Advertisement

Bangla Diwas: পয়লা বৈশাখ 'বাংলা দিবস'-র প্রস্তাব বিধানসভায়, কেন্দ্র মান্যতা দেবে না: শুভেন্দু

'রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি রাজ্য সঙ্গীত হিসাবে বিবেচিত হোক।'  প্রস্তাব পেশ বিধানসভায়। ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস লেখা টি-শার্ট পরে হাজির হলেন শুভেন্দু অধিকারী-সহ বিজেপি বিধায়করা।

পয়লা বৈশাখ বাংলা দিবস নিয়ে বিতর্ক বিধানসভায়।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Sep 2023,
  • अपडेटेड 1:50 PM IST
  • ১ বৈশাখ বাংলা দিবসের প্রস্তাব পেশ বিধানসভায়।
  • কেন্দ্রীয় সরকার মান্যতা দেবে না জানালেন শুভেন্দু।

পয়লা বৈশাখকে আনুষ্ঠানিকভাবে বাংলা দিবস হিসেবে পালন করার জন্য বিধানসভায় প্রস্তাব পেশ করল রাজ্য সরকার। তার বিরোধিতায় সরব হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।  

শাসক দলের তরফে প্রস্তাবে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার একতরফাভাবে ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করার কথা ঘোষণা করা হয়। ১৯৪৭ সালের ৩ জুন ধর্মের ভিত্তিতে দেশভাগের সিদ্ধান্ত ঘোষণা করেছিল ইংরেজ সরকার। ওই ২০ জুন এবং ২৩ জুন যথাক্রমে বাংলা ও পঞ্জাব ভাগের মতো দুঃখজনক ঘটনা পাদটীকার অংশ। তাই পয়লা বৈশাখ দিনটিকে বাংলা দিবস বলে পালন করা হোক। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি রাজ্য সঙ্গীত হিসাবে বিবেচিত হোক।' 

ভোটাভুটির আগেই শুভেন্দু অধিকারী সাফ জানান,'রাজ্য বিধানসভায় এই প্রস্তাব পাশ হলেও কেন্দ্রের সরকার তাকে মান্যতা দেবে না।' রাজ্যের বিরোধী দলনেতা কেন একথা বলছেন? রাজনৈতিক মহল মনে করিয়ে দিচ্ছে, ২০১৮ সালে রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা করার প্রস্তাবে অনুমোদন দেয় বিধানসভা। সেক্ষেত্রে সংসদেও তা পাশ করাতে হয়। কিন্তু রাজ্যের নাম পরিবর্তন এখনও ঝুলে রয়েছে। সে কথাই সম্ভবত বলতে চাইলেন শুভেন্দু।  

বিধানসভায় শুভেন্দু বলেন,'এই বিল তো রাজ্যপালের কাছে পাশ হতে যাবে।' তার পাল্টা মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কারও অনুমতির দরকার নেই। আমরা পয়লা বৈশাখ বাংলা দিবস পালন করব।     

তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন,'আগামী পয়লা বৈশাখ থেকে এই শুভ দিন প্রতিবছর পশ্চিমবঙ্গ দিবস পালন করা হোক। এবং রবীন্দ্রনাথ ঠাকুরের বাংলার মাটি বাংলার গানকে রাজ্য সংগীত হিসেবে বিবেচনা করা হোক।'  তার পাল্টা বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ বলেন,'নেতা তিনিই যিনি ১৯৪৭ সালে দাঁড়িয়ে ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানে কী অবস্থা হতে পারে তা উপলব্ধি করেছিলেন।'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement