Advertisement

Car AC Maintenance : গাড়ির AC-তে ঠান্ডা হচ্ছে না? এই টিপসগুলি মানলেই মুশকিল আসান

গাড়ির এসি যদি ঠিকমতো কাজ না করে তাহলে সবসময় মেকানিকের কাছে নিয়ে যাওয়ার দরকার নেই। বরং কিছু টিপস অনুসরণ করে নিজেই গাড়ির এসির কার্যক্ষমতা বাড়াতে পারেন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 02 May 2022,
  • अपडेटेड 6:26 PM IST
  • গরমকালে গাড়ির এসি খুবই প্রয়োজনীয়
  • কিন্তু অনেক সময়ই পর্যাপ্ত ঠান্ডা হয় না গাড়ি
  • অবলম্বন করতে পারেন এই পদ্ধতিগুলি

গরমের সময় গাড়িতে এসি ছাড়া যাতায়াত করা খুবই কঠিন। কিন্তু, যদি গাড়ির এসি ঠিকমতো কাজ না করে তাহলে সবসময় মেকানিকের কাছে নিয়ে যাওয়ার দরকার নেই। বরং কিছু টিপস অনুসরণ করে নিজেই গাড়ির এসির কার্যক্ষমতা বাড়াতে পারেন। 

১. AC স্টার্ট করার আগে গাড়িতে হাওয়া চলাচল করানো জরুরি। এর জন্য, গাড়ি চালু করার আগে, সমস্ত জানালা খুলে দিন। তাতে গাড়ির ভিতরের গরম বের হয়ে যাবে এবং এসিও গাড়িটি দ্রুত ঠান্ডা করবে।

২. যখনই বাইরে গাড়ি পার্ক করবেন, লোকেশনটা মাথায় রাখবেন। যদি সরাসরি সূর্যের আলো আপনার গাড়িতে আসে, তাহলে তা গাড়িকে উত্তপ্ত করবে। এসি-তেও এর প্রভাব পড়ে। তাই ছায়াযুক্ত জায়গায় পার্ক করার চেষ্টা করুন যাতে এসি গাড়িকে ঠান্ডা করতে বেশি সময় না নেয়।

৩. গাড়ির এসি কনডেন্সার নিজেই রেফ্রিজেন্টকে রি-কুলিং করে। আর সেজন্য এটি এয়ার ফ্লোয়ের মাধ্যমে অতিরিক্ত গরম বের করে দেয়। কিন্তু যদি এয়ার ফ্লোয়ের রাস্তা বন্ধ থাকে তাহলে তার প্রভাব কুলিং এফিসিয়েন্সির ওপরে পড়ে। সেই কারণে, গাড়ির এসি কনডেন্সার নিয়মিত পরিষ্কার করা উচিত। 

৪. গাড়ির এসি চালু করার কিছুক্ষণ পর রিসার্কুলেশন মোড চালু করুন। যখন ঠান্ডা বাতাস পাওয়া শুরু করবেন তখন মোডটি চালু করুন। এই মোডের সাহায্যে, এসি কেবল গাড়ির কেবিনের ভিতরের হাওয়াই ব্যবহার করে। ফলে গাড়ি দ্রুত ঠান্ডা হয়ে যায়। 

৫. এছাড়াও এসিটি অপ্টিমাম লেবেল সেট কিনা সেটা মাতায় রাখতে হবে। আর যখনই গাড়িটি সার্ভিসিংয়ের জন্য নিয়ে যাওয়া হবে, তখনই এসিটিও চেক করিয়ে নিতে হবে। 

আরও পড়ুনঅ্যালোভেরা ব্যবহার করেন? এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি থেকে সাবধান


 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement