Advertisement

5G Service Update : 5G এলে নতুন ফোন ও সিম কিনতে হবে? ৭ গুরুত্বপূর্ণ তথ্য

5G launch date- 5G cost : দেশে আর কিছুদিনের মধ্যেই চালু হবে 5G পরিষেবা। অক্টোবর খেকেই দেশের বড় শহরগুলিতে এই পরিষেবা মিলতে পারে। স্পেকট্রাম নিলামের পর থেকে 5G পরিষেবা পাওয়ার জন্য মুখিয়ে রয়েছে দেশবাসী। সম্প্রতি, Jio দীপাবলির মধ্যে 5G পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। একই সঙ্গে এয়ারটেলও স্পষ্ট জানিয়ে দিয়েছে যে তাদের পরিষেবা অক্টোবরে চালু হবে। Vi অর্থাৎ Vodafone Idea-ও ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে তাদের পরিকল্পনা জানিয়েছে।

ছবিটি পরিবর্তন
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 31 Aug 2022,
  • अपडेटेड 11:59 AM IST
  • দেশে আর কিছুদিনের মধ্যেই চালু হবে 5G পরিষেবা
  • অক্টোবর খেকেই দেশের বড় শহরগুলিতে এই পরিষেবা মিলতে পারে

দেশে আর কিছুদিনের মধ্যেই চালু হবে 5G পরিষেবা। অক্টোবর খেকেই দেশের বড় শহরগুলিতে এই পরিষেবা মিলতে পারে।   স্পেকট্রাম নিলামের পর থেকে 5G পরিষেবা পাওয়ার জন্য মুখিয়ে রয়েছে দেশবাসী। সম্প্রতি, Jio দীপাবলির মধ্যে 5G পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। একই সঙ্গে এয়ারটেলও স্পষ্ট জানিয়ে দিয়েছে যে তাদের পরিষেবা অক্টোবরে চালু হবে। Vi অর্থাৎ Vodafone Idea-ও  ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে তাদের পরিকল্পনা জানিয়েছে। এখন অনেকের প্রশ্ন, এই পরিষেবা চালু হলেই কি নতুন সিম ও নতুন ফোন কিনতে হবে ? আসুন জেনে নিই সেই সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য। 

১) কোন ফোনে 5G চলবে?  (5G Phone) 

উত্তর : প্রায় সব ব্র্যান্ডই 5G সাপোর্ট-সহ স্মার্টফোন ইতিমধ্যেই লঞ্চ করেছে। তবে 4G স্মার্টফোনে এই পরিষেবার সুবিধা পাবেন না। 

২) নতুন ফোন কিনতে হবে? 
উত্তর: এই প্রশ্নের উত্তর নির্ভর করে আপনার বর্তমান ফোনের উপর। আপনার যদি 5G ফোন থাকে তবে নতুন ফোনের প্রয়োজন হবে না। সেক্ষেত্রে ফোনের সেটিংসে গিয়ে 5G সমর্থন চিহ্নটি একবার চেক করতে পারেন। অনেক ফোনে 4G/3G এর সঙ্গেঅ 5G এর অপশনও দেখা যায়। সেজন্য Settings > Connection > Mobile Network > Network Mode এ যেতে হবে। অন্যদিকে, যদি আপনার ফোনটি 5G সাপোর্ট না করে তাহলে নতুন স্মার্টফোন কিনতে হবে। 

আরও পড়ুন : সেপ্টেম্বরেই DA-র সঙ্গে বাড়বে এরিয়ারও? কত টাকা পাবেন সরকারি কর্মীরা

৪. নতুন সিম কার্ড প্রয়োজন?  (5G Sim) 

উত্তর : না, 5G পরিষেবার জন্য নতুন সিম কার্ড কিনতে হবে না। 5G সংযোগের জন্য আপনি এখন যে সিমকার্ড ব্যবহার করছেন তাতেই হয়ে যাবে। তবে আপনি যদি নতুন সিম কার্ড কেনেন তাহলে নতুন সিম কার্ড কোম্পানি আপনাকে অফার করতে পারে। 

Advertisement

৫) কত খরচ হবে?  (5G Cost) 
উত্তর : টেলিকম সংস্থাগুলি এখনও 5G প্ল্যানের খরচ নিয়ে কোনও তথ্য় সামনে আনেনি। কিন্তু এটা ঠিক যে, 4G এর থেকে বেশি টাকা খরচ করতে হবে। 

৬. 5G নিলে কী হবে?  (5G internet Speed) 
উত্তর : 5G নেওয়ার পর আপনার ফোনের ইন্টারনেটের গতি বাড়বে। 4G-তে 100Mbps স্পিড মেলে। সেখানে 5G-তে আপনি  1Gbps পর্যন্ত স্পিড পাবেন। 

৭. Wi-Fi এর প্রয়োজনীয়তা শেষ হয়ে যাবে? 

উত্তর : এমন নয় যে 5G আসার পর আপনার WiFi লাগবে না। হ্যাঁ, একথা ঠিক যে, Wi-fi-এর বাজারে এর কিছুটা প্রভাব পড়বে। তবে এর 5G এলে ওয়াইফাইয়ের চাহিদা একেবারে শেষ হয়ে যাবে তা নয়। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement