Advertisement

Cheapest Car in india: বাইকের দামে চার চাকা বজাজের, সস্তার গাড়িতে বাঁচবে পেট্রোল খরচও

India's First Auto Taxi: এবার ছোট গাড়ির প্রতিযোগিতায় নামল টু-হুইলার নির্মাতা সংস্থা বজাজ। বাজারে এসেছে Bajaj Qute। এখন পর্যন্ত এটি শুধুমাত্র বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছিল। এবার ব্যক্তিগত ব্যবহারের জন্যও কিনতে পারবেন ক্রেতারা। বাইকের দামেই ঘরে আনতে পারবেন চার চাকা। 

bajaj qute
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Jan 2023,
  • अपडेटेड 4:53 PM IST
  • এবার ছোট গাড়ির প্রতিযোগিতায় নামল টু-হুইলার নির্মাতা সংস্থা বজাজ।
  • বাজারে এসেছে Bajaj Qute।

দেশে সস্তায় গাড়ির চাহিদা বরাবরই ছিল। কয়েক বছর আগে এক লাখি গাড়ি ন্যানো বাজারে এনেছিল টাটা মোটরস। মারুতির অল্টোও অত্যন্ত জনপ্রিয়। এবার ছোট গাড়ির প্রতিযোগিতায় নামল টু-হুইলার নির্মাতা সংস্থা বজাজ। বাজারে এসেছে Bajaj Qute। এখন পর্যন্ত এটি শুধুমাত্র বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছিল। এবার ব্যক্তিগত ব্যবহারের জন্যও কিনতে পারবেন ক্রেতারা। বাইকের দামেই ঘরে আনতে পারবেন চার চাকা। 

বাজাজের Qute একটি কোয়াড্রিসাইকেল।  থ্রি-হুইলার এবং ফোর-হুইলারের মাঝামাঝি পর্যায়ের গাড়ি। প্রথম ২০১৮ সালে লঞ্চ করা হয়েছিল। অটোরিকশার বিকল্প হিসাবে এসেছিল বাজারে। এর দাম ২.৪৮ লক্ষ টাকা। অটোরিকশার মতোই ৩ জনের বসার সুবিধা রয়েছে। ফলে এটি ভারতের প্রথম অটো ট্যাক্সিও বলা যেচে পারে। উপরে রয়েছে পোক্ত ছাদ। আরামদায়ক ভ্রমণ এবং যাত্রী সুরক্ষাও নিশ্চিত করেছে বজাজ। 

Bajaj Qute এখনও পর্যন্ত বাণিজ্যিক ব্যবহারের জন্য উপলব্ধ রয়েছে। শীঘ্রই ব্যক্তিগত ব্যবহারের জন্য কেনা যাবে। প্রাইভেট/নন-ট্রান্সপোর্ট ক্যাটাগরিতে Qute-এর অনুমোদন পেয়েছে  বজাজ। সর্বোচ্চ গতি এখন ঘণ্টায় ৭০ কিমি।  ২১৬ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হয়েছে গাড়িতে। ওই ইঞ্জিন ১২bhp শক্তি উৎপাদন করতে সক্ষম।

নতুন অবতারে Bajaj Qute-র ওজন ১৭ কেজি বেড়েছে। পেট্রোল এবং সিএনজি-তে চলতে পারে এই গাড়ি। পেট্রোল ইঞ্জিনের গাড়ির ওজন ৪৫১ কেজি। আর সিএনজির ওজন ৫০০ কেজি। অতিরিক্ত ১৭ কেজি ওজন নতুন জানলা এবং এয়ার কন্ডিশনার কারণে হতে পারে।

চালকসহ চারজনের বসার ব্যবস্থা। Bajaj Qute-তে একটি ২১৬ সিসির একক সিলিন্ডার ইঞ্জিন রয়েছে। যা ১০.৮ অশ্বশক্তি এবং ১৬.১ এনএম টর্ক জেনারেট করতে সক্ষম৷ পাওয়ার ১০.৮ Bhp বেড়ে ১২.৮ Bhp করা হয়েছে। 

ছোট গাড়ি হলেও রয়েছে বড় স্পেস। ছড়িয়ে আরামে বসতে পারবেন যাত্রীরা। এয়ার কন্ডিশনার থেকে শুরু করে এয়ারব্যাগ, ডিস্ক ব্রেক, পাওয়ার স্টিয়ারিংয়ের মতো ফিচার রয়েছে গাড়িচে। মারুতি ওমনি গাড়ির মতো স্লাইডিং এবং ম্যানুয়াল উইন্ডো থাকছে। গাড়িতে একটি ৬ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স রয়েছে। মাইলেজ ৩৬ কিলোমিটার।

Advertisement

আরও পড়ুন- জবরদস্ত ওয়াপসি LML স্কুটারের, ২২ টাকায় চলবে ১০০ কিমি, দাম কত? 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement