Advertisement

Ambassador 2.0: ফিরছে 'রাজার গাড়ি', নতুন রূপে বাজার কাঁপাবে অ্যাম্বাসেডর ২.০

ফরাসি গাড়ি নির্মাতা সংস্থা Peugeot-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হিন্দ মোটরস। দু'টি সংস্থা মিলে আধুনিক অ্যাম্বাসেডরের ডিজাইন ও ইঞ্জিন তৈরি করবে।

অ্যাম্বাসেডর ২.০।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 May 2022,
  • अपडेटेड 5:31 PM IST
  • ফরাসি গাড়ি নির্মাতা সংস্থা Peugeot-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হিন্দ মোটরস।
  • 'টি সংস্থা মিলে আধুনিক অ্যাম্বাসেডরের ডিজাইন ও ইঞ্জিন তৈরি করবে।
  • ২ বছরের মধ্যে বাজারে আসবে অ্যাম্বাসেডর ২.০।

একটা সময় সে ছিল রাজ-গাড়ি। রাজনীতিকরা সওয়ারি করতেন। ক্ষমতার বৃত্তে ঘোরাফেরা করত অ্যাম্বাসেডর। যাত্রী পরিবহণেও জুড়ি মেলা ভার। কলকাতায় এখনও চলে হলুদ-নীল অ্যাম্বাসেডর। ২০১৪ সালে উৎপাদন বন্ধ করতে বাধ্য হয় হিন্দুস্তান মোটরস। সেই অ্যাম্বাসেডরই এবার ফিরছে নতুন রূপে। আগামী ২ বছরের মধ্যে চলে আসবে বাজারে।            

ফরাসি গাড়ি নির্মাতা সংস্থা Peugeot-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হিন্দ মোটরস। দু'টি সংস্থা মিলে আধুনিক অ্যাম্বাসেডরের ডিজাইন ও ইঞ্জিন তৈরি করবে। চেন্নাইয়ে হিন্দ মোটরসের কারখানায় তৈরি হবে অ্যাম্বাসেডর ২.০। হিন্দ মোটরসের ডিরেক্টর উত্তম বসু জানান,'নতুন রূপের অ্যাম্বি আনতে চলেছি। মেকানিক্য়াল ও ডিজাইনের চূড়ান্ত ধাপের কাজ চলছে।' বছর দু'য়েকের মধ্যে গাড়িটি লঞ্চ হবে বলে ইঙ্গিত দিয়েছেন উত্তম বোস। 

হিন্দুস্তান মোটরসের চেন্নাইয়ের কারখানায় আগে শুধু মিৎসুবিশির (Mitsubishi) গাড়ি উৎপাদন করা হত। আর অ্যাম্বাসেডর তৈরি হত উত্তরপাড়ার কারখানায়। বিট্রিশ গাড়ি মরিস অক্সফোর্ড সিরিজ থার্ডের আদলে ১৯৫৭ সালে লঞ্চ হয়েছিল অ্যাম্বাসেডর। দেখতে দেখতেই টেটাস সিম্বল হয়ে ওঠে এই গাড়ি। কয়েক দশক ধরে ভারতে বিক্রির নিরিখে শীর্ষস্থান দখল করে রেখেছিল অ্যাম্বাসেডর। ২০১৪ সালের সেপ্টেম্বরে উত্তরপাড়ার কারখানা থেকে শেষ অ্যাম্বাসেডর তৈরি হয়েছিল। এর পরে চাহিদার মন্দা ও সংস্থার ঘাড়ে বিপুল ঋণের বোঝা থাকায় উত্তরপাড়ার কারখানার ঝাঁপ বন্ধ করে হিন্দ মোটরস। উল্লেখ্য, ২০১৭ সালে ফরাসী গাড়ি নির্মাতা সংস্থা পেউগোয়েটকে (Peugoet) ৮০ কোটি টাকায় অ্যাম্বাসেডর ব্র্যান্ড বিক্রি করে দেয় সিকে বিড়লা গোষ্ঠী। নয়ের দশকের মাঝামাঝিতে Peugoet প্রথম ভারতে পদার্পণ করেছিল। 

তবে অ্যাম্বাসেডরের আগে ইলেকট্রিক টু-হুইলার তৈরি করবে হিন্দ মোটরস। উত্তম বসুর  কথায়,'প্রাথমিকভাবে যৌথ উদ্যোগে দু’চাকার বাহন উৎপাদন শুরু করতে ইউরোপীয় সংস্থার সঙ্গে ‘মউ’ স্বাক্ষর হয়ে গিয়েছে। অংশীদারিত্ব-সহ বাকি বিষয়গুলি নিয়ে আলোচনার পর মূল চুক্তি স্বাক্ষরও আগামী কয়েক মাসের মধ্যে হয়ে যাবে। ২০২৩-র মার্চ মাসের মধ্যেই উৎপাদন শুরু হয়ে যাবে। উত্তরপাড়ায় আমাদের হাতে ২৮৬ একর জমি আছে। তাই উৎপাদন শুরু হতে সময় লাগবে না।'

Advertisement

আরও পড়ুন- রাজ্যে শুরু হচ্ছে নার্সদের ডাক্তারি ট্রেনিং, হেলথ অফিসার পদে নিয়োগ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement