা টেস্টে হবে। যদি দেখেন এতে কোনও সমস্যা দেখা দেয়, তাহলে সেই খেলোয়াড়কে সিলেকশন করা হবে না। অর্থাৎ এখন ভারতীয় দলের নির্বাচন এর জন্য ইয়ো ইয়ো টেস্টের সঙ্গে পাশ করতে হবে এই ডেক্সা টেস্ট। তাহলেই কোনও খেলোয়াড়কে দলে রাখা হবে।

কি এই ডেক্সটে টেস্ট?

এটা এক রকমের বোন ডেনসিটি টেস্ট। এর পুরো প্রসেসে এক্সরে টেকনিক এর ব্যবহার করা হবে। ডেক্সা একটা সেফ, ব্যথা মুক্ত এবং দ্রুত সম্পন্ন হওয়া একটা পরীক্ষা। যার মূল উদ্দেশ্য হলো হাড়ের শক্তি মাপা। এই টেস্ট দু'রকমের হয়। হাড়ের দুটো বিম থাকে। যার মধ্যে একটি অত্যন্ত উঁচু মানের হয় এবং অন্য বিমটির শক্তি নিম্ন হয়। এই দুটি বিম হাড়ের ভেতরের দিয়ে ঢুকে এক্সরে করতে সহায়তা করে। যাতে জানা যায় যে এ হারের থিকনেস কতটা।

ডেক্সা মেশিন দ্বারা এই পুরো প্রসেস করা হয়। এই প্রসেসে স্ক্যান হাড়ের যে কোনও রকমের ফ্র্যাকচার এবং সম্ভাবনাকে আগাম জানিয়ে দিতে পারে। শুধু এটাই নয় এই টেস্টের মাধ্যমে বডির ফ্যাটের শতাংশ এবং টিস্যুর বিষয়েও তথ্য পাওয়া যাবে। অর্থাৎ প্রায় দশ মিনিটের এই টেস্ট জানিয়ে দেবে যে এই খেলোয়াড়ের শারীরিক পরিস্থিতি কি রকম। ডেক্সার অন্য একটি নাম হল বোন ডেনসিটি টেস্ট বা (bdt)।

Advertisement

ইয়ো ইয়ো টেস্টের আগেও এর প্রয়োগ হয়েছে

ভারতীয় খেলোয়াড়দের এখন ফের ইয়োইয়ো টেস্ট পাশ করতে হবে। এই টেস্ট বিশেষ করে সিনিয়র খেলোয়ারদের জন্য সমস্যা হতে পারে। ইয়োইয়ো টেস্টের কথা বলতে গেলে সব মিলিয়ে ২৩ লেভেল থাকে যার চার লেভেল খেলোয়াড়রা খুব সহজেই পাশ করে নেয়। পঞ্চম লেভেল থেকে এই টেস্ট শুরু হয়। এই টেস্টের জন্য শঙ্কু বা কোনের প্রয়োগ করা হয় এবং খেলোয়াড়দের দুটো লাইন বানিয়ে লাগাতার দৌড়াতে হয়। প্রথমে খেলোয়াড়রা একদিক থেকে আরেক দিকে পৌঁছয় এবং সেখান থেকে ফিরে আসতে হয়।

বিসিসিআইয়ের তরফ থেকে এই পরামর্শ দেওয়া হয়েছে

বিসিসিআই মুম্বাইয়ে হওয়া রিভিউ মিটিংয়ে এই তথ্য দিয়েছে যে যুবক খেলোয়াড়দের ভারতীয় দলে নির্বাচনের জন্য যোগ্য হওয়ার আগে ঘরোয়া ক্রিকেট খেলে ভালো অভিজ্ঞতা নিতে হবে। ভারতীয় দলের আপাতত শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ জানুয়ারি থেকে টি২০ ও ওয়ানডে খেলা ব্যস্ত। টি-টোয়েন্টিতে হার্দিক এবং ওয়ানডে সিরিজে রোহিত শর্মা অধিনায়কত্ব করবেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement