Advertisement

Mohammad Shami Records: জাহির, কপিলদের পিছনে ফেলে রেকর্ড, বিশ্বকাপে ভারতীয় হিসেবে সবার আগে শামি

Mohammad Shami Records:এদিন ৫ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বকাপে একক ভারতীয় হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে গেলেন মহম্মদ শামি। তার এখন মোট উইকেট সংখ্যা ৪৫। তার পিছনে থেকে গেলেন জাহির খান (৪৪), কপিল দেবরা। তাদের অনেক বেশি ম্যাচ খেলতে হয়েছে। যেখানে স্বামী মাত্র ১৩ টি ম্যাচেই উইকেট দখল করে নিলেন। স্ট্রাইক রেট বিচার করলে আকাশ-পাতাল পার্থক্য বাকিদের সঙ্গে।

জাহির, কপিলদের পিছনে ফেলে রেকর্ড, বিশ্বকাপে ভারতীয় হিসেবে সবার আগে শামি
Aajtak Bangla
  • মুম্বই,
  • 02 Nov 2023,
  • अपडेटेड 9:13 PM IST

Mohammad Shami Records: প্রথম ৪ টি ম্যাচে সঠিক কম্বিনেশনের জন্য তাঁকে বসিয়ে রাখা হয়েছিল। এমনটাই দাবি টিম ম্যানেজমেন্টের। এরপর হার্দিক পান্ডিয়া বাংলাদেশের সঙ্গে খেলতে গিয়ে চোট পাওয়ায় কম্বিনেশন বদলাতে হয়। হার্দিক যেহেতু ব্যাটিং-বোলিং দুদিকে সামলে দিচ্ছিলেন, তাই তার বদলে একজন ব্যাটার এবং বোলারকে নেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতীয় দল। ফলে কোপ পরে শার্দুল ঠাকুরের উপরও। শার্দুলও বল হাতে ছন্দে ছিলেন না। হার্দিক এবং শার্দুলের বদলে পূর্ণাঙ্গ ব্যাটার সূর্যকুমার যাদব এবং পূর্ণাঙ্গ বোলার হিসেবে মোঃ শামিকে ১১তে রাখা হয়।

শামির আগুন

এই সুযোগটুকু বোধহয় তিনি খুঁজছিলেন। নিউজিল্যান্ডের সঙ্গে ৪ ম্যাচ বসে থাকার ক্ষোভেই হোক আর বসে থেকে তরতাজা হয়ে নামার ফলই হোক। নিজের প্রথম ম্যাচেই আগুন ঝরিয়ে দিলেন ২২ গজে। ফল, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট তুলে নিলেন শামি। পরের ম্যাচে তাকে বাদ দেওয়ার বা বিশ্রাম দেওয়ার কোনও রকম প্রশ্নই ওঠেনি। একই কম্বিনেশন নিয়ে খেলতে নামার পর ইংল্যান্ডের ব্যাটারদের মেরুদন্ড ভেঙে দেওয়ার কাজ করতে তিনি সামান্য ভুল করেননি। ইংরেজদের বিরুদ্ধে এলো ৪ টি উইকেট। এই উইকেট নিয়ে তিনি শামিল হয়ে গিয়েছিলেন সর্বোচ্চ উইকেট শিকারীদের দৌড়ে।

ভারতীয় বোলিংয়ে দিশাহারা লঙ্কাবাহিনী

এরপর তৃতীয় ম্যাচের শ্রীলংকার সঙ্গে ভারত টস হেরে প্রথমে ব্যাট করে প্রথমে দ্রুত রোহিত শর্মা আউট হয়ে গেলেও, বিরাট, শুভমান, শ্রেয়স জাদেজাদের দাপটে ভর করে ৩৫৬ রানের টার্গেট তৈরি করতে কোনও রকম ভুল করেনি। আশা করা গিয়েছিল, একটা ভাল লড়াই হবে। শ্রীলঙ্কাকে কত রানে বেঁধে ফেলতে পারবে ভারত, এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল। কিন্তু ভারতীয় বোলাররা বোধহয় অন্য রকম ভেবেছিলেন। এশিয়া কাপে যেখান থেকে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকে শুরু করলেন বুমরা। সিরাজ ইনিংসের প্রথম বলেই বুমরার শিকার হয়ে গেলেন পথুম নিশঙ্কা। এরপর আর ঘুরেই দাঁড়াতে পারলেন না লঙ্কার ব্যাটাররা। মাত্র ৫৫ রানেই অলআউট সিংহলিজরা। এশিয়া কাপে ৫০ রানে শেষ হয়েছিল তাদের ইনিংস। এবার সে জায়গায় আরও পাঁচটি রান যোগাড় করতে পেরেছেন।

Advertisement

শামি একাই একশো

আর এদিন ৫ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বকাপে একক ভারতীয় হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে গেলেন মহম্মদ শামি। তার এখন মোট উইকেট সংখ্যা ৪৫। তার পিছনে থেকে গেলেন জাহির খান (৪৪), কপিল দেবরা। তাদের অনেক বেশি ম্যাচ খেলতে হয়েছে। যেখানে স্বামী মাত্র ১৩ টি ম্যাচেই উইকেট দখল করে নিলেন। স্ট্রাইক রেট বিচার করলে আকাশ-পাতাল পার্থক্য বাকিদের সঙ্গে। শামি ভক্তরা অনেকেই আফসোস করছেন, হয়তো প্রথম ম্যাচ থেকেই খেললে তাঁর উইকেট সংখ্যা ধরাছোঁয়ার বাইরে চলে যেত। যদিও এখন তার যা পারফরম্যান্স তাতে আগামী দু তিনটে ম্যাচে খেললে তিনি যে সকলকে ছাড়িয়ে যাবেন না এমন কথা জোর দিয়ে বলা যাচ্ছে না।

পাশাপাশি এই বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়েও তিনি শামিল হয়ে গেলেন প্রবলভাবে। চারিদিক এখন শামিময়।এদিন অবশ্য শামি সঙ্গে যোগ্য সঙ্গত করে শ্রীলংকার প্রথম চার উইকেট তুলে নিয়ে জসপ্রীত বুমরা এবং মহাম্মদ সিরাজ মাজা ভেঙে দিয়েছেন। এদিন কাউকেই শ্রীলংকান ব্যাটাররা খেলতে পারেননি। বুমরা সিরাজের তৈরি করা জমিতে ফুল ফোটালেন বাংলার এই দ্রুতগতির বোলার। শামি বাকি কয়েকটি ম্যাচে এখন তিনি কি করেন, সেই দিকেই সবার নজর।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement