Advertisement

মাটি ছাড়াই মহাকাশে এবার গাছ লাগাবেন বিজ্ঞানীরা! NASA-র তোড়জোড় শুরু

শূন্য-মাধ্যাকর্ষণে মহাকাশে মাটি ছাড়াই গাছ লাগানোর অর্ডাল পেলেন মহাকাশচারীরা। তাজা সরবরাহ, পণ্যসম্ভার এবং পরীক্ষা-নিরীক্ষা নিয়ে সোমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সাথে ডক করেছে।

সিগনাস
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Feb 2022,
  • अपडेटेड 6:28 PM IST
  • মহাকাশে মাটি ছাড়াই গাছ লাগানোর অর্ডার
  • মহাকাশচারীরা শূন্য-মাধ্যাকর্ষণে ফলাবেন গাছ

সিগনাস মহাকাশযানটি শূন্য-মাধ্যাকর্ষণে বসবাসকারী মহাকাশচারীদের জন্য তাজা সরবরাহ, পণ্যসম্ভার এবং পরীক্ষা-নিরীক্ষা নিয়ে সোমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সাথে ডক করেছে। ডকিংটি নাসা দ্বারা নিশ্চিত করা হয়েছিল। কারণ কানাডা আর্ম, উড়ন্ত পরীক্ষাগারে, এসএস পিয়ার্স সেলার্স সিগনাস মহাকাশযানটি দখল করে।

"আপনার বিজ্ঞান, সরবরাহ এবং স্ন্যাকসের চালান এসে গেছে!" নাসা টুইট করেছে যে নর্থরপ গ্রুম্যানের কার্গো পুনঃসাপ্লাই মিশনটি মাটি ছাড়াই শূন্য-মাধ্যাকর্ষণে ক্রমবর্ধমান উদ্ভিদ প্রদর্শনের জন্য একটি অনন্য পরীক্ষা দিয়ে স্টেশনের সাথে ডক করেছে। মহাকাশযানটি এর আগে ভার্জিনিয়ার ওয়ালপস ফ্লাইট ফ্যাসিলিটিতে একটি আন্টারেস রকেটের উপরে উৎক্ষেপণ করেছিল।

অর্ডার বিতরণ করা হয়েছে

NG17 পুনঃসাপ্লাই মিশন অক্সিজেন উত্পাদন, ব্যাটারি এবং ক্রমবর্ধমান উদ্ভিদের প্রযুক্তির পরীক্ষা সহ ত্বকের বার্ধক্য এবং টিউমার কোষের উপর দৃষ্টি নিবদ্ধ করে পরীক্ষাগুলি বহন করে। কোলগেট স্কিন এজিং এক্সপেরিমেন্ট মাইক্রোগ্রাভিটিতে ইঞ্জিনিয়ারড মানুষের ত্বকের কোষে সেলুলার এবং আণবিক পরিবর্তনগুলি মূল্যায়ন করে। নাসা বলেছে যে এই পরীক্ষার ফলাফলগুলি দেখাতে পারে যে এই ইঞ্জিনিয়ারড কোষগুলি পৃথিবীতে ফিরে বার্ধক্য প্রক্রিয়া থেকে ত্বককে রক্ষা করার লক্ষ্যে পণ্যগুলির দ্রুত মূল্যায়ন করার জন্য একটি মডেল হিসাবে কাজ করতে পারে।

স্টেশনে আসা মাইক্রোকুইন 3D টিউমার পরীক্ষা মহাকাশে স্তন এবং প্রোস্টেট ক্যান্সার কোষের উপর একটি ওষুধের প্রভাব পরীক্ষা করবে। বিজ্ঞানীরা বলেছেন যে এই কোষগুলি আরও প্রাকৃতিক ত্রি-মাত্রিক মডেলে বৃদ্ধি পেতে পারে, যা তাদের গঠন, জিনের প্রকাশ, কোষের সংকেতকে চিহ্নিত করা সহজ করে তোলে, ফলাফলগুলি ড্রাগ দ্বারা লক্ষ্য করা কোষ প্রোটিনের নতুন অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।


আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। (ছবি: নাসা)

নাসা মহাকাশে কৃষিকাজের বিষয়ে তাদের অধ্যয়ন বাড়াতে চাইছে কারণ তারা চাঁদের সমুদ্রযাত্রা এবং মঙ্গল গ্রহের দিকে তাকাচ্ছে। উড়ন্ত পরীক্ষাগারের সাথে ডক করা সর্বশেষ পরীক্ষাটি হল XROOTS, যা হাইড্রোপনিক (জল-ভিত্তিক) এবং অ্যারোপনিক (বায়ু-ভিত্তিক) কৌশলগুলি ব্যবহার করে পরীক্ষা করে এবং ফলাফলগুলি ভবিষ্যতের স্থানের জন্য খাদ্য শস্য জন্মানোর জন্য বৃহত্তর-স্কেল সিস্টেমগুলির বিকাশের অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। অন্বেষণ এবং বাসস্থান।

Advertisement

স্টেশনে গৃহীত আরেকটি বড় পরীক্ষা হল সলিড ফুয়েল ইগনিশন অ্যান্ড এক্সটিনশন (SoFIE) প্রজেক্ট যা আসন্ন ভবিষ্যতে যখন মানুষ চাঁদ এবং মঙ্গল গ্রহে পৌঁছাবে তখন শূন্য-মাধ্যাকর্ষণে আগুন ব্যবহার করে নিরাপদে চারপাশে বোঝাপড়ার উন্নতি ঘটাবে। প্রকল্পটি স্টেশনের দহন ইন্টিগ্রেটেড র্যাকে পরিচালিত হবে, যেখানে একটি চেম্বার রয়েছে যেখানে পরীক্ষাগুলি নিরাপদে জ্বলতে পারে।

সোফি প্রকল্পটি মূল্যায়ন, পরীক্ষা, এবং দাহ্যতা, গন্ধ, অফ-গ্যাসিং এবং তরল সামঞ্জস্য সম্পর্কিত অনিরাপদ পরিস্থিতি রোধ করার জন্য উপকরণ নির্বাচন করে মহাকাশ ভ্রমণে আগুনের ঝুঁকি কমানোর জন্য শুরু করা হয়েছিল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement