Advertisement

টেক

Toyota Raise Suv: মারুতি ব্রিজাকে টক্কর দিতে Toyota আনছে সস্তার কমপ্যাক্ট SUV

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 08 Apr 2023,
  • Updated 9:13 PM IST
  • 1/8

ইন্ডিয়ান মার্কেটে স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল SUV-র ব্যবহার খুব দ্রুত বাড়ছে। বিশেষ করে কম্প্যাক্ট এসইউভি ক্যাটাগরিতে বাহনের বেশি খদ্দের মিলছে এখন। এই সেগমেন্টের টয়োটা ভারতে নিজেদের নতুন এসইউভির রেইজ (Toyota Raise) এবং রেইজ ফেজ (Toyota Raise Space)  ট্রেডমার্ক করিয়েছে।

  • 2/8

বলা হচ্ছে যে এই গাড়িটি মারুতি (Maruti Breeza) ব্রিজার রিভাইস ভারসন হতে পারে। এর আগে টয়োটা ব্রিজার উপরে বেস্ট কোম্পানির আরবান ক্রস পেশ করেছিল যা এখন প্রভাব ফেলতে পারেনি। ইন্টারনেটে পাওয়ার তথ্য অনুযায়ী টয়োটার এই ট্রেডমার্ক গত বছর অক্টোবর মাসে রেজিস্টার করানো হয়েছে।

  • 3/8

বলে দেওয়া যাক যে, টয়োটার তরফ থেকে এই নতুন ট্রেডমার্ক নয়। এই এসইউভি ইন্টারন্যাশনাল মার্কেটে আগে থেকেই পাওয়া যায়। গ্লোবাল মার্কেটে Toyota Raise পরিচিতি কমপ্যাক্ট রূপে বাজারে রয়েছে। যার দৈর্ঘ্য প্রায় ৪ মিটার। এটি হতে পারে যে কোম্পানি এবং Toyota Raise  এবং Toyota Raise Space দুটো ভার্সনই বাজারে আনতে পারে। আসুন সম্ভাবনা সম্পর্কে আরও তথ্য জেনে নিন।

  • 4/8

গ্লোবাল মার্কেটে যে Toyota Raise পাওয়া যায় তার দৈর্ঘ্য ৩৯৯৫ মিলিমিটার এবং চওড়া ১ হাজার ৬৯৫ মিলিমিটার। নিজের কম্প্যাক্ট আকারের এই এসইউভি গাড়িটি নিজের বড় ১৭ ইঞ্চি টায়ার এবং বেরিয়ে থাকা ফেডার এর কারণে এসইউভিটিকে আরও ভাল করেছে। এই এসইউভিতে ৩৬৯ লিটারের বুটস্পেস দেওয়া হচ্ছে। এই এসইউভি কোম্পানি নিজেদের ডিএনডিএ (DNDA) প্লাটফর্মে তৈরি করছে।

  • 5/8

যদিও জাপানি বাজারের Toyota Raiseকে কোম্পানি ১.০ লিটার টার্বো পেট্রল ইঞ্জিন এর সঙ্গে পেশ করেছে। কিন্তু এখানে এই বাজারে ১.৫ লিটারের কে ফিফটিন সি পেট্রোল ইঞ্জিনের সঙ্গে একটি লঞ্চ করা হতে পারে। যা মারুতি ব্রিজার মধ্যে দেওয়া হয়েছে। 

  • 6/8

এই ইঞ্জিন ১০০.৬ পিএস এর পাওয়ার এবং ১৩৬ পিক টর্ক জেনারেট করে। এটি ফাইভ স্পিড ম্যানুয়াল এবং সিক্স ফিট অটোমেটিক ট্রান্সমিশন গিয়ার বক্স এর সঙ্গে জোরে দেওয়া হয়েছে। এটাও সম্ভব যে কোম্পানি এই সিএনজি ভেরিয়েন্টে লঞ্চ করতে পারে।

  • 7/8

কি ফিচারস পাওয়া যাবে? 

যদি কোম্পানি ভারতীয় বাজারে এটি পেশ করে তাহলে এরমধ্যে অ্যাডভান্স ফিচার সামিল করা হবে। তার মধ্যে কয়েকটি ব্রিজাথেকে নেওয়া হতে পারে। এর মধ্যে ডুয়েল এলইডি প্রজেক্টর, হেড ল্যাম্প, ক্রোম থেকে লেস ফ্রন্ট গ্রিল, ৯ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, apple car play এবং অ্যান্ড্রয়েডটি এফটি কালার ডিসপ্লে, অ্যাডভান্স লাইটিং এবং লেদার মোড়ানো স্টিয়ারিং হুইল সহ আরও নানা ফিচার ছাড়া কোম্পানি এর মধ্যে আরও ভাল সেফটির জন্য অ্যাডভান্স সেফটি ফিচার শামিল হয়েছিল।

  • 8/8

লঞ্চিং নিয়ে কি রিপোর্ট?

এটা জানা জরুরি যে এখন আপাতত এসইউভি নামের ট্রেডমার্ক শুধু করানো হয়েছে। এখন এটি লঞ্চিং নিয়ে কোম্পানির তরফ থেকে কোনও রকম তথ্য দেওয়া হয়নি। একাধিকবার বাহন নির্মাতারা বাহনের ট্রেডমার্ককে বাজারকে সুরক্ষিত রাখার জন্য করেন। কিন্তু সম্প্রতি এই সেগমেন্টে এসইউভির বিক্রি বাড়তে থাকায় হতে পারে কোম্পানি টয়োটা রেজকেও বাজারে নামাতে পারে।

Advertisement
Advertisement